মাথা ব্যথা কমানোর ১০টি ঔষধের নাম সম্পর্কে বিস্তারিত জানুন

মাথা ব্যথা কমানোর ১০টি ঔষধের নাম সম্পর্কে আপনার যদি না জানা থাকে। তাহলে আজকের এই আর্টিকেল থেকে জেনে নিন। অনেকেই মাথা ব্যথা হয়ে থাকে। কিন্তু এই মাথা ব্যথা কমানোর যে ওষুধ রয়েছে সেটা সম্পর্কে হইত অনেকেই ধারণা নেই। সেজন্য আজকে আমি এই আর্টিকেলে সঠিকভাবে ধারণা দেয়ার চেষ্টা করবো। তাই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

মাথা ব্যথা কমানোর ১০টি ঔষধের নাম সম্পর্কে বিস্তারিত জানুন

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের আর্টিকেলটি পড়ে থাকেন। তাহলে সর্দি ও মাথা ব্যাথার ঔষধ নাম, মাথা ঘোরার ঔষধের নাম কি, মাথা ব্যাথার ঔষধ টাফনিল, মাথা ব্যথা কমানোর ১০টি ঔষধের নাম, মাথা ব্যাথার মলমের নাম, মাথা ব্যথার দোয়া, এই সকল বিষয়ে সঠিক ধারণা পেয়ে যাবেন।

ভূমিকা

আমাদের দেশে প্রায় কম-বেশি অনেকের মাথা ব্যাথা হয়ে থাকে। তবে এই মাথাব্যথা কিছু কিছু সময় এত পরিমাণে হয় যে অনেক অস্থিরতা দেখা দেয়। মাথা যন্ত্রণার ফলে মানুষ অজ্ঞানও হয়ে যায়। অনেক সময় মনে হয় কেউ হয়তো মাথায় আঘাত করেছে। তবে এই যন্ত্রণা অতিরিক্ত হওয়ার কারণে অনেক বড় ধরনের ক্ষতি হতে পারে। তাই এই ক্ষতির সম্মুখীন না হয়ে আজকের আর্টিকেল থেকে মাথা ব্যথা কমানোর ১০টি ঔষুধের নাম এবং মাথা ব্যাথা ঔষধ টাফলিন এই সম্পর্কে জেনে নিন।

যদি আপনার বেশি বেশি মাথা ব্যথা করে থাকে তাহলে আজকের এই আর্টিকেল সম্পূর্ণ ধৈর্য সহকারে পড়লে আপনারা কখনো মাথা ব্যাথা নিয়ে চিন্তা করতে হবে না। খুব দ্রুত মাথা ব্যাথা দূর হয়ে যাবে ইনশাআল্লাহ। চলুন তাহলে সমস্ত বিষয়গুলো মনোযোগ সহকারে পড়ুন।

মাথা ব্যথার দোয়া

অনেক সময় দেখা যায় মাথাব্যথার কারণে অনেক অস্থির লাগে। এছাড়াও মাথা ব্যথার কারণে মানুষ অনেক ছটফট করে। অতিরিক্ত পরিমাণে মাথা ব্যাথা শুরু হলে প্রচণ্ড বিরক্ত লাগে। বিভিন্ন কাজ করার সময় যদি মাথাব্যথা শুরু হয় তাহলে কাজ-কর্ম কিছুই করতে ভালো লাগে না। তাই সুস্থ ও আরামদায়ক জীবন-যাপনের জন্য মাথাব্যথা সহ আর অন্যান্য সকল ধরনের সমস্যা থেকে মুক্তি থাকতে হবে। যাদের মাথা ব্যাথা হয়ে থাকে তারা যদি একটি দোয়া পড়তে পারে তাহলে তাদের মাথাব্যথা দূর হয়ে যাবে। চলুন তাহলে মাথাব্যথার দোয়া সম্পর্কে জেনে নিন।
  

মাথা ব্যাথা দূর করার দোয়া

লা-ইউ-সাদ্দা-উনা-আনহা-ওয়া-লা-ইয়ুং-যিফুন। (সূরা ওয়াকিয়াঃ আয়াত নাম্বার ১৯) 

মাথা ব্যাথার মলমের নাম

অনেকেই এই মাথা ব্যাথা নিয়ে খুব চিন্তার মধ্যে থাকেন। এই মাথা ব্যথার কারণে অনেক মানুষ অনেক সমস্যার মধ্যে থাকেন। এই মাথা যন্ত্রণা প্রায় কম-বেশি সকল মানুষের হয়ে থাকে। তবে এটি ভালো করার জন্য বিভিন্ন ওষুধ সেবন করে থাকেন। এর পাশাপাশি যদি আপনি মলম ব্যবহার করতে পারেন তাহলে অনেক আরাম পাবেন। সেজন্য আজকে আমি এই আর্টিকেলে মাথা ব্যাথার মলমের নাম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। যদি আপনি এই মলমটি ব্যবহার করতে পারেন। তাহলে আপনি নিজেই এর ভালো ফলাফল পাবেন। চলুন তাহলে আর দেরি না করে মাথাব্যথা মলমের নাম সম্পর্কে জেনে নিন।

ডাইক্লোফেন ১% মলম (Diclofen 1% Ointment) এটি একটি মলম জাতীয় ওষুধ। যা আপনার মাথা ব্যথা দূর করতে ব্যবহার করা হয়। যাদের প্রচুর পরিমাণে মাথা ব্যাথা হয়ে থাকে তারা এই মলমটি ব্যবহার করতে পারেন। এছাড়াও এই মলম মচকে যাওয়া, তীব্র স্ট্রেন, খেলার আঘাত সহ ইত্যাদিতে ব্যবহার করা হয়। এছাড়াও এই ডাইক্লোফেন ১% মলম (Diclofen 1% Ointment) পেশির ব্যথা এবং পিঠের ব্যথা সহ আরো বিভিন্ন ব্যথা উপশম করতে সাহায্য করে।

তবে আপনি যদি খুব ভালোভাবে মাথাব্যথা দূর করতে চান তাহলে এটি আপনাকে দিনে ৩ থেকে ৪ বার ব্যবহার করতে হবে। এছাড়াও এই ডাইক্লোফেন ১% মলমটি গর্ভাবস্থায় স্তনপান করানো মায়েদের মধ্যেও ব্যবহার করা যাবে। এতে করে কোন সমস্যা নেই। কারণ এটি শুধুমাত্র ব্যথা উপশমের মধ্যে সীমাবদ্ধ থাকে। অন্য কোন পার্শ্ব প্রতিক্রিয়া তেমন দেখা যায় না। তাই আপনার যদি মাথা ব্যাথা হয়ে থাকে তাহলে এই ডাইক্লোফেন ১%মলমটি ব্যবহার করতে পারেন। আশা করি মাথাব্যথা মলমের নাম আপনি জানতে পেরেছেন।

মাথা ব্যথা কমানোর ১০টি ঔষধের নাম

মাথাব্যথা হওয়ার বিভিন্ন কারণ রয়েছে যে কারণে আপনার মাথা ব্যাথা হয়ে থাকে। তাই কারণ অনুযায়ী মাথা ব্যাথা সারানোর ঔষধ খেতে হয়। মাথা ব্যাথা রোগীদের কাছ থেকে জানা যায় যে তাদের নাকি মাথা ব্যাথার ওষুধ খেলে অনেক আরাম পায়। তাই আজকের এই আর্টিকেলে মাথা ব্যথা কমানোর ১০টি ঔষধের নাম আপনাদের জানাবো। যে ওষুধগুলো খাওয়ার ফলে আপনার খুব দ্রুত মাথা ব্যাথা দূর হয়ে যাবে। চলুন তাহলে আর দেরি না করে মাথা ব্যথা কমানোর ১০টি ঔষধের নাম জেনে নিন।

নং

ঔষধের নাম  

কোম্পানির নাম 

ঔষধের দাম  

১।

Tufnil (টাফনিল) Tablet 200 mg

Eskayef Bangladesh Ltd.

১০ টাকা

২।

Minopa (মিনোপা) Tablet 200 mg

Medicon Pharmaceuticals Ltd.

৮ টাকা 

৩।

Anilic ( এনিলিক) 200 mg

Drug International Ltd.

৯ টাকা  

৪।

Lograin (লজরিন) Tablet 200 mg

Opsonin Pharma Ltd.

১০ টাকা

৫।

Tolmic (টলমিক) 200 mg

Beximco Pharmaceuticals Ltd.

৯ টাকা

৬।

Namitol (নামিটোল) Tablet 200 mg

ACI Limited

১০ টাকা  

৭।

Arain  (আরিন)   200 mg

Opsonin Pharma Ltd.

৯ টাকা

৮।

Migrex (মিগরেক্স) Tablet 200 mg

Incepta Pharmaceuticals Ltd.

১০ টাকা 

৯।

Tolfi (টলিফ) Tablet 200 mg

Benham Pharmaceuticals Ltd.

১০ টাকা

১০।

Migratol (মিগ্রাটল) Tablet 200 mg

Beacon Pharmaceuticals Ltd.

১০ টাকা 


উপরে যে ওষুধ গুলোর নাম দেওয়া হলো সেই ওষুধ গুলো মাথা ব্যাথা দূর করার ঔষধ। এটি খাওয়ার পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহণ করবেন। কারণ বাজারে মাথা ব্যথার ওষুধের অভাব নেই। আমি মাত্র ১০টি ঔষধের নাম দিয়েছি আরো অনেক ওষুধ রয়েছে সেগুলো আপনার মাথা ব্যথার উপর ভিত্তি করে ডাক্তার খেতে বলবে। তাই ডাক্তার যদি উপরের ওষুধগুলোর মধ্যে আপনাকে নিতে বলে তাহলে নিয়ে খাবেন। আশা করি মাথা ব্যাথা কমানোর ১০ টি ঔষুধের নাম জেনে আপনি অনেক উপকৃত হয়েছেন।

মাথা ব্যাথার ঔষধ টাফনিল

পূর্বে আমরা জেনেছি মাথা ব্যথা কমানোর ১০টি ঔষধের নাম সম্পর্কে। এখন আমরা জেনে নিবো মাথা ব্যাথার ঔষধ টাফনিল সম্পর্কে। আপনারা অনেকেই মাথা ব্যাথার ওষুধ টাফনিল সম্পর্কে গুগলে খুঁজে দেখেন। তবে এই টাফলিন সাধারণত ব্যবহার করা হয় যাদের মাইগ্রেনের মাথাব্যথা রয়েছে তাদের জন্য। এটি ব্যবহার করার ফলে মাথা ব্যাথা অনেক উপশম পাওয়া যায়। যে সকল ওষুধ মাথা ব্যাথা কমে না সেই সকল ব্যাক্তিদের ডাক্তারেরা টাফনিল ওষুধ খেতে বলেন। 

তাই আপনাদের যাদের মাইগ্রেনের সমস্যা রয়েছে তারা অবশ্যই খেতে এই টাফনিল খেতে পারেন। এতে করে অনেক উপকার পাবেন। তবে টাফনিল খেলে মাইগ্রেনের সমস্যা দূর হওয়ার পাশাপাশি এই টাফলিনের পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। সেটি হচ্ছে ডায়রিয়া, বমি বমি ভাব, ক্লান্তি লাগা, গ্যাস্টিক ব্যথা, কাঁপুনি ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। তাই এই ওষুধটি খাওয়ার পূর্বে অবশ্যই বিষয়গুলো খুব ভালোভাবে দেখবেন। এছাড়াও যদি পারেন তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ সেবন করবেন না।

অনেকেই টাফনিল ওষুধ খাওয়ার নিয়ম সম্পর্কে জানেন না। তবে আপনি যদি নিয়ম না জেনে থাকেন তাহলে অনেক সমস্যা দেখা দিতে পারে। সঠিক নিয়ম জানাটা খুবই গুরুত্বপূর্ণ। তাই সঠিক নিয়মে টাফনিল খাওয়ার ফলে খুব দ্রুত উপকার পাবেন। চলুন আজকে জেনে নিন টাফলিন খাওয়ার নিয়ম সম্পর্কে। 

  • যে সকল প্রাপ্তবয়স্ক মানুষের তীব্র মাইগ্রেনের ব্যথা রয়েছে তাদের ২০০ মিলিগ্রাম ওষুধ সেবন করতে হবে। এটি খেতে হবে দিনে তিন বেলা তাহলে অনেক উপকার পাবেন।  
  • যে সকল প্রাপ্তবয়স্ক মানুষের হালকা থেকে মাঝারি ব্যথা রয়েছে তারা ১০০ থেকে ২০০ মিলিগ্রাম ওষুধ সেবন করতে পারেন। এটি খেতে হবে দিনে দুই বেলা তাহলে অনেক উপকার পাবেন। 
  • শিশু বাচ্চাদের টাফরিন ঔষধ খাওয়ানোর আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহণ করে তারপর খাওয়াবেন।
  • টাফলিন ঔষধ খাওয়ার পরে আপনাকে অনেক বেশি বেশি পানি পান করতে হবে। তাহলে অনেক ভালো ফলাফল পাবেন। আশা করি মাথা ব্যথার ওষুধ টাফরিন কেমন কাজ করে, কি নিয়মে খাবেন সবকিছু জানতে পেরেছেন।

মাথা ঘোরার ঔষধের নাম কি

আমাদের দেশে প্রায় কম-বেশি সবার মাথা ঘুরে। তবে কিছু কিছু সময় শরীর দুর্বলতার কারণে এই সমস্যা হয়ে থাকে। এছাড়াও বিভিন্ন সমস্যার কারণে মাথা ঘুরতে পারে। তবে মাথা ঘোরা ঠিক করার জন্য কি ওষুধ খাবে সেটা হইত অনেকেই জানেন না। তাই আজকের এই আর্টিকেলে মাথা ঘোরার ঔষধের নাম কি সেই বিষয়ে আলোচনা করব। যদি আপনার এই বিষয়ে জানার আগ্রহ থাকে তাহলে অবশ্যই আর্টিকেলটি ধৈর্য সহকারে পড়বেন। তাহলে অনেক উপকৃত হবেন। চলুন তাহলে দেরি না করে মাথা ঘোরার ঔষধের নাম কি সেটা জেনে নিন।

মাথা ঘোরার জন্য অনেক ঔষধ ব্যবহার করা যেতে পারে। তবে সেরা ঔষধ নির্ভর করবে আপনার মাথা ঘোরার উপর। মাথা ঘোরার কিছু সাধারণ কারণ রয়েছে যার ফলে আপনার মাথা ঘোরে। চলুন সেই কারণগুলো জেনে নিন।

রক্তচাপের সমস্যাঃ নিম্ন রক্তচাপ মাথা ঘোরা এবং হালকা মাথা অনুভূতির কারণ হতে পারে। এই ধরনের মাথা ঘোরার জন্য ব্যবহৃত সাধারণ ঔষধগুলির মধ্যে রয়েছে ফ্লুডাইড এবং ওষুধ যা রক্তচাপ বাড়ায়।

ওষুধঃ কিছু কিছু ওষুধ রয়েছে যার পার্শ্বপ্রতিক্রিয়া হিসাবে মাথা ঘোরা হতে পারে। আপনি যদি মনে করেন যে আপনার ঔষধের কারণে মাথা ঘুরছে তবে আপনার ডাক্তারের সাথে কথা বলা খুবই গুরুত্বপূর্ণ।

অন্যান্য চিকিৎসাগত অবস্থাঃ মাথা ঘোরা বিভিন্ন চিকিৎসাগত অবস্থার একটি লক্ষণ হতে পারে। অনেকেই রয়েছেন যারা অনেক কিছু দেখতে পারেন না। তাদের মাথা ঘোরে। আবার অনেকে নিজের চিকিৎসা করতে যেয়েও মাথা ঘোরায়। ঠিক এই সমস্যাগুলোর কারণে মাথা ঘোরে।

আপনার মাথা ঘোরার জন্য কোন ঔষধটি সঠিক তা নির্ধারণ করার জন্য আপনার একজন ডাক্তারের সাথে দেখা করা গুরুত্বপূর্ণ। তারা আপনার মাথা ঘোরার কারণ নির্ণয় করতে এবং আপনার জন্য সঠিক চিকিৎসা সুপারিশ করতে সক্ষম হবে।

এখানে কিছু নির্দিষ্ট ঔষধের নাম দেওয়া হল যা মাথা ঘোরার জন্য ব্যবহার করা যেতে পারেঃ

মাথা ঘোরা ওষুধের দুইটি উপাদান রয়েছে যে দুটি উপাদান হচ্ছে সিনারিজিন এবং ডাইমেনহাইড্রিনেট এই দুটি বিভিন্ন গ্রুপের ঔষধ। সিনারিজিনের কাজ হচ্ছে ক্যালসিয়াম বিরোধী এবং ডাইমেনহাইড্রিনেট এটি হচ্ছে অ্যান্টিহিস্টামিন। এই দুটি উপাদানি আপনার মাথা ঘোরা এবং বমি বমি ভাব দূর করতে সাহায্য করে। তাহলে বুঝতেই পারছেন এই দুটি উপদান আপনার মাথা ঘোরার জন্য কতটুকু প্রয়োজন। আশা করি মাথা ঘোরার ঔষধের নাম কি? এই সম্পর্কে সঠিক ধারণা পেয়ে আপনি অনেক উপকৃত হয়েছেন।

সর্দি ও মাথা ব্যাথার ঔষধ নাম

অনেকেই সর্দি ও মাথাব্যথা হয়ে থাকে। তবে এই সমস্যাগুলো যাদের হয় ঠিক তারাই বলতে পারবে এর যন্ত্রণা কতটুকু। সর্দি হলে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। আবার অন্যদিকে মাথা ব্যাথা হলে কি যে যন্ত্রণাদায়ক যার হয় সেই বোঝে। মাথা ব্যথার কারণে অনেক মানুষ রয়েছে ছটফট করে। মনে হয় মাথায় কেউ আঘাত করেছে। তবে সর্দি ও মাথা ব্যাথার যে ওষুধ রয়েছে সেগুলো খাওয়ার ফলে আশা করি অনেক আরাম পাবেন। চলুন তাহলে আজকে সর্দি ও মাথাব্যথার ওষুধ নাম সম্পর্কে জেনে নিন।

সর্দি ও মাথা ব্যাথার জন্য বাজারে অনেক ওষুধ পাওয়া যায়। সবচেয়ে সাধারণ কিছু ওষুধের মধ্যে রয়েছেঃ
 
এসিটামিনোফেনঃ এটি ব্যথার নিয়ন্ত্রণ এবং শরীরের তাপমাত্রা কমাতে বেশ ভালো সাহায্য করে। এছাড়াও যাদের হালকা থেকে মাঝারি ব্যথা রয়েছে তাদের ব্যথার উপশম করতেও সাহায্য করে। এটি সাধারণত ব্যথার জন্য চিকিৎসকরা সুপারিশ করে থাকেন।

আইবুপ্রোফেনঃ এটি একটি প্রদাহ বিরোধী অ-স্টেরয়েড ওষুধ। যা শরীরের জ্বর, ব্যথা এই সমস্যাগুলোর কারণে ব্যবহার করা হয়। পাশাপাশি মাইগ্রেনের সমস্যা সহ আরও বিভিন্ন সমস্যাতে এই আইবুপ্রোফেন ব্যবহার করা হয়।
 
ডেক্সট্রোমেথরফ্যানঃ এটি একটি কাশি সাপ্রেসেন্ট যা শুষ্ক কাশি উপশম করতে ব্যবহার করা যেতে পারে। এটি আপনি ওটিসিও পেয়ে যাবেন।

সিউডোএফেড্রিনঃ সিউডোএফেড্রিন ব্যবহার করা হয় যাদের সর্দি, কাশি, শ্বাসকষ্ট, ফুসফুস, কান বা গলা প্রদাহ ও এলার্জি উপশমে। এটি খুবই ভালো একটি ওষুধ। যা এই সমস্যাগুলো দূর করতে সাহায্য করে।

ক্লরফেনিরামিন (ক্লারিটন): এটি একটি অ্যান্টিহিস্টামাইন যা এলার্জির লক্ষণগুলি উপশম করতে ব্যবহার করা যেতে পারে, যেমন হাঁচি, চুলকানি, সর্দি, আমবাত সহ আরও অন্যান্য সমস্যা দূর করে।

আপনার জন্য কোন ওষুধটি সঠিক তা নির্ধারণ করার জন্য আপনার ডাক্তার বা ফার্মাসিস্টের সাথে কথা বলা গুরুত্বপূর্ণ। তারা আপনার নির্দিষ্ট উপসর্গ এবং চিকিৎসার উপর ভিত্তি করে ওষুধ দিয়ে থাকবেন। আশা করি মাথা ব্যথা কমানোর ১০টি ঔষধের নাম জানার পাশাপাশি সর্দি ও মাথা ব্যাথার ঔষধ নাম সম্পর্কেও জানতে পেরেছেন।

শেষ কথা

প্রিয় পাঠক সম্পূর্ণ আর্টিকেল পড়ে আশা করি মাথা ব্যথা কমানোর ১০টি ঔষধের নাম  এবং মাথা ব্যাথার ঔষধ টাফনিল সম্পর্কে একটি সুস্পষ্ট ধারণা দিতে সক্ষম হয়েছি। আর্টিকেলটি পড়ে যদি আপনি উপকৃত হয়ে থাকেন। তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। এই আর্টিকেলটি বন্ধুদের সাথে শেয়ার করলে আপনার বন্ধুরাও জানতে পারবে। তাই দেরি না করে আপনার বন্ধুদের সাথে আর্টিকেলটি শেয়ার করুন।

Post a Comment

নবীনতর পূর্বতন