শরীরের দুর্বলতা দ্রুত কাটানোর সহজ ঘরোয়া উপায়

দুর্বলতা দূর করার উপায় /রক্তশূন্যতা দূর করার উপায় / শারীরিক দুর্বলতার কারন আপনার শারীরিক দুর্বলতার কারন / Physical Weakness

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - দেশি ব্লগর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে শরীরের দুর্বলতা দ্রুত কাটানোর সহজ ঘরোয়া উপায় নিয়ে আলোচনা করব।

শরীরের দুর্বলতা দ্রুত কাটানোর সহজ ঘরোয়া উপায় সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করতে পারেন অথবা আমাদের ওয়েব সাইটে অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন। তো চলুন আমাদের আজকের মূল বিষয়বস্তুগুলো এক নজরে পেজ সূচিপত্রতে দেখে নেয়া যাকঃ

শরীরের দুর্বলতা আজকাল খুব কমন হয়ে উঠেছে। শরীর দুর্বলতা বয়স্ক মানুষে মধ্যে বেশি দেখা যেত তবে এখন প্রাপ্তবয়স্ক মানুষের শরীরেও দুর্বলতা দেখা যায়। শরীর দুর্বলতার কারণে কাজ করতে ইচ্ছে করে না, সারাদিন শরীর ক্লান্ত লাগে ইত্যাদি সমস্যা দেখা যায়।

শরীরের দুর্বলতা দ্রুত কাটানোর সহজ ঘরোয়া উপায়

শরীরের দুর্বলতা দূর করতে আগে শরীর দুর্বল হওয়ার অভ্যাস গুলো বাদ দিতে হবে। শরীর দুর্বল হওয়ার অনেক কারণ লক্ষ্য করা যায় তবে কিছু কারণ বেশি দেখা যায় শরীর দুর্বলের জন্য।

অপর্যাপ্ত ঘুম

আমাদের সারাদিনের কাজ করার এনার্জি তৈরি করতে পর্যাপ্ত ঘুম অত্যন্ত প্রয়োজন। ঘুম আমাদের শরীরের দুর্বলতা দূর করতে সাহায্য করে তাই যখন ঘুম অপর্যাপ্ত হয় তখন শরীরে দুর্বলতাও দেখা যায়। অনেকেই আছেন যারা ৮,৯ ঘন্টা ঘুমায় কিন্তু এরপরেও তাদের শরীরে দুর্বলতা দেখা যায় এক্ষেত্রে তাদের ঘুম পর্যাপ্ত হয় না ঘুম পাতলা হয় তাই শরীর দুর্বল লাগে। ঘুম পাতলা হওয়ার অনেক কারণ আছে তার মধ্যে প্রধান হলো চা, কফি খাওয়া এইসব অতিরিক্ত খেলে ঘুম ভালো হয় না। আপনার শরীর দুর্বল হওয়ার একটি কমন কারণ হলো অপর্যাপ্ত ঘুম।

রক্তশূন্যতা

রক্তশূন্যতার কারণে শরীরে দুর্বলতা দেখা যায়। লোহিত রক্ত কণিকায় হিমোগ্লোবিন কমে গেলে বা এবনরমাল থাকলে রক্তশূন্যতা দেখা যায়। এছাড়াও লোহিত রক্ত কনিকা কমে গেলেও রক্তশূন্যতা দেখা যায়। হিমোগ্লোবিন শরীরের অক্সিজেন ঠিক রাখতে কাজ করে তাই হিমোগ্লোবিন কমে গেলে শরীর ঠিক মতো খাবার পায় না তাই শরীর দুর্বল লাগে। রক্তশূন্যতা বেশি দেখা যায় যাদের আলসার, পাইলস এইসব রোগ রয়েছে তাদের ক্ষেত্রে। রক্তশূন্যতা থাকলে শরীর দুর্বল লাগবে এছাড়াও রক্তশূন্যতার কারণে শরীরে বিভিন্ন রোগ বালাই হয়ে থাকে।

ভিটামিনের অভাব

ভিটামিনের অভাবে অনেক সময় শরীরে দুর্বলতা দেখা যায়। ভিটামিনের অভাব অনেক কারণেই হয়ে থাকে খাবারে পর্যাপ্ত ভিটামিন না থাকলে ভিটামিনের অভাব হতে পারে, অনেক শারীরিক অবস্থার কারণেও ভিটামিনের অভাব হয় ডায়েট করলে ভিটামিনের অভাব দেখা যায়, আবার অনেক সময় গর্ভাবস্থায় ভিটামিনের অভাব দেখা যায়। ভিটামিনের অভাবের কারণে শরীর দুর্বল হওয়ার পাশাপাশি শরীরে বিভিন্ন ভিটামিন জনিত রোগও দেখা যায়।

শরীর দুর্বল হওয়ার এই কারণ ছাড়াও আরও বিভিন্ন কারণ রয়েছে, ক্যান্সার, ডায়াবেটিস ইত্যাদি কারণেও অনেক সময় শরীরে দুর্বলতা দেখা যায়। শরীরের দুর্বলতা দ্রুত দূর করতে সহজ কিছু কাজ করতে পারেন।

কার্বোহাইড্রেট জাতীয় খাবার

আমরা সকলেই জানি কার্বোহাইড্রেট আমাদের শরীরে শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে। কার্বোহাইড্রেট জাতীয় খাবার খেলে আমাদের শরীরের দুর্বল ভাব দূর হয়ে যাবে এর সাথে শরীরের শক্তিও বাড়বে। কার্বোহাইড্রেট জাতীয় খাবার আমাদের শরীরের দুর্বল ভাব দূর করে শরীরে শক্তি বৃদ্ধি করার পাশাপাশি শরীরকে রোগ বালাই থেকে রক্ষা করে। কার্বোহাইড্রেট জাতীয় খাবার হলো ভাত,রুটি, বিভিন্ন ধরনের ফলমূল, ইত্যাদি এছাড়াও কার্বোহাইড্রেটের ভালো উৎস হলো খেজুর।

আয়রন জাতীয় খাবার

আমরা সকলেই জানি আমাদের শরীরে রক্তশূন্যতা দেখা দিলে শরীর দুর্বল হয়ে যায়। এছাড়াও রক্তশূন্যতার জন্য শরীরে বিভিন্ন রোগ বালাই হওয়ারও যুকি রয়েছে আর এই রক্তশূন্যতা দেখা যায় লোহিত রক্ত কনিকায় হিমোগ্লোবিন কমে গেলে। তাই এই সমস্যা থেকে শরীরকে বাঁচানোর জন্য আয়রন জাতীয় খাবার পর্যাপ্ত পরিমাণে খেতে হবে। আয়রন জাতীয় খাবার শরীরের রক্ত কনিকা ঠিক রাখে এবং শরীরকে রক্তশূন্যতা থেকে বাঁচায়। শরীরের দুর্বলতা দূর করতে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে আয়রন জাতীয় খাবার খেতে হবে।

নিয়মিত ব্যায়াম করা

নিয়মিত ব্যায়াম করলে আমাদের শরীরের দুর্বলতা অনেকটা দূর হয়ে যাবে। নিয়মিত ব্যায়াম করলে আমাদের শরীরে বেশ কিছু হরমোন পায় ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এছাড়াও যারা নিয়মিত প্রতিদিন ব্যায়াম করে তাদের রাতে ভালো ঘুম হয়। তাই শরীরের দুর্বলতা কমানোর জন্য আপনাকে প্রতিদিন নিয়মিত ব্যায়াম করতে হবে এক দিন দুই দিন ব্যায়াম করে বাদ দিলে চলবে না। ব্যায়াম করতে প্রথম প্রথম কষ্ট হলেও সেটা মানিয়ে নিয়ে নিয়মিত ব্যায়াম চালিয়ে যেতে হবে এতে আমাদের শরীরের দুর্বলতা সহ বিভিন্ন সমস্যা দূর হয়ে যাবে।

এই কাজ গুলোর মাধ্যমে আপনি শরীরের দুর্বলতা কমাতে পারবেন তবে আপনার যদি কোনো রোগের কারণে শরীরে দুর্বলতা সৃষ্টি হয় তাহলে আপনাকে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে এছাড়াও দীর্ঘ দিন ধরে শরীর দুর্বলতায় ভুগলেও চিকিৎসকের পরামর্শ নিতে হবে। আপনার শরীরের দুর্বলতা খুব বেশি না হলে আপনি এই কাজ গুলো করতে পারেন এতে আপনার শরীরে দুর্বলতা দ্রুত কমে যাবে।

আপনার আসলেই দেশি ব্লগর একজন মূল্যবান পাঠক। শরীরের দুর্বলতা দ্রুত কাটানোর সহজ ঘরোয়া উপায় এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url