কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানুন

কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আপনার যদি না জানা থাকে। তাহলে আজকের এই আর্টিকেল থেকে জেনে নিন। আমরা সবাই কাঁচা ছোলা দেখে থাকি এবং খেয়ে থাকি। কিন্তু কাঁচা ছোলা খেলে শরীরের কি উপকার হয় সেই সম্পর্কে আমাদের ধারনা নাও থাকতে পারে। সেজন্য আমি আজকে একটি সঠিক ধারণা দেয়ার চেষ্টা করবো। তাই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানুন

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের আর্টিকেলটি পড়ে থাকেন। তাহলে প্রতিদিন কতটুকু ছোলা খাওয়া উচিত সে বিষয়েও সঠিক ধারণা পেয়ে যাবেন। এইগুলো সম্পর্কে আমাদের ধারণা রাখা প্রয়োজন। তাই দেরি না করে চলুন জেনে নেয়া যাক বিষয়গুলো।

ভূমিকা

কাঁচা ছোলায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, আরও ইত্যাদি। কাঁচা ছোলা পুষ্টিগুণ সমৃদ্ধ একটি খাবার। এটি রক্তের শর্করা মাত্রা নিয়ন্ত্রণ করে এবং হজম শক্তি বৃদ্ধি করে। হৃদপিন্ডের স্বাস্থ্য উন্নত করতেও বেশ সাহায্য করে। আজকে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা সম্পর্কে সমস্ত কিছু আলোচনা করবো। তাই আপনার যদি এই সম্পর্কে জানার আগ্রহ থাকে। তাহলে এই আর্টিকেলের মাধ্যমে জেনে নিতে পারেন।

প্রতিদিন সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা

প্রতিদিন সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা সম্পর্কে। আজকে আমরা এই বিষয় আলোচনা করবো। তাই এই বিষয় জানা না থাকলে নিচের অংশ থাকে জেনে নিন। কাঁচা ছোলা সকালে খালি পেটে খেলে অনেক উপকার পাওয়া যায়। কাঁচা ছোলাতে রয়েছে প্রোটিন যা শরীরের বিভিন্ন অংশে কাজে লাগে। এই ছোলা একটি ডাল জাতীয় খাদ্যশস্য। এই ছোলা শুধু রোজা আসলেই নয় বরং আমরা সব সময় এই ছোলা খেয়ে থাকি।

শরীরে বিভিন্ন চাহিদা পূরণ করতে এই ছোলা বেশ কার্যকরী। আমাদের অনেকের কাছে পরিচিত আবার অনেকের কাছেই অপরিচিত এই ছোলা। এই ডালে রয়েছে উচ্চ পরিমাণে আঁশ যা এ ডাল হিসেবে অনেক উন্নত। কিছু গবেষণায় দেখা গেছে যে ছোলা খাওয়ার পর রক্তের যে শর্করা থাকে সেই মাত্রা খুব ধীরে ধীরে বাড়ে এবং ছোলার যে আঁশ রয়েছে সেটা রক্তের উপস্থিত গ্লুকোজের মাত্রা কে খুব ভালোভাবে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

এই ছোলা কাঁচা অথবা সিদ্ধ করেও খাওয়া যায়। এই ভেজা কাঁচা ছোলা যদি আপনি খোসা ছাড়িয়ে আধার সাথে মিশিয়ে খেতে পারেন। তাহলে আপনার শরীরের আমিষ ও এন্টিবায়োটিক পাবে। এই ছোলাতে থাকা আমিষ মানুষের শরীরকে শক্তিশালী ও স্বাস্থ্যবান করতে বেশ সাহায্য করে। আর এই যে এন্টিবায়োটিক রয়েছে সেটা অসুখের বিরুদ্ধে যুদ্ধ করে।

ছোলা যৌনশক্তি বাড়াতে বেশ গুরুত্বপূর্ণ। যদি আপনি রাতে ছোলা ভিজিয়ে সকালে খালি পেটে প্রতিদিন খান। তাহলে আপনার যৌনশক্তি বাড়বে। প্রতিদিন সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা আমরা প্রায় জেনেই গিয়েছি চলুন আরো কিছু উপকারিতা জেনে নেই। কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কেও আমাদের ধারণা রাখা প্রয়োজন যা নিচে আলোচনা করেছি।
 
রক্তচাপ নিয়ন্ত্রণেঃ একটি গবেষণায় দেখা গেছে যে অলস বয়সী নারীরা বেশি পরিমাণে ফলিক এসিডযুক্ত খাবার খেয়ে থাকেন এইগুলো খাওয়ার কারণে তাদের হাইপারটেনশনের প্রবণতা অনেক কমে যায়। যেহেতু ছোলাতে খুব ভালো পরিমাণে ফলিক এসিড রয়েছে সেতু ছোলা অবশ্যই খাওয়া যেতে পারে ছোলা খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা খুব সহজ হয় এছাড়াও বয়সন্ধি পরবর্তীকালে ছোলা খেলে মেয়েদের হার্ট খুব ভালো রাখতে সাহায্য করে।

ডায়াবেটিসে উপকারীঃ ১০০ গ্রাম ছোলাতে রয়েছে ১৬ গ্রাম আমিষ বা প্রোটিন। অন্যদিকে আবার ৬৩ গ্রাম শর্করা বা কার্বোহাইড্রেট রয়েছে এবং এতে পাঁচগ্রাম ফ্যাট বা তেল রয়েছে। ছোলাতে কার্বোহাইড্রেট এর গ্লাইসিমিক ইনডেক্স কম রয়েছে। তার জন্য ডায়াবেটিসের রোগীর এই ছোলা শর্করা অনেক ভালো।

প্রতি ১০০ গ্রাম ছোলাতে রয়েছে খুব ভালো পরিমাণে ক্যালসিয়াম। লৌহতে রয়েছে ১১ মিলিগ্রাম এবং ভিটামিনের রয়েছে ১৯১ মাইক্রোগ্রাম। এছলাতে। ছোলাতে অনেক ভিটামিন রয়েছে যেমন ভিটামিন বি-১, ভিটামিন বি-২ ফসফরাস, ম্যাগনেসিয়াম আরো ইত্যাদি এইগুলো সবই শরীরের জন্য বেশ উপকারী।

রক্ত চলাচলঃ যারা প্রতিদিন এক থেকে দুই কাপ ছোলার সাথে কিছু পরিমাণ সিম এবং মটর খায়। তাদের পায়ের আর্টারিতে রক্ত চলাচল অনেক বৃদ্ধি পায়। 

ক্যান্সার রোধঃ ছোলা ক্যান্সার রোদে বেশ উপকারী ছোলাতে রয়েছে ফলিক এসিড যা ক্যান্সার রোধ করতে বেশ সাহায্য করে। তাই নিয়মিত ছোলা খাওয়ার অভ্যাস করুন এবং সুস্থ থাকুন। 

হৃদরোগের ঝুঁকিঃ হৃদরোগের ঝুঁকি কমাতে ছোলা খেতে হবে। ছোলাতে রয়েছে দ্রবনীয় এবং অধ্রবণীয় সকল ধরনেরই খাদ্য আঁশ। যা রোগে আক্রান্ত হওয়া রোগীদের ঝুঁকি কমিয়ে দেয়। এতে করে অনেক সুস্থ থাকা যায়। 
 
মেরুদন্ডের ব্যথা দূর করেঃ এই ছোলা মেরুদন্ডের ব্যথা অনেক দূর করে। কারণ ছোলাতে রয়েছে ভিটামিন বি। এই ভিটামিন বি  স্নায়ু দুর্বলতা এবং মেরুদন্ডের ব্যথা দূর করতে বেশ সাহায্য করে।

কাঁচা ছোলা খাওয়ার নিয়ম

ছোলাতে রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন, প্রোটিন, কার্বাইড, ক্যালসিয়াম, আয়রন আরো ইত্যাদি। পুষ্টিতে ভরা এই ছোলা। ছোলা কেউ কেউ রান্না করে খেতে বেশি পছন্দ করে। আবার কেউ কেউ সেদ্ধ করে বা কেউ কাঁচা অবস্থায় খেতে পছন্দ করেন। সহজ ভাবে বলা গেলে এই ছোলটি তেল মসলা ছাড়া সারা বছরই মানুষ খেয়ে থাকে। কাঁচা ছোলায় যে পরিমাণ গুণ রয়েছে অন্য সেদ্ধ বা রান্না করা ছোলাতে এত বেশি গুণ নেই। আজকের আর্টিকেলে থাকছে কাঁচা ছোলা খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত।

ভেজানো ছোলা সাথে কাঁচা আদাঃ ভেজানো ছোলার সাথে যদি কাঁচা আদা মিশিয়ে খেতে পারেন। তাহলে অনেক আমিষ ও অ্যান্টিবায়োটিক যোগান দিবে। তবে অতিরিক্ত পরিমাণে খাবেন না এতে করে বিপরীত হতে পারে।

সকালে খালি পেটে খাওয়াঃ কাঁচা ছোলা খাওয়ার সঠিক নিয়ম হচ্ছে রাতে ভিজিয়ে রেখে সকালে খালি পেটে খাওয়া। এতে করে অনেক এনার্জি পাওয়া যায়। শুধু ছোলা খেতে যদি ভালো না লাগে তাহলে সাথে একটু গুড় অথবা চিনি মিশিয়ে খেতে পারেন। এতে করে অনেক উপকৃত হবেন।

পানিসহ ছোলা খাওয়াঃ আপনি যদি প্রতিদিন ভিজানো  ছোলা সকালে পানিসহ খেতে পারেন। তাহলে অনেক উপকার পাবেন। সব সময় চেষ্টা করবেন পাঁচ থেকে ছয় ঘন্টা ছোলা ভিজে রাখার। 

সতর্কতাঃ
যদি আপনি ভেজা ছোলা প্রতিদিন খেয়ে থাকেন তাহলে আপনি এরপরে আচার খাবেন না। ছোলা খাওয়ার পরে আচার খেলে ভিনেগার শরীরের বিষক্রিয়ার সৃষ্টি করতে পারে। সে সাথে বুকের জালা, গলা, হার্ট অ্যাটাক, এগুলো হতে পারে। তাই একটু সতর্কতা মেনে খাবেন।

কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা

আমরা অনেকেই জানি যে ছোলা অনেক ভিটামিনযুক্ত খাবার। ছোলাতে রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন প্রোটিন আমিষ যা শরীরের বিভিন্ন ঘাটতি পূরণ করতে বেশ সাহায্য করে। ১০০ গ্রাম ছোলাতে রয়েছে ১৬ গ্রাম আমিষ এবং ৬৩ গ্রাম শর্করা বা কার্বোহাইড্রেট। এছাড়াও এই কাঁচা ছোলাতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে প্রচুর পরিমাণে বি-১ ও বি-২ থাকে। এছাড়াও এই ছোলাতে রয়েছে বিভিন্ন প্রকার খনিজ লবণ ম্যাগনেসিয়াম ফসফরাস ভিটামিন এগুলো। চলুন তাহলে জেনে যাক কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। 

কাঁচা ছোলা খেলে যে উপকারিতা পাবেনঃ 
  • হৃদরোগের ঝুঁকি কমায়। 
  • ডায়াবেটিস রোগীদের জন্য অনেক উপকারী।
  • কোষ্ঠকাঠিন্য দূর করে।  
  • হৃৎপিণ্ডের সুরক্ষা রাখতে সাহায্য করে।
  • রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। 
  • হাড়ের স্বাস্থ্যের জন্য অনেক ভালো।
  • রক্তের চর্বি কমায়।
  • যৌন শক্তি বৃদ্ধি করায়।
  • হাত ও তালুর জ্বালাপোড়া দূর করে। 
  • ডাল হিসেবে এটি একটি ভালো খাদ্য।
  • কোলেস্টেরলের কমাতে সাহায্য করে। 
  • ক্যান্সার রোধ করে।
  • রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। 
  • মেরুদন্ডের ব্যথা দূর করে।
কাঁচা ছোলার উপকারিতা এগুলোই। আমরা অনেকেই কাঁচা ছোলা খেয়ে থাকি কিন্তুলার। কাঁচা ছোলা খেলে কি কি উপকার হতে পারে সেগুলো ধারণা রাখি না। সেজন্য আজকে আমি আপনাদের কাছে একটি সঠিক ধারণা দেয়ার চেষ্টা করেছি আশা করি কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা জানতে পেরেছেন।

কাঁচা ছোলা খাওয়ার অপকারিতা

কাঁচা ছোলাতে তেমন কোন অপকারিতা নেই। তবে  কাঁচা ছোলা অতিরিক্ত পরিমাণে খাবেন না। এতে করে আপনার পেট খারাপ হতে পারে। কিছু কিছু মানুষ রয়েছে কাঁচা ছোলা খেতে পারেনা। কাঁচা ছোলা খেলে বমি চলে আসে। যাদের এই ধরণের সমস্যা রয়েছে তারা অবশ্যই  কাঁচা ছোলা খাওয়া থেকে বিরত থাকবেন।  

প্রিয় বন্ধু আজকে আমরা এ আর্টিকেলে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে একটি সঠিক ধারণা দেয়ার চেষ্টা করেছি। আশা করি এই সকল বিষয় দেখে এবং মেনে আপনি যদি কাচা ছোলা খেতে পারেন। তাহলে অবশ্যই আপনার শরীরের বিভিন্ন পুষ্টির ঘাটতি পূরণ করবে।

কাঁচা ছোলা খেলে কি মোটা হওয়া যায়

কাঁচা ছোলা খেলে মোটা হয় সম্ভব কিন্তু এটি নির্ভর করবে আপনি কেমন পরিমাণে ছোলা খাচ্ছেন এবং আপনার সামগ্রিক ক্যালোরি গ্রহণের ওপর নির্ভর করবে। আজকে আমরা কাঁচা ছোলা খেলে কি মোটা হওয়া যায় এ বিষয়ে ধারণা দেয়ার চেষ্টা করব চলুন তাহলে জেনে নিন।

কাঁচা ছোলায় রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন, ম্যাগনেসিয়াম ক্যালরি ইত্যাদি প্রতি ১০০ গ্রাম ছোলায় প্রায় ১২০ ক্যালোরি থাকে এবং ২৪ গ্রাম প্রোটিন থাকে। এছাড়াও এতে খুব বেশি পরিমাণে ভিটামিন রয়েছে যা শরীরের পুষ্টির ঘাটতি পূরণ করে। কাঁচা ছোলা পেশী বৃদ্ধি করতে বেশ সাহায্য করে। এই কাঁচা ছোলা যে ক্যালরি রয়েছে সেটি আপনার শরীরের ওজন বৃদ্ধি করতে সাহায্য করে। 

তাই আপনি যদি প্রতিদিন প্রচুর পরিমাণে কাঁচা ছোলা খেয়ে থাকেন। তাহলে আপনি অবশ্যই মোটা হবেন। আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে ওজন বৃদ্ধি বা ওজন কমানো একটি জটিল প্রক্রিয়া। এইটা কেবলমাত্র খাদ্যের উপর নির্ভর করে না আপনার বয়স লিঙ্গ শারীরিক কার্যকলাপের স্তর স্বাস্থ্যগত কারণগুলি কারণেও হতে পারে।

রাতে ছোলা খেলে কি হয়

আমরা অনেকেই জানিনা যে রাতে ছোলা খেলে কি হয়. আমরা সাধারণত ছোলা সকালে ভিজিয়ে খেয়ে থাকি কিন্তু এই ছোলা সকালেও খাওয়া যাবে এবং রাতেও খাওয়া যাবে। পূর্বে আমরা জেনেছিলাম যে কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। আজকে আমরা সেই এগুলো বিষয়ে সঠিক একটি ধারণা দেবো। চলুন তাহলে দেরি না করে জেনে নিন।

রাতে ছোলা খাওয়া স্বাস্থ্যের জন্য অনেক উপকারী হতে পারে। ছোলা না ভেজে খাবেন। ছোলায় রয়েছে বিভিন্ন পুষ্টিগুণ। তবে সর্বোচ্চ বেশি ভালো হয় রাতে ভিজে রেখে সকালে খেলে। তবে যাদের অ্যালার্জি রয়েছে তারা রাতে ছোলা খাওয়া উচিত নয়। রাতে ছোলা খেয়ে থাকি কিন্তু কী নিয়মে খেতে হয় জানা আছে? যদি এইগুলো জানার প্রয়োজন পড়ে তাহলে জেনে নিন আজকের আর্টিকেল থেকে।

অবশ্যই আপনাদের জানা প্রয়োজন রাতে যেভাবে ছোলা খাবেন। প্রথমে ছোলা অল্প পরিমাণে নিবেন নিয়ে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে সেটি খেতে পারেন তাহলে বেশ উপকার পাবেন। যদি রান্না করে খেতে চান তাহলে ছোলা না ভেজে খাওয়া থেকে সেদ্ধ করে খাওয়া উচিত বলে আমি মনে করি। রাতে আপনি ঘুমোনোর অন্তত দুই ঘণ্টা আগে ছোলা খাবেন তাহলে বেশ উপকার পাবেন।

কিছু অসুবিধাঃ
  • ছোলায় রয়েছে অলিগোস্যাকারাইড। যা কিছু কিছু লোকের জন্য গ্যাস এবং পেট ফাঁপার কারণ হতে পারে। তাই অতিরিক্ত পরিমাণে ছোলা অবশ্যই খাবেন না।
  • কিছু লোকের এলার্জি ও রয়েছে এই ছোলায়। তাই যাদের অ্যালার্জি রয়েছে তারা এটি থেকে বিরত থাকুন।

লেখকের মন্তব্য

প্রিয় পাঠক সম্পূর্ণ আর্টিকেল পড়ে আশা করি কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা ও অপকারিতা এবং প্রতিদিন কতটুকু ছোলা খাওয়া উচিত সে ব্যাপারে একটি সুস্পষ্ট ধারণা দিতে সক্ষম হয়েছি। আর্টিকেলটি পড়ে যদি আপনি উপকৃত হয়ে থাকেন। তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। এই আর্টিকেলটি বন্ধুদের সাথে শেয়ার করলে আপনার বন্ধুরাও জানতে পারবে। তাই দেরি না করে আপনার বন্ধুদের সাথে আর্টিকেলটি শেয়ার করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url