ঘামাচি পাউডার কোনটা ভালো সেটা সম্পর্কে বিস্তারিত জানুন

ঘামাচি পাউডার কোনটা ভালো এই সম্পর্কে আপনার যদি না জানা থাকে। তাহলে আজকের এই আর্টিকেল থেকে জেনে নিন। অনেকেই ঘামাচি হওয়ার কারণে বিভিন্ন পাউডার ব্যবহার করে থাকেন। কিন্তু কিন্তু কনটা ভালো পাউডার সেটা সম্পর্কে হইত তেমন কোনো ধারণা নেই। সেজন্য আজকে আমি এই আর্টিকেলে সঠিকভাবে ধারণা দেয়ার চেষ্টা করবো। তাই আর্টিকেলটি ধৈর্য সহকারে পড়ুন।

ঘামাচি পাউডার কোনটা ভালো সেটা সম্পর্কে বিস্তারিত জানুন

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের আর্টিকেলটি পড়ে থাকেন। তাহলে তিব্বত ঘামাচি পাউডার, মিল্লাত ঘামাচি পাউডার, বাচ্চাদের জন্য কোন পাউডার ভালো, ঘামাচি পাউডার কোনটা ভালো, ঘামাচি কমানোর উপায়, বাচ্চাদের ঘামাচি পাউডার নাম, এই সকল বিষয়ে সঠিক ধারণা পেয়ে যাবেন।

ভূমিকা

গরমকালে ছোট শিশু থেকে বড় মানুষের ঘামাচি হয়ে থাকে। বিশেষ করে ছোট শিশুদের অনেক বেশি হয়ে থাকে। তবে এই ঘামাচি দূর করতে কোন পাউডার ভালো সেটা অনেকেই জানেন না। তাই আজকের এই আর্টিকেলে ঘামাচি পাউডার কোনটা ভালো এবং বাচ্চাদের জন্য কোন পাউডার ভালো এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

যদি আপনার ছোট্ট সোনামনির জন্য ভালো পাউডার খুঁজে থাকেন, তাহলে সঠিক জায়গায় এসেছেন। আপনি যদি এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়তে পারেন তাহলে সমস্ত বিষয়গুলো খুব ভালোভাবে জানতে ও বুঝতে পারবেন। তাই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ুন।

বাচ্চাদের ঘামাচি পাউডার নাম

অনেক মায়েরা বাচ্চার জন্য কোন কিছু কেনার সময় অনেক ভেবে চিন্তে কিনে থাকেন। কারণ সেই জিনিসগুলো বাচ্চার জন্য সেভ কিনা। তবে বাচ্চাদের ঘামাচির জন্য কিছু পাউডার রয়েছে যেগুলো ব্যবহারের ফলে বাচ্চার ঘামাচি দূর হয়ে যাবে। তাই বাচ্চাদের ঘামাচি পাউডার নাম এখন জেনে নিন।

বাচ্চাদের ঘামাচি পাউডার নাম

১। মামাআর্থ ডাস্টিং পাউডার ফর বেবিস। (Mamaearth Dusting Powder for Babies)

২। মাদার কেয়ার বেবি পাউডার। (Mother Care Baby Powder)

ঘামাচি কমানোর উপায়

গরমকালে ঘামাচি অনেক বেশি হয়ে থাকে। কারণ গরমকালে মানুষের শরীর ঘেমে যায় এবং সেই ঘাম থেকেই ঘামাচি তৈরি হয়। প্রায় কম-বেশি সকল মানুষের শরীরে ঘামাচি হয়ে থাকে। তবে ঘামাচি কমানোর উপায় অনেকেই জানেন না। তাই আজকের এই আর্টিকেলে ঘামাচি কমানোর উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

ঘামাচি শরীরে থাকলে কেমন জানি বিরক্তবোধ হয়। ঘামাচি শরীরের যে অংশে বের হয় সে অংশ অন্য অংশ থেকে অনেক আলাদা দেখায়। তাই এই সমস্যা দূর করতে আজকের এই আর্টিকেলটি। চলুন তাহলে আর দেরি না করে ঘামাচি কমানোর উপায় জেনে নিন।

পাউডার ব্যবহার করুনঃ ছোট শিশু থেকে প্রাপ্তবয়স্ক মানুষের এই ঘামাচি হয়ে থাকে। তবে এই ঘামাচি দূর করতে পাউডার ব্যবহার করতে পারেন। তবে সকল পাউডার ঘামাচি দূর করার জন্য নয়। বিভিন্ন পাউডার রয়েছে যেগুলো অন্যান্য কাজে ব্যবহার করা হয়। তাই ঘামাচি দূর করার জন্য যে পাউডার গুলো রয়েছে ঠিক সেগুলোই নেওয়া উচিত। এছাড়াও যদি আপনি ঘরোয়াভাবে ঘামাচি দূর করতে চান তাহলেও হবে। সেক্ষেত্রে আপনাকে যেটা করতে হবে।

ঠান্ডা পানি অথবা বরফ ব্যবহার করুনঃ প্রথমে একটি গামলায় পরিষ্কার ঠান্ডা পানি অথবা বরফ নিতে হবে। এরপর শরীরের যে স্থানগুলোতে ঘামাচি বের হয়েছে সেই অংশে ১০ মিনিট পর্যন্ত সেঁক দিতে হবে। তাহলে অনেক উপকার পাওয়া যাবে।

ঘৃতকুমারী রস ও হলুদ ব্যবহার করুনঃ যে স্থানগুলোতে ঘামাচির আক্রান্ত হয়েছে, সেই স্থানগুলোতে ঘৃতকুমারী রস ও হলুদ মিশ্রণ করে সেই আক্রান্ত স্থানে পাঁচ মিনিট লাগিয়ে রাখতে হবে। এরপর পরিষ্কার ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এতে করে বেশ উপকার পাওয়া যাবে।

নিমপাতা ব্যবহার করুনঃ যদি আপনি ঘামাচি দূর করতে চান তাহলে নিমপাতা ব্যবহার করতে পারেন। কারণ নিমপাতা ঘামাচি দূর করতে বেশ ভালো কাজ করে। সেক্ষেত্রে আপনাকে যেটা করতে হবে প্রথমে নিম পাতার রস ও গোলাপজল একসঙ্গে মিশ্রণ করে নিতে হবে। এরপর ঘামাচির ওপর কিছুক্ষণ লাগিয়ে রাখতে হবে। পরবর্তীতে দেখবেন যে আপনার ঘামাচি মরে যাবে।

মুলতানের মাটি ব্যবহার করুনঃ আপনার হয়তো অনেকেই জানেন যে মুলতানের মাটি চুল ও ত্বকের যত্নে প্রাচীনকাল থেকেই ব্যবহার হয়ে আসছে। তবে এই মুলতানি মাটি চর্মরোগের প্রাকৃতিক ওষুধ হিসেবেও বিশেষ কার্যকর। মুলতানি মাটি ও গোলাপজল একসঙ্গে মিশ্রণ করে একটি পেস্ট তৈরি করুন। এরপর ঘামাচির ওপর কিছুক্ষণ লাগিয়ে রাখুন। তারপর শুকিয়ে গেলে পরিষ্কার ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ব্রেকিং সোডা ব্যবহার করুনঃ ব্রেকিং সোডা ঘামাচি দূর করতে বেশ ভালো উপকারী। ব্রেকিং সোডা পরিষ্কার ঠান্ডা পানিতে মিশ্রণ করে নিবেন। এরপর সেখানে পরিষ্কার কাপড় ভিজিয়ে ঘামাচির ওপর কিছুক্ষণ দিয়ে রাখুন। এরপর আস্তে আস্তে মুছে নিন। দেখবেন অনেক উপকার পাবেন।

বৃষ্টির পানিঃ আপনারা হয়তো অনেকেই জানেন না যে ঘামাচি দূর করতে বৃষ্টির পানিও বেশ ভালো ভূমিকা রাখে। তাই বৃষ্টি হলে বৃষ্টির পানিতে ভিজতে পারেন। এতে করে ঘামাচি দূর হবে।

ঠান্ডা স্থানে থাকুনঃ যদি পারেন তাহলে ঠান্ডা স্থানে সবসময় থাকার চেষ্টা করবেন। কারণ ঘামাচি গরমের কারণে হয়ে থাকে। তাই যদি আপনি ঘামাচি থেকে মুক্তি পেতে চান তাহলে গরম আবহাওয়া এড়িয়ে চলুন। আশা করি ঘামাচি কমানোর উপায় সম্পর্কে জেনে আপনি অনেক উপকৃত হয়েছেন।

ঘামাচি পাউডার কোনটা ভালো

ঘামাচি পাউডার কোনটা ভালো সেটা হইত অনেকেই জানেন না। তাই আজকের এই অংশটুকু থেকে জেনে নিন। গরমকালে ত্বকের খুব সাধারণ একটি সমস্যা অনেক বেশি দেখা যায় সেটি হচ্ছে ঘামাচি। এই ঘামাচি যেমন অস্বস্তিকর ঠিক তেমনি যন্ত্রণাদায়ক। যদি আপনি বেশি পরিমাণে ঘেমে থাকেন তাহলে আপনার শরীরে ঘামাচি বাসা বাঁধবে। কারণ অতিরিক্ত ঘামের কারণে শরীরে ঘাম-গ্রন্থির মুখ বন্ধ হয়ে যায়। ঠিক সেই কারণেই চামড়ার বিভিন্ন স্তরের জমা হয়ে ঘামাচি জন্ম হয়। বিশেষ করে বড় মানুষের তুলনায় ছোট শিশুদের অনেক বেশি ঘামাচি হয়ে থাকে। 

তার কারণ বাচ্চাদের ত্বক ও ঘর্মগ্রন্থি অপরিপক্ক থাকে। যার কারণে এই সমস্যাটা বাচ্চাদের বেশি হয়। সাধারণত শরীরের বিভিন্ন স্থানে ঘামাচি তৈরি হয়। এই ঘামাচি হলে খুবই অস্বস্তিকর লাগে। এছাড়াও ঘামাচি হলে অনেক বেশি চুলকায় এবং জ্বালাপোড়া করে। তাই এই ঘামাচি থেকে মুক্তি পেতে আপনাকে অবশ্যই গরম আবহাওয়া এড়িয়ে চলতে হবে। বিশেষ করে শীতকালের থেকে গরমে অনেক বেশি ঘামাচি হয়। কারণ গরমে শরীর ঘেমে এই সমস্যাটা তৈরি হয়। 

তবে এই গরমে প্রতিদিন গোসল করাটা খুবই ভালো। তাছাড়র খেলাধুলা, চলাফেরা, করলে দিনে অন্তত দুইবার গোসল করা খুবই ভালো। আপনার যে স্থানগুলোতে ঘামাচি হবে সেগুলোতে ঠান্ডা পানি অথবা বরফ লাগিয়ে রাখলে অনেক আরাম পাবেন। এছাড়াও ঢেলেঢালা ও সুতি কাপড়ের পোশাক পড়তে হবে। এতে করে শরীরের ভিতরে বাতাস প্রবেশ করবে। যার ফলে ঘামাচি অনেকটা কম হবে। এই তীব্র গরমে ঘামাচি থেকে মুক্তি পেতে আপনাকে ট্যালকম পাউডার ব্যবহার করতে হবে। 

কারণ এটি ঘামাচি দূর করার জন্য খুবই উপকারী একটি পাউডার। তাই এই পাউডারটি নিয়মিত ব্যবহার করতে পারেন। বাজারে বিভিন্ন ধরনের ট্যালকম পাউডার পাওয়া যায়। তবে শিশু ও বড়দের জন্য উপযোগী আলাদা আলাদা টেলিকম পাউডার রয়েছে সেগুলো ব্যবহার করতে হবে। আপনি যেখানেই যান না কেন সব সময় পাউডার ব্যাগে করে নিয়ে যাবেন। কেননা যে সময় আপনাকে প্রচন্ড গরম অনুভব মনে হবে ঠিক তখনই ট্যালকম পাউডার ব্যবহার করবেন। 

তাহলে অনেক আরাম পাবেন। সাধারণত এই ট্যালকম পাউডারটি গরমে ঘামাচি থেকে রক্ষা করার জন্য ব্যবহার করা হয়। তাই ঘামাচি হলে ট্যালকম পাউডার ব্যবহার করবেন। আশা করি ঘামাচি পাউডার কোনটা ভালো সেটা সম্পর্কে জেনে আপনি অনেক উপকৃত হয়েছেন।

বাচ্চাদের জন্য কোন পাউডার ভালো

অনেক মায়েরা বাচ্চাদের জন্য কোন পাউডার ভালো সেটা নিয়ে খুব চিন্তার মধ্যে থাকেন। বিভিন্ন জায়গায় খোঁজ করেও পায় না। তবে চিন্তার কোন কারণ নেই। আজকে আমি আপনার জন্য এই আর্টিকেলে বাচ্চাদের জন্য কোন পাউডার ভালো সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করব। যদি আপনি ছোট্ট সোনামনির জন্য ভালো পাউডার সম্পর্কে জানতে চান তাহলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে জানতে পারবেন বাচ্চাদের জন্য কোন পাউডার ভালো। চলুন তাহলে আর দেরি না করে জেনে নিন।

১। মামাআর্থ ডাস্টিং পাউডার ফর বেবিস (Mamaearth Dusting Powder for Babies)

এই গরমে বাচ্চাদের ঘামাচি হলে যে পাউডার গুলো ব্যবহার করা প্রয়োজন সেটি হচ্ছে মামাআর্থ ডাস্টিং পাউডার ফর বেবিস (Mamaearth Dusting Powder for Babies) এই পাউডারে কোন ধরনের কেমিক্যাল ব্যবহার করা হয়নি। তাই এই পাউডার বাচ্চাদের ত্বকের জন্য খুবই ভালো। তবে এই পাউডার বাচ্চাদের হিপ এরিয়াতেও ব্যবহার করতে পারবেন। এতে করে তেমন কোন সমস্যা নেই।    

  • এছাড়াও এই পাউডারে ল্যাভেন্ডার অয়েল রয়েছে যার সঙ্গে কর্ন স্টার্চ মিক্সড রয়েছে। এই মিক্সড থাকার কারণে বাচ্চাদের ত্বক অনেক নরম এবং মসৃণ থাকে। এছাড়াও এই পাউডার শিশুর ত্বক সুস্থ রাখতে সাহায্য করে।
  • শিশুদের ঘামাচির কারণে ত্বকে যে ইমিটেশন হয় সেটা কমিয়ে নিয়ে আসতে মামাআর্থ ডাস্টিং পাউডার ফর বেবিস (Mamaearth Dusting Powder for Babies) খুবই কার্যকারী। এছাড়াও এই পাউডার আপনার ছোট্ট সোনামনির ত্বকের চুলকানি কমিয়ে অনেক আরাম দিয়ে থাকে।
  • গরমের কারণে অনেক বাচ্চাদের ত্বক ড্রাই থাকে। তবে এই পাউডার ড্রাই স্কিনের জন্য খুবই ভালো। যে সকল শিশুদের ত্বকে ড্রাই হয়ে থাকে তাদের জন্য এই পাউডার ব্যবহার কয়া অত্যান্ত ভালো।
  • এই পাউডারে অরগানিক ওটমিল থাকার কারণে ত্বক অনেক সুন্দর হয়। এছাড়াও এই পাউডার ঘামাচি কমাতে বেশ ভালো সাহায্য করে।
  • এই মামাআর্থ ডাস্টিং পাউডার ফর বেবিস (Mamaearth Dusting Powder for Babies) এই পাউডারটিতে আলাদা কোন ধরনের গন্ধ ব্যবহার করা হয়নি। যাতে করে শিশুর নিঃশ্বাসে যেন কোন সমস্যা না হয়।
২। মাদার কেয়ার বেবি পাউডার (Mother Care Baby Powder)

শিশুদের জন্য আরেকটি পাউডার রয়েছে যে পাউডারের কথা না বললেই নয় সেটি হচ্ছে মাদার কেয়ার বেবি পাউডার। এই পাউডারটি মায়েরা ছোট্ট সোনামনির জন্য ব্যবহার করে থাকেন। বিশেষ করে যে সকল মায়েরা শিশুদের জন্য ভালো মানের পাউডার খুঁজেন তারা এই মাদার কেয়ার বেবি পাউডার নিতে পারেন। এই পাউডারে ডার্মাটোলজিস্ট টেস্ট হওয়ার কারণে শিশু ত্বকের জন্য খুবই ভালো।

তাই এই পাউডারটি ব্যবহার করতে পারেন, এতে করে কোন সমস্যা নেই। এছাড়াও এই পাউডারে ন্যাচারাল উপাদান ব্যবহার করা হয়েছে। যার কারণে আপনার ছোট্ট সোনামণির ত্বক অনেক সুরক্ষিত রাখবে। আশা করি বাচ্চাদের ঘামাচি পাউডার নাম জেনে আপনি অনেক উপকৃত হয়েছেন।

মিল্লাত ঘামাচি পাউডার

এই গরমে অনেক মানুষের শরীরে ঘামাচি হয়ে থাকে। তবে এই ঘামাচি দূর করতে মিল্লাত ঘামাচি পাউডার ব্যবহার করতে পারেন। কারণ এটি আপনার ঘামাচি দূর করতে সাহায্য করবে। এছাড়াও এই মিল্লাত ঘামাচি পাউডার অনেক সুগন্ধযুক্ত। এই পাউডার ব্যবহার করলে অনেক আরামদায়ক অনুভূতি পাবেন। এছাড়াও ত্বকের যত্নে এবং ঘামাচি দূর করতেও মিল্লাত ঘামাচি পাউডার ব্যবহার করা হয়। তাই শরীর থেকে ঘামাচি দূর করার জন্য এই পাউডারটি আপনারা সকলেই ব্যবহার করতে পারেন।

তিব্বত ঘামাচি পাউডার

গরমকালে শরীরে ঘামাচি তৈরি হয়। তবে এই ঘামাচি দূর করতে তিব্বত ঘামাচি পাউডার ব্যবহার করতে পারেন। এটি আপনার ঘামাচি দূর করতে সাহায্য করে। বিশেষ করে বড়দের এই পাউডারটি ব্যবহার করা ভালো। এছাড়াও আরও অন্যান্য পাউডার রয়েছে সেই গুলো ব্যবহার করতে পারেন। যেমন আইস কুল, রিভাইভ, ইত্যাদি এগুলো ব্যবহার করতে পারেন। এই পাউডার গুলো ঘামাচি দূর করতেও সাহায্য করে।

শেষ কথা

প্রিয় পাঠক সম্পূর্ণ আর্টিকেল পড়ে আশা করি ঘামাচি পাউডার কোনটা ভালো এবং বাচ্চাদের জন্য কোন পাউডার ভালো এই সম্পর্কে একটি সুস্পষ্ট ধারণা দিতে সক্ষম হয়েছি। আর্টিকেলটি পড়ে যদি আপনি উপকৃত হয়ে থাকেন। তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। এই আর্টিকেলটি বন্ধুদের সাথে শেয়ার করলে আপনার বন্ধুরাও জানতে পারবে। তাই দেরি না করে আপনার বন্ধুদের সাথে আর্টিকেলটি শেয়ার করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url