ঘাড়ের রগ টেনে ধরার কারণ কি জেনে নিন

ঘাড়ের রগ টেনে ধরার কারণ কি এই সম্পর্কে আপনার যদি না জেনে থাকেন। তাহলে আজকের এই আর্টিকেল থেকে জেনে নিন। অনেক মানুষের ঘাড়ের রগ টেনে। কিন্তু এর কারণ কি সেটা সম্পর্কে হইত তেমন কোনো ধারণা নেই। সেজন্য আজকে আমি এই আর্টিকেলে সঠিকভাবে ধারণা দেয়ার চেষ্টা করবো। তাই আর্টিকেলটি ধৈর্য সহকারে পড়ুন।

ঘাড়ের রগ টেনে ধরার কারণ কি জেনে নিন

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের আর্টিকেলটি পড়ে থাকেন। তাহলে ঘাড়ের রগ ব্যথা কারণ, ঘাড়ের রগ টান খেলে করনীয়, ঘাড়ের রগ টেনে ধরার কারণ, ঘাড় ব্যথা কিসের লক্ষণ, ঘাড়ের রগ ছিড়ে গেলে কি হয়, এই সকল বিষয়ে সঠিক ধারণা পেয়ে যাবেন।

ভূমিকা

প্রায় সকল মানুষের কমবেশি ঘাড়ের রগ টেনে ধরে। কিন্তু এটির কারণ কি সেটা সম্পর্কে অনেকেই জানেন না। তাই আজকের এই আর্টিকেলে ঘাড়ের রোগ টেনে ধরার কারণ এবং ঘাড়ের রোগ টান খেলে করনীয় কি এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। যদি আপনি এই সম্পর্কে জানতে পারেন।

তাহলে আশা করি অনেক উপকৃত হবেন। এছাড়াও এই আর্টিকেলে আরও অন্যান্য বিষয়েও সঠিক ধারণা দেওয়া আছে। তাই আর্টিকেলটি না টেনে সম্পূর্ণ পড়ুন। তাহলে সমস্ত বিষয়গুলো খুব ভালোভাবে জানতে ও বুঝতে পারবেন। চলুন তাহলে আর দেরি না করে জেনে নিন।

ঘাড়ের রগ ছিড়ে গেলে কি হয়

অনেক মানুষের ঘাড়ের রগ ছিঁড়ে গেলে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। ঘাড় শরীরের একটি অংশ। যদি আপনার ঘাড়ে একটু ব্যাথা অনুভব হয় তাহলে কেমন লাগে। আর যদি ঘাড়ের রগ ছিড়ে যায় তাহলে বুঝতেই পারছেন আপনার কতটুকু গুরুতর ক্ষতি হতে পারে। যদি আপনার ঘাড়ের রগ ছিড়ে যায় তাহলে যত দ্রুত সম্ভব ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন। তবে আমি কিছু সাধারণ তথ্য দিতে পারি যা আপনার সহায়ক হতে পারে।

ঘাড়ে বেশ কয়েকটি গুরুতর রক্তনালী রয়েছে যার মধ্যে রয়েছে ক্যারোটিভ ধমনী এবং জাগুয়ার শিরা। এই রক্তনালী গুলো মস্তিষ্কে রক্ত সরবরাহ করতে সাহায্য করে। তাই যদি আপনার ঘাড়ের রগ ছিড়ে যায় তাহলে আপনার অনেক বড় ধরনের ক্ষতিগ্রস্ত সম্মুখীন হতে পারেন। এর ফলে আপনার স্ট্রোক বা অন্যান্য গুরুতর সমস্যা দেখা দিতে পারে। এছাড়াও ঘাড়ের রগ ছিঁড়ে যাওয়ার কারণে মানুষকে কখনো কখনো মরার মত অবস্থায় দেখা যায়। 

কিন্তু এই সম্পর্কে রোগীদের কাছে কখনোই বলবেন না। এতে করে আরো দুশ্চিন্তার মধ্যে পড়বে। যদি আপনার ঘাড়ের রগ ছিড়ে যায় তাহলে যত দ্রুত সম্ভব ডাক্তারের পরামর্শ গ্রহণ করুন। তা না হলে আস্তে আস্তে মৃত্যুর মুখে ঢলে পড়বে। আশা করি ঘাড়ের রগ ছিড়ে গেলে কি হয় সেটা সম্পর্কে আপনি একটি সআক্ত ধারণা পেয়েছেন।

ঘাড় ব্যথা কিসের লক্ষণ

বিশেষজ্ঞরা বলেছেন ঘাড় ব্যথা এটি একটি সাধারণ সমস্যা। তবে এই ঘাড় ব্যাথার সঙ্গে কিছু মারাত্মক রোগের সম্পর্ক রয়েছে যা আপনার বিভিন্ন রোগের লক্ষণ দেখা দিতে পারে। যেমন ইনফেকশন, ক্যান্সার, রুমটাইড আর্থ্রাইটিস, নার্ভাস সহ আরো ইত্যাদি। এই রোগগুলো ছাড়াও ঘাড় ব্যথার সঙ্গে আরও মারাত্মক দুটি রোগের সম্পর্ক রয়েছে। যেমন টরটিকালিস ও ব্রেকিয়েল প্লেক্সাস। চিকিৎসকরা বলেছেন যে যদি এই সমস্যাগুলো দেখা দেয় তাহলে ঘাড় ব্যথা শুরু হয়। 

ঘাড় ব্যথা এমন একটি সমস্যা এটি যদি স্বাভাবিকের চেয়ে আরো অতিরিক্ত হয়ে যায় তাহলে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। এছাড়াও ঘাড়ের রগ ছিঁড়ে গেলে কিংবা দুশ্চিন্তা বা স্টেস থেকেও ঘাড় ব্যথা শুরু হতে পারে। তাহলে বুঝতেই পারছেন যে কি সমস্যাগুলো হয়। ঘাড় ব্যথা কিসের লক্ষণ? ঘাড় ব্যথার নানা রকম লক্ষণ রয়েছে, চলুন সেগুলো এবার জেনে নিন।
  • অনেক মানুষের ঘাড় ব্যথার কারণে ঘাড় শক্ত হয়ে যায়। সঠিকভাবে নড়াচড়া করতে পারে না। অনেক কষ্ট অনুভব করে। 
  • ঘাড়ের যেকোনো একটি অংশে প্রচন্ড ব্যথা হয় যা ছুরির আঘাতের মতো অনুভব হয়।
  • ঘাড়ের ওপর, নিচ, ডান, বাম চারিদিকে ঘোরাতে গেলে প্রচন্ড ব্যথা অনুভব হয়।
  • অনেক সময় দেখা যায় ঘাড়ে ব্যথা হওয়ার কারণে শরীরের বিভিন্ন অংশে ছড়িয়ে ছিটে যায়। তবে পরবর্তীতে দেখা যায় শরীরে প্রচন্ড ব্যথা হয়। যদি এমনটা হয় তাহলে যতো দ্রুত সম্ভব ডাক্তারের সাথে পরামর্শ করুন। 
  • অনেক সময় দেখা যায় মাথাব্যথা থেকেও ঘাড়ে প্রচন্ড ব্যথা সৃষ্টি হয়। 
  • আবার অনেক সময় দেখা যায় ঘাড়ে ভারি কোন কিছু নেয়ার পর কিছুদিন যাবত ব্যথা হয়ে থাকে।
যদি আপনার ঘাড়ের ব্যথা এক সপ্তাহের বেশি হয়ে থাকে তাহলে বিভিন্ন সমস্যার কারণ হতে পারে। তাই যত দ্রুত সম্ভব চিকিৎসকের সঙ্গে পরামর্শ গ্রহণ করুন। আশা করি ঘাড় ব্যথা কিসের লক্ষণ এটা সম্পর্কে আপনি একটি সঠিক একটি ধারনা পেয়েছেন।

ঘাড়ের রগ টেনে ধরার কারণ

অনেক সময় দেখা যায় ঘাড়ের রগ হঠাৎ করে টেনে ধরে। এই টেনে ধরার কারণে অনেক ব্যথা অনুভব হয়। তবে ঘাড়ের রগ টেনে ধরার কারণ কি সেটা সম্পর্কে অনেকেই জানেন না। তাই আজকের এই আর্টিকেলে এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। যদি আপনার এই বিষয়টি জানার আগ্রহ থাকে, তাহলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন তাহলে জেনে নিন ঘাড়ের রগ টেনে ধরার কারণ। 

  • যদি আপনি ঘাড়ের ওপরে অনেক ভারী কিছু জিনিস নেন, তাহলে ঘাড়ের রগ টেনে ধরতে পারে।
  • অনেক সময় ঘাড় ডানে বামে ঘোরানোর সময় হঠাৎ করে ঘাড়ের রগ টেনে ধরে। 
  • আবার অনেক সময় দেখা যায় চলাফেরা করার সময় পেছনে ঘাড় ঘোরাতে গেলেও ঘাড়ের রগ টেনে ধরতে পারে।
  • অনেক সময় দেখা যায় কোন উঁচু জায়গায় উঠতে গেলে হঠাৎ করে ঘাড়ের রগ টেনে ধরে। এই সমস্যা প্রায় সকল মানুষেরই হয়ে থাকে। 
  • অন্যদিকে যখন আপনি গাড়িতে যাওয়া আসা করেন, তখন হঠাৎ করে ব্রেক করলে আপনার ঘাড়ের রগ টান লাগতে পারে। 
  • এছাড়াও আপনি বিছানায় রাতে ঘুমানোর পর, সকালে উঠে হঠাৎ করে দেখবেন আপনার ঘাড়ের রগ টেনে ধরছে। তাহলে বুঝতে পেরেছেন ঘাড়ের রগ টেনে ধরার কারণগুলো।

ঘাড়ের রগ টান খেলে করনীয়

প্রায় কমবেশি সকল মানুষের ঘাড়ের রগ টান লাগে। কিন্তু কিভাবে এটি দূর করবেন সেটা সম্পর্কে হইত জানেন না। তাই আজকের এই আর্টিকেলে ঘাড়ের রগ টান খেলে করনীয় কি সেই বিষয়ে একটি ধারণা দেয়ার চেষ্টা করবো। যদি আপনি ঘাড়ের রগ টান খেলে করনীয় কি এই বিষয়টি সম্পর্কে জানতে চান তাহলে এই আর্টিকেলে ধৈর্য সহকারে পড়ুন। তাহলে চলুন জেনে নিন ঘাড়ের রগ টান খেলে করনীয় কি।  
যদি আপনার ঘাড়ের ডানদিকে অথবা পিঠের উপরের দিকে ব্যথা হয়, তাহলে আপনার ডান হাতটি সেখানে রাখুন। এরপর সেই ডান হাত দিয়ে আস্তে আস্তে চাপ দিন। মনে রাখবেন, চাপ দেয়ার সময় হয়তো ব্যথা হতে পারে তবে এই ব্যথা অতিরিক্ত নয় স্বাভাবিক যা সহ্য করতে পারবেন। এছাড়াও যদি আপনার বাম দিকে ব্যথা হয় তাহলে ডান হাত রেখে আস্তে আস্তে চাপ দিন। তাহলে দেখবেন আপনার ডানে ও বামের ব্যথা খুব দ্রুত দূর হয়ে যাবে। 

এছাড়াও ঘাড়ের এমন এমন জায়গায় ব্যথা হয় যে জায়গায় হাত পৌঁছায় না। তবে সেক্ষেত্রে আপনাকে যেটি করতে হবে প্রথমে আপনাকে একটি টেনিস বল অথবা গোলাকার এমন কিছু নিতে হবে যা আপনার ব্যথা দূর করতে সাহায্য করবে। এগুলো নেয়ার পরে দেয়ালে পিঠ ঠেকিয়ে টেনিস বল অথবা গোলাকার যে বস্তুটি নিয়েছেন সেটি দিয়ে আড়াআড়িভাবে ঘাড় ঘোরান। এতে করে আপনার ব্যথা অনেকটা উপশম হবে। তাহলে বুঝতে পেরেছেন ঘাড়ের রগ টান খেলে করণীয় কি।

ঘাড়ের রগ ব্যথা কারণ

আমরা মাঝে মাঝে ঘাড়ে ব্যথা অনুভব করে থাকি। কিছু কিছু ক্ষেত্রে এই ঘাড়ের ব্যথা তেমন কোনো সমস্যা নয়। এটি একটি স্বাভাবিক বিষয়। এই ঘাড়ে ব্যথা কিছুদিনের মধ্যেই সেরে যায়। তবে এক সপ্তাহের বেশি যদি ঘাড় ব্যথা হয়ে থাকে তাহলে এটি বিভিন্ন রোগের লক্ষণ হয়ে দাঁড়াতে পারে। তাই এটি যত দ্রুত সম্ভব দূর করা প্রয়োজন। ঘাড়ের রগ ব্যাথা কারণ অনেকগুলো রয়েছে চলুন কয়েকটি ব্যথার কারণ জেনে নিন।

হার্ট অ্যাটাকঃ যদি হঠাৎ করে হার্ট অ্যাটাক হয় তাহলে অনেক বেশি ঘাড়ের ব্যথা বেড়ে যেতে পারে। এছাড়াও আরো অন্যান্য উপসর্গগুলোর কারণেও ঘাড়ে ব্যাথা হতে পারে। যেমন বমি বমি ভাব, হাঁপানি, চোয়াল ব্যাথা ইত্যাদি। যদি আপনার এই সমস্যাগুলো দেখা দেয় তাহলে যত দ্রুত সম্ভব ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

ঘাড়ের পেশিতে টান এবং চাপ লাগলেঃ অনেক সময় বিভিন্ন কাজকর্মের কারণে ঘাড়ে ব্যথা হতে পারে। তবে এই অভ্যাস গড়ে তুললে আপনার অনেক বেশি সমস্যা হতে পারে। এছাড়াও আপনার দৈনন্দিন জীবনে চলাফেরার কারণেও ঘাড় ব্যথা হতে পারে। যেমন অতিরিক্ত চেয়ারে বসে থাকা, ভুল ভঙ্গিতে বসে থাকা। অবস্থান পরিবর্তন না করা, অনেকক্ষণ পর্যন্ত কম্পিউটারে বসে কাজ করা এই সমস্যাগুলোর কারণে আপনার ঘাড় ব্যথা হতে পারে ।

মেনিনজাইটিসঃ মস্তিষ্ক এবং মেরুদন্ড ঘিরে এমন একটি পাতলা টিস্যু থাকে যার ফলে বমি বমি ভাব, জ্বর, মাথা ব্যাথা এই সমস্যাগুলো দেখা দিতে পারে। তাই এই সমস্যাগুলো যদি হয় তাহলে বসে না থেকে চিকিৎসকের কাছে যাওয়া উচিত।

আঘাতঃ বিভিন্ন কারণে আঘাত পেলে ঘাড়ে ব্যাথা হতে পারে। যেমন গাড়ি দুর্ঘটনা, পড়ে যাওয়া, বিভিন্ন খেলাধুলার মাধ্যমে আঘাত পাওয়া এগুলো কারনে ঘাড়ে ব্যথা হয়ে থাকে। উপরের যে বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। সেগুলো আপনার ঘাড়ের রগ ব্যাথা কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই এই সমস্যাগুলো যদি আপনার হয়ে থাকে তাহলে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন।

শেষ কথা

প্রিয় পাঠক সম্পূর্ণ আর্টিকেল পড়ে আশা করি ঘাড়ের রগ টেনে ধরার কারণ এবং ঘাড়ের রগ টান খেলে করনীয় কি এই সম্পর্কে একটি সুস্পষ্ট ধারণা দিতে সক্ষম হয়েছি। আর্টিকেলটি পড়ে যদি আপনি উপকৃত হয়ে থাকেন। তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। এই আর্টিকেলটি বন্ধুদের সাথে শেয়ার করলে আপনার বন্ধুরাও জানতে পারবে। তাই দেরি না করে আপনার বন্ধুদের সাথে আর্টিকেলটি শেয়ার করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url