বুকের ডান পাশে ব্যাথা, কারণ ও সহজ প্রতিকার

বুকের ডান পাশে ব্যথার কারণ ও করনীয় কি, Buker dan pase pain, chest pain right side, বুকের ডান পাশে ব্যাথা, কারণ ও সহজ প্রতিকার

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - দেশি ব্লগর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে বুকের ডান পাশে ব্যাথা, কারণ ও সহজ প্রতিকার নিয়ে আলোচনা করব।

বুকের ডান পাশে ব্যাথা, কারণ ও সহজ প্রতিকার সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করতে পারেন অথবা আমাদের ওয়েব সাইটে অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন। তো চলুন আমাদের আজকের মূল বিষয়বস্তুগুলো এক নজরে পেজ সূচিপত্রতে দেখে নেয়া যাকঃ

বুকের ডান পাশে ব্যাথা? আমাদের মধ্যে অনেকেই আছেন যাদের বুকের ডান পাশে ব্যাথা হয়। এই সমস্যা নিয়ে অনেকের মনে ভয় কাজ করে আবার অনেকেই মনে করেন হার্টঅ্যাটাকের ব্যাথা শুরু হয়েছে। হার্টঅ্যাটাক নিয়েই বেশি দুশ্চিন্তা হয় তবে সাধারণত হার্ট অ্যাটাক হলে বুকে ব্যাথা হয় না বুকে হালকা চাপ চাপ লাগে।

হার্ট অ্যাটাক হলে বুকে মাঝামাঝি অংশে মনে হবে কোন কিছু চাপ দিয়ে ধরে আছে। এই ব্যাথা শরীরের অনান্য অংশে যেতেও পারে আবার না-ও পারে। তাই বুকে ব্যাথা হলেই হার্ট অ্যাটাক ভেবে চিন্তা করার প্রয়োজন নেই।

বুকের ডান পাশে ব্যাথা, কারণ ও সহজ প্রতিকার

বুকের ডান পাশে বা বুকে ব্যাথা হওয়ার অনেক কারণ রয়েছে এর মধ্যে কয়েকটি সাধারণ কারণের জন্য বুকের ডান পাশে ব্যাথা লক্ষ করা যায়।

রাগ ও মানসিক চাপ

বুকে ব্যাথা হওয়ার বিভিন্ন কারণের মধ্যে রাগ ও মানসিক চাপ খুব সাধারণ একটি বিষয়। বুকের ডান পাশে বা বুকে ব্যাথা হতে পারে অতিরিক্ত রাগ ও মানসিক চাপের জন্য। আমাদের মধ্যে যাদের অতিরিক্ত রাগ আছে এবং যারা বিভিন্ন কারণে মানসিক চাপ নিয়ে থাকেন তাদের ক্ষেত্রে বুকে ব্যাথা লক্ষ করা যায়। এধরনের বুকের ব্যাথা হলে চিন্তা করার প্রয়োজন নেই রাগ ও মানসিক চাপ কমালেই ব্যাথা দূর হয়ে যাবে।

কোয়ার্ডে সমস্যা

কোয়ার্ডে সমস্যা বুকে ব্যাথা হওয়ার একটি সাধারণ কারণ। কোয়ার্ডে সমস্যা হলে বুকে ব্যাথা দেখা যায়। কোয়ার্ডে সমস্যা হলে বুকে ব্যাথা হওয়ার পাশাপাশি শরীরে আরও বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। কোয়ার্ডে সমস্যার কারণে অনেক সময় গলা ব্যাথাও সৃষ্টি হয়। এছাড়াও কোয়ার্ডের পোষ্যের সমস্যা হলেও বুকে ব্যাথা হতে পারে। তাই বুকে ব্যাথা হওয়ার একটি কমন কারণ হলো কোয়ার্ডে সমস্যা।

মাংসপেশীর সমস্যা

অনেক সময় মাংসপেশীর সমস্যার কারণে বুকে ব্যাথা দেখা যায়। মাংসপেশীর সমস্যার কারণে বুকে ব্যাথা সৃষ্টি হওয়া খুব সাধারণ একটি কারণ। অতিরিক্ত শ্রম, অতিরিক্ত ব্যায়াম করা, খুব কঠিন শারীরিক কাজ ইত্যাদির কারণে মাংসপেশীর সমস্যা দেখা দেয়। এই মাংসপেশীতে সমস্যা দেখা দিলে বুকের ডান পাশে বা বুকে ব্যাথা দেখা দিতে পারে। তাই এই ধরনের সমস্যা দূর করতে অতিরিক্ত ব্যায়াম বা অতিরিক্ত শারীরিক কাজ করা যাবে না।

বুকের ডান পাশে ব্যাথা বা বুকে ব্যাথা হওয়ার অনেক কারণ রয়েছে তবে সাধারণত কিছে কারণ বেশি দেখা যায় যা কমন ব্যাথা মারাত্মক কোনো সমস্যা না এই ব্যাথায় বিশ্রাম নিলে আপনাআপনি ভালো হয়ে যায়। বুকের ডান পাশে ব্যাথা বা বুকের ব্যাথা হওয়া বন্ধ করে শরীর সুস্থ রাখতে আপনি কয়েকটি সহজ কাজ করতে পারেন।

ধুমপান বন্ধ করা

ধুমপান খুবই মারাত্মক একটি সমস্যা যার কারণে বুকে ব্যাথা দেখা দিবেই স্বাভাবিক। এছাড়াও ধুমপানে বুকের ব্যাথা হওয়ার পাশাপাশি শরীরে আরও বিভিন্ন সমস্যা দেখা যায়। ধুমপান করার কারণে শরীরে ক্যান্সার হওয়ারও যুকি রয়েছে। তাই বুকের ডান পাশে বা বুকের ব্যাথা হওয়া বন্ধ করতে ধুমপান করা বন্ধ করতে হবে। ধুমপান বন্ধ করলে খুব সহজেই বুকে ব্যাথা হওয়া বন্ধ করতে পারবেন।

নিয়মিত ব্যায়াম করা

নিয়মিত ব্যায়ামের মাধ্যমে খুব সহজেই বুকে ব্যাথা হওয়া বন্ধ করতে পারেন। ব্যায়াম আমাদের শরীরের জন্য খুবই উপকারী। ব্যায়ামের মাধ্যমে শরীর সুস্থ রাখার পাশাপাশি শরীরের বিভিন্ন সমস্যা দূর করতে পারবেন। ব্যায়াম প্রথম প্রথম শুরু করলে একটু কষ্ট হতে পারে তবে আপনাকে সময়ের সাথে মানিয়ে নিতে হবে। ব্যায়াম করার ক্ষেত্রে অতিরিক্ত ব্যায়াম করবেন না, অতিরিক্ত ব্যায়ামের কারণে মাংসপেশীতে সমস্যা হতে পারে।

স্বাস্থ্যকর খাবার

স্বাস্থ্যকর খাবার বুকের ব্যাথা ভালো করতে খুব ভালো কাজ করে। স্বাস্থ্যকর খাবার মাংশপেশীর স্বাস্থ্য বজায় বজায় রাখতে সাহায্য করে। স্বাস্থ্যকর খাবার শরীরের জন্য অতন্ত্য জরুরি। স্বাস্থ্যকর খাবার গ্রহণ না করলে শরীর দুর্বল হয়ে যাবে এবং শরীরে বিভিন্ন রোগ বালাই বাসা বাদবে।স্বাস্থ্যকর খাবার গ্রহণের মাধ্যমে বুকে ব্যাথা হওয়া বন্ধের পাশাপাশি শরীরকে বিভিন্ন রোগ বালাই থেকে রক্ষা করতে পারবেন।

বুকের ডান পাশে বা বুকে ব্যাথা হওয়া বন্ধ করতে আপনি এই কয়েকটি সহজ কাজ করতে পারেন। এই কাজ গুলো আপনার বুকের ব্যাথা বন্ধের পাশাপাশি শরীর সুস্থ রাখতেও সাহায্য করবে তবে আপনার বুকের ব্যাথা চিরতরে দূর করতে ও আপনার বুকের ব্যাথা যদি হার্টঅ্যাটাকের ব্যাথা হয় তাহলে আপনাকে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

আপনার আসলেই দেশি ব্লগর একজন মূল্যবান পাঠক। বুকের ডান পাশে ব্যাথা, কারণ ও সহজ প্রতিকার এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url