মুখের দুর্গন্ধ দূর করার উপায় গুলো সম্পর্কে জেনে নিন

আমাদের মাঝে অনেকেই রয়েছেন যাদের মুখের দুর্গন্ধের কারণে বাইরে কথা বলতে গেলে অস্বস্তির সম্মুখীন হতে হয়। কারো সাথে কথা বললে মনে ভয় জাগে মুখ দিয়ে দুর্গন্ধ বের হচ্ছে না তো। যদি আপনার মনেও এমন ভয় থাকে তাহলে এখনই মুখের দুর্গন্ধ দূর করার উপায় আর্টিকেলটি পড়ুন।

মুখের দুর্গন্ধ দূর করার উপায়

আমরা আপনাদের সুবিধার কথা মাথায় রেখে মুখের দুর্গন্ধ দূর করার উপায় এই একটি আর্টিকেলে মুখের দুর্গন্ধ দূর করার উপায় সহ মুখের দুর্গন্ধ দূর করার চিকিৎসা বিষয়ক সকল তথ্য তুলে ধরেছি।আশা করছি আপনারা মুখের দুর্গন্ধ দূর করার উপায় আর্টিকেলে মুখের দুর্গন্ধ দূর করা বিষয়ে সকল ধরনের তথ্য খুঁজে পাবেন।

মুখের দুর্গন্ধ হয় কেন

এমন অনেক মানুষ রয়েছে যাদের মুখ দিয়ে দুর্গন্ধ বের হয়। আর সেই কারণে তারা বাইরে মানুষের সাথে কথা বলতেও দ্বিধাদ্বন্দ্বে পড়ে। অনেকে তো অনেক সময় লজ্জার মধ্যেও পড়ে যায়। কারণ মুখ দিয়ে গন্ধ বের হওয়া এটি মানুষের পার্সোনালিটির উপরেও ইফেক্ট ফেলে।

কথা বলার সময় মুখ দিয়ে গন্ধ বের হওয়া একটি মানুষের পার্সোনালিটি ডাউন করে দেয়। মুখের দুর্গন্ধ হয় কেন? এ বিষয়ে আমরা অনেকেই এখনো অজ্ঞ রয়েছি। কি কারনে হয় এবং সেই সমস্যা সমাধান কিভাবে করব তা আমাদের অনেকের কাছেই অজানা। 

তাই তো আমি আজকে এই অজানা তথ্য আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করেছি। মুখ দিয়ে দুর্গন্ধ বের হওয়ার প্রধান কারণ হচ্ছে সঠিক সময়ে এবং সঠিক নিয়মে দাঁত ব্রাশ না করা। একজন ব্যক্তির উচিত নিয়মিত দিনে দুইবার দাঁত ব্রাশ করা। 

যখন কোন ব্যক্তি সঠিকভাবে দাঁত ব্রাশ করে না তখন মুখ দিয়ে দুর্গন্ধ বের হয়। কিন্তু অনেক সময় লক্ষ্য করা যায় যে নিয়মিত দাঁত ব্রাশ করার পরেও মুখ দিয়ে গন্ধ বের হয়। এটি হওয়ার কারণ হচ্ছে মুখের ভেতর দাঁত অথবা মাড়ি কিংবা জিহ্বায় যেকোনো সংক্রমণের আক্রমণ হওয়া। 

এছাড়াও কোন ব্যক্তির শরীরে যদি ভিটামিন ডি, ভিটামিন সি, আয়রন কিংবা জিংকের ঘাটতি দেখা দেয় তাহলেও সেই ব্যক্তির মুখ দিয়ে দুর্গন্ধ বের হতে পারে। তাহলে নিশ্চয়ই আপনারা এখন বুঝতে পেরেছেন একজন ব্যক্তির মুখের দুর্গন্ধ কেন হয়। নিচের অংশে মুখের দুর্গন্ধ বিষয়ে আরো কিছু গুরুত্বপূর্ণ তথ্য জেনে নিন।

মুখের দুর্গন্ধ দূর করার খাবার

সকালে ঘুম থেকে ওঠার পর মুখ থেকে এক ধরনের গন্ধ বের হয়। এটি হচ্ছে সাধারণ বিষয়। কারণ প্রতিটি মানুষ যখন খাবার খাই তখন খাবার খাওয়ার পর সেই সকল খাবার থেকে ব্যাকটেরিয়া মুখের ভিতর প্রবেশ করে।

আর সেই সকল ব্যাকটেরিয়া থেকে মুখের ভেতর থেকে দুর্গন্ধ বের হওয়া স্বাভাবিক ব্যাপার। কিন্তু দিনের প্রায় সময়ই ক্রমাগত মুখ থেকে দুর্গন্ধ বের হওয়া এটি স্বাভাবিক বিষয় নয়। এটি মুখের এক ধরনের সমস্যাও বলা যেতে পারে। 

মুখের এরকম দুর্গন্ধ দূর করতে আপনি নিয়মিত কিছু খাবার খেতে পারে। কিছু খাবার রয়েছে যে সকল খাবারের ভেতরে রয়েছে এক ধরনের শক্তি যা মুখের দুর্গন্ধ বের হওয়া রোধ করতে পারে। তাহলে এখন জেনে নিন মুখে দুর্গন্ধ দূর করার খাবার গুলো কি কি।
  • দারুচিনি গুরুত্বপূর্ণ খাবার মুখের দুর্গন্ধ দূর করার জন্য। মুখের দুর্গন্ধ দূর করতে এক টুকরো দারুচিনি মুখের ভেতর রাখুন।
  • পানি হতে পারে আপনার মুখের দুর্গন্ধ দূর করার একটি খাবার। আমরা যদি দিনে প্রয়োজনের তুলনায় কম পানি পান করি তাহলে মুখ দিয়ে দুর্গন্ধ বের হয়। তাই প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে।
  • আপনি আপনার মুখের দুর্গন্ধ দূর করার জন্য কয়েকটি লবঙ্গ মুখের ভেতর দিয়ে চিবিয়ে খেয়ে নিতে পারেন। এতে দুর্গন্ধ দূর হয়ে যাবে।
  • মুখের দুর্গন্ধ দূর করার জন্য নিয়মিত কাঁচা ফল খাওয়া উচিত। কাঁচা ফলের মধ্যে হচ্ছে আপেল, গাজর, সেলেরি ইত্যাদি ধরনের খাবার। এই সকল ফল মুখের ভেতর সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস করে দুর্গন্ধ দূর করতে সাহায্য করে।
  • দই আমাদের মুখের ভেতরের উৎপাদিত ব্যাকটেরিয়া দূর করতে অনেক বেশি সাহায্য করে। আর সেই কারণেই মুখ থেকে দুর্গন্ধ বের হওয়া বন্ধ হয়ে যায়। তাই খাবার খাওয়ার পরে একবাটি দই খেতে পারেন।
  • মুখের দুর্গন্ধ বের হওয়ার একটি কারণ হচ্ছে শরীরে ভিটামিন ডি এর ঘাটতি। সেই কারণে অবশ্যই ভিটামিন ডি জাতীয় খাবার খেতে হবে। এতে করে মুখের দুর্গন্ধ অনেকটা কমে আসবে।
  • শরীরে আয়রনের অভাব দেখা দিলে মুখ থেকে গন্ধ বের হতে পারে। তাই যে সকল খাবারে আয়রন রয়েছে সেই সকল খাবার খাওয়ার চেষ্টা করুন।
  • ভিটামিন সি জাতীয় খাবার খেলে মুখের দুর্গন্ধ অনেকটা দূর হয়ে যায়। যেমন কমলালেবু, লেবু ইত্যাদি। তাই মুখ থেকে দুর্গন্ধ দূর করতে ভিটামিন সি জাতীয় আবার খাওয়া শুরু করুন।

মুখের দুর্গন্ধ দূর করার উপায়

মুখের দুর্গন্ধ দূর করার উপায় জানার প্রথমেই জানতে হবে মুখের দুর্গন্ধ কোন কারনে হয়ে থাকে। যদি মুখে দুর্গন্ধ হওয়ার সঠিক কারণ না জানি তাহলে কোন মতেই মুখের দুর্গন্ধ দূর করা সম্ভব নয়। তাই প্রথমে আপনাকে খুঁজে বের করতে হবে আপনার কোন কারণে মুখের দুর্গন্ধ হচ্ছে।

তারপর সেই দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়ার উপায় ব্যবহার করতে হবে। তাহলেই দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়া সম্ভব। তাই এখন আমরা প্রথমে মুখ থেকে দুর্গন্ধ বের হওয়ার কারণ জানব এবং তারপরে জানব মুখের দুর্গন্ধ দূর করার উপায়।

মুখের দুর্গন্ধ হওয়ার কারণ

মুখের ভেতর শুকিয়ে যাওয়াঃশুনলে হয়তো আপনি অবাক হবেন কিন্তু আসলে মুখের দুর্গন্ধ হওয়ার এটি একটি প্রধান কারণ। আমাদের মুখের ভেতর সব সময় এক ধরনের লালা উপস্থিত থাকে। আর এই লালা আমাদের মুখের বিভিন্ন রকম উপকার করে থাকে। 

যে সকল ব্যাকটেরিয়ার কারণে মুখের দুর্গন্ধ সৃষ্টি হয় সেই সকল ব্যাকটেরিয়া সরাতেও মুখের লালা অনেক কার্যকরী ভূমিকা পালন করে। আর যখন আমাদের মুখের এই লালা শুকিয়ে যায় তখন দেখা দেয় মুখের দুর্গন্ধ। 

যেমন একটি উদাহরণ হচ্ছে সকালে ঘুম থেকে উঠেই আমাদের থেকে দুর্গন্ধ বের হয়। কারণ সারারাত আমাদের মুখের ভেতরের লালা দিনের তুলনায় কম থাকে। তাই সকালে আমাদের মুখ থেকে দুর্গন্ধ বের হয়।

অস্বাস্থ্যকর খাদ্য অভ্যাসঃ আমরা প্রতিনিয়ত যে সকল খাবার খেয়ে থাকি সে সকল খাবার আমাদের মুখের ভেতর গন্ধ সৃষ্টি করতে অনেক বেশি সাহায্য করে থাকে। তাই অবশ্যই প্রতিদিন আমরা যে সকল খাবার খাই তার ওপর বিশেষভাবে নজর দিতে হবে। 

বিশেষ করে চিনি যুক্ত খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। তিনি যুক্ত খাবার খাওয়ার কারণে মুখের দুর্গন্ধ সৃষ্টি হয়ে থাকে।

মুখের ভেতর পরিষ্কার না রাখাঃ অনেক ব্যক্তি রয়েছেন যারা খাবার খাওয়ার পর মুখ ভালোভাবে পরিষ্কার করে না। অথবা সকালে ঘুম থেকে উঠে এবং ঘুমানোর আগে ব্রাশ করেন না। অনেক সময় মুখের ভেতর খাবারের কিছু অংশ থেকে যায়। আর সে কারণেই মুখ থেকে দুর্গন্ধ বের হয়ে থাকে।

মুখের ভেতরের রোগঃ আমাদের মুখের ভেতর যদি কোন সংক্রমণ দ্বারা আক্রমণ হয় অথবা মুখের ভেতরে কোনরকম রোগ সৃষ্টি হয় তাহলে মুখের ভেতর থেকে দুর্গন্ধ বের হতে পারে। দাঁত অথবা দাঁতের মাড়ি কিংবা মুখের যেকোনো স্থানে সংক্রমণের কারণে মুখ থেকে দুর্গন্ধ বের হয়।

ধূমপান করাঃ ধূমপান করা যেন এখন নিত্য জীবনের প্রয়োজনীয় একটি উপাদান হয়ে দাঁড়িয়েছে। প্রতিটি ছেলে কমবেশি কোন না কোন ধূমপানে আসক্ত হয়ে উঠেছে। আর এই ধূমপান শরীরের বিভিন্ন রকম ক্ষতি করার পাশাপাশি সৃষ্টি করে মুখের দুর্গন্ধ।

শরীরের অন্যান্য অংশের রোগঃ আমরা মনে করি শুধুমাত্র মুখের ইনফেকশন হলেই মুখ থেকে দুর্গন্ধ বের হয় কিন্তু মুখের ভেতরের রোগ এর কারণেই যে শুধু মুখ থেকে দুর্গন্ধ বের হয় তা কিন্তু নয়। মুখের রোগ ছাড়াও শরীরের অন্যান্য অংশের রোগের কারণেও মুখ থেকে দুর্গন্ধ বের হতে পারে। 

যেমন নাকের ইনফেকশন, শ্বাসতন্ত্রের রোগ ও টনসিলের রোগ এবং পাকস্থলীর সমস্যা হওয়ার কারণে ও মুখের ভেতর থেকে দুর্গন্ধ বের হতে পারে।

মুখের দুর্গন্ধ দূর করার উপায় সমূহ

সবজি ও ফল খাওয়াঃ মুখ শুকিয়ে যাওয়ার কারণে দুর্গন্ধ রোধ করতে চাইলে যে সকল সবজি এবং ফল বেশি পরিমাণে চেপেতে হয় সেই সকল সবজি এবং ফল বেশি বেশি খেতে হবে। যেমন গাজর, শসা এবং আপেল। এ ধরনের ফল খাওয়ার ক্ষেত্রে বেশি বেশি চেমানো লাগে। আর সেই কারণে মুখের লালা সৃষ্টি হয় এবং মুখের দুর্গন্ধ দূর হয়।

চিনি জাতীয় খাবার কম খাওয়াঃ যে সকল খাবারের চিনি রয়েছে সে সকল খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। কারণ চিনি জাতীয় খাবার খেলে আমাদের দাঁতের ফাঁকে চিনি আটকে থাকে। আর সেই কারণে আমাদের দাঁতে ছোট ছোট গর্তের সৃষ্টি হয়। আর সেই গর্ত থেকে সৃষ্টি হয় দুর্গন্ধ। তাই চিনি জাতীয় খাবার কম খাওয়ার চেষ্টা করতে হবে।

চুইংগাম খাওয়াঃ আপনি যদি চান আপনার মুখের দুর্গন্ধ দূর করতে তাহলে চুইংগাম চেবাতে পারেন। চুইংগাম খাওয়ার ফলে আমাদের মুখে লালা সৃষ্টি হবে। আর এই লালা আমাদের মুখের দুর্গন্ধ রোধ করতে সাহায্য করবে।

মুখের ভেতর পরিষ্কার রাখাঃ মুখ থেকে দুর্গন্ধ হওয়ার একটি প্রধান কারণ হচ্ছে মুখের ভেতর অপরিষ্কার থাকা। তাই অবশ্যই মুখের ভেতর সব সময় পরিষ্কার রাখতে হবে। খাবার খাওয়ার পর কুলকুচি করে অবশিষ্ট খাবার বের করতে হবে। এছাড়াও মুখ পরিষ্কার করতে বিভিন্ন রকম মাউথ ওয়াশ ব্যবহার করতে পারেন।

ধূমপান থেকে বিরত থাকাঃ যখন কোন ব্যক্তি ধুমপান করে তখন তার মুখ থেকে দুর্গন্ধ বের হয়। তাই দুর্গন্ধ থেকে মুক্তি পেতে অবশ্যই যে কোন ধরনের ধূমপান থেকে বিরত থাকতে হবে। ধুমপান করা বলতে শুধুমাত্র সিগারেট খাওয়াকেই বোঝাই না। সিগারেটের পাশাপাশি বিভিন্ন ধরনের জর্দা খাওয়া থেকেও বিরত থাকতে হবে।

মুখের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায়

এই ব্যস্ততম জীবনে সবাই কর্ম ব্যস্ততাই জীবন কাটাচ্ছেন। প্রতিদিন বাইরের জগতের সাথে চলাচল করতে কতই না কথোপকথন করতে হয়। কিন্তু সেই কথোপকথন যদি হয়ে দাঁড়ায় আপনার জন্য অস্বস্তির বিষয়। হ্যাঁ মুখের দুর্গন্ধের কারণে মানুষের কথোপকথন হয়ে দাঁড়ায় মানুষের কাছে অস্বস্তির বিষয়। 

নিশ্চয়ই আপনি চাইবেন না আপনি কথা বললে সামনে থাকা ব্যক্তিটি আপনার মুখের গন্ধের কারণে আপনার পার্সোনালিটি নিয়ে উল্টাপাল্টা ভাবুক। যদি না চান তাহলে এখনই সতর্ক হোন। মুখের দুর্গন্ধ দূর করুন ঘরে বসেই। যেন আপনি কথা বললে সামনের মানুষ মন দিয়ে কথা শুনে। এখন জেনে নিন মুখের দুর্গন্ধ দূর করার উপায় সমূহ।

দারুচিনিঃ দারুচিনি স্বাদ অনেকের পছন্দ আবার অনেকের পছন্দ নয়। এটি সাধারণত আমরা রান্নার কাজে ব্যবহার করি খাবারের স্বাদ বাড়ানোর জন্য। কিন্তু এক টুকরো দারুচিনি আপনার মুখের দুর্গন্ধ রোধ করতে একটি কার্যকরী উপাদান। 

কারণ দারুচিনিতে রয়েছে এন্টিব্যাকটেরিয়াল উপাদান। যা আমাদের মুখের ভেতরের ব্যাকটেরিয়া কমাতে সাহায্য করে। তার ফলে মুখের দুর্গন্ধ অনেকটাই কমে যায়। এক টুকরার দারুচিনি আপনি মুখের ভেতর কিছুক্ষণের জন্য রেখে টুকরোটি ফেলে দিয়ে খেয়াল করবেন আপনার মুখের দুর্গন্ধ দূর হয়ে গেছে।

লবঙ্গঃ আমাদের রান্নাঘরে রয়েছে আরেকটি জাদুকরী উপাদান। যা মুখের দুর্গন্ধ দূর করতে অনেক বেশি কার্যকরী বলা যেতে পারে। লবঙ্গ আমরা কম বেশি সকলেই খেয়ে থাকি। হয়তো যে কোন তরকারিতে অথবা চা তৈরি করে। লবঙ্গ তে রয়েছে দারুচিনির মত আন্টি ব্যাকটেরিয়াল উপাদান। 

যা আমাদের মুখের ভেতরের ব্যাকটেরিয়া নিঃশেষ করতে সাহায্য করে। আর তার ফলে মুখের দুর্গন্ধ অনেকটাই কমে যায়। এছাড়াও লবঙ্গ দাঁতের ক্ষয় ও দাঁতের মাড়ি হতে রক্তপাত হওয়ার মতো সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কয়েকটি লবঙ্গ মুখের ভেতর নিয়ে চিবিয়ে খেয়ে নিলে আপনার মুখের দুর্গন্ধ দূর হয়ে যাবে।

লবণ ও পানির গার্গলঃ মুখের দুর্গন্ধ দূর করতে আপনি নিয়মিত খাবার খাওয়ার পর হালকা কুসুম গরম পানির সাথে কিছুটা লবণ মিশিয়ে গার্গল করতে পারেন। এতে করে আপনার মুখের ভেতর থাকা ব্যাকটেরিয়া ধ্বংস হয়ে যাবে। যার ফলে মুখ থেকে দুর্গন্ধ বের হওয়া বন্ধ হয়ে যাবে।

দারুচিনি ও মধুঃ দারুচিনি ও মধু এই দুটি হচ্ছে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। এ দুটি উপাদান যদি একসাথে পেস্ট করে আপনার দাঁত এবং মাড়িতে নিয়মিত ব্যবহার করেন তাহলে আপনার মুখের ভেতরের সকল ধরনের সমস্যা যেমন মুখের দুর্গন্ধ কিংবা দাঁতের ক্ষয় অথবা মাড়ি হতে রক্তপাত সকল সমস্যা দূর হয়ে যাবে।

মুখের দুর্গন্ধ দূর করার টুথপেস্ট

আমরা মনে করি নিয়মিত সকালে এবং রাত্রে শুধুমাত্র ব্রাশ করলেই মুখের দুর্গন্ধ দূর হয়ে যাবে। কিন্তু এটি একেবারেই ভুল ধারণা। কারণ শুধুমাত্র ব্রাশ করলেই হবে না। ব্রাশ করতে হবে সঠিক টুথপেস্ট দ্বারা। 

সঠিক টুথপেস্ট দিয়ে ব্রাশ করলেই মুখের দুর্গন্ধ দূর হওয়া সম্ভব। এখন হয়তো আপনি মনে মনে ভাববেন সঠিক টুথপেস্ট কোনটি। মুখের দুর্গন্ধ দূর করার সঠিক টুথপেস্ট হচ্ছে ফ্লোরাইড যুক্ত টুথপেস্ট। 

ফ্লোরাইড যুক্ত টুথপেস্ট মুখের বিভিন্ন রকম সমস্যা সমাধান করে মুখ থেকে দুর্গন্ধ বের হওয়া থেকে আটকায়। বাজারে এখন বিভিন্ন টুথপেস্ট পাওয়া যায় যেই সকল টুথপেস্টে ফ্লোরাইড যুক্ত থাকে। তাই টুথপেস্ট কেনার পূর্বে ভালোভাবে দেখে নিন।

মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম

আপনাদের মধ্যে অনেকে রয়েছেন যারা মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম জানতে চান। তাই আমি আপনাদের জানানোর জন্য মুখের দুর্গন্ধ দূর করার ঔষধের নাম সম্পর্কে কিছু আলোচনা করব। মুখ থেকে দুর্গন্ধ যদি সাধারণ কোন বিষয়ের কারণে হয়ে থাকে তাহলে আপনার ঔষ ধ ব্যবহার করার দরকার নেই। 

আমরা উপরে মুখের দুর্গন্ধ দূর করার কিছু ঘরোয়া পদ্ধতি আলোচনা করেছি সেই সকল পদ্ধতি অবলম্বন করে আপনি ঘরে বসেই খুব সহজে মুখের দুর্গন্ধ দূর করতে পারবেন। কিন্তু আপনার যদি মুখের ভেতরের কোনরকম ছত্রাক অথবা সংক্রমণ এর কারণে মুখ থেকে দুর্গন্ধ বের হয় তাহলে অবশ্যই প্রথমে আপনাকে একজন ভালো ডেন্টিস এর পরামর্শ নিতে হবে। 

ডেনটিসের কাছে আপনার দাঁতের পরীক্ষা-নিরীক্ষা করার পর তিনি যেই ঔষধ রেফারেন্স করবে সেই ঔষধ ব্যবহার করতে হবে। ডাক্তারের পরামর্শ ছাড়া কোনরকম ঔষধ ব্যবহার করা ঠিক নয়। কিন্তু আপনি মুখের দুর্গন্ধ দূর করার জন্য কিছু মাউথ ওয়াশ ব্যবহার করতে পারেন। 

এ ধরনের মাউথ ওয়াশ মুখের দুর্গন্ধ দূর করতে অনেক বেশি কার্যকরী। আপনাদের সুবিধার্থে আমি কিছু মাউথ ওয়াশের নাম আলোচনা করলাম।
  1. কুলমিন্ট
  2. ওরোক্লিন
  3. ওরাকল
  4. ওরোস্টার
  5. লিস্টা কেয়ার

মুখের দুর্গন্ধ দূর করার হোমিও ঔষধের নাম

অনেকে রয়েছেন যে কোন সমস্যার সমাধানের জন্য এলোপ্যাথিক ঔষধ এর ওপর নির্ভর করে আবার অনেকেই নির্ভর করে হোমিওপ্যাথি ঔষধ এর ওপর। মুখের দুর্গন্ধ দূর করতে হোমিওপ্যাথি ঔষধ ও অনেক কার্যকরী। 

তাই আপনি যদি মনে করেন মুখের দুর্গন্ধ দূর করার জন্য এলোপ্যাথিক ঔষধ ব্যবহার করবেন না তাহলে নিশ্চিন্তে আপনি হোমিও ঔষধ ব্যবহার করতে পারেন। কোন কোন হোমিও ঔষধ মুখের দুর্গন্ধ দূর করে তা জানুন।
  1. মার্কুরিয়াস সল
  2. এসিড নাইট
  3. কার্বোভেজ
  4. আরাম মেট

লেখকের মন্তব্য

আমরা এই আর্টিকেলে আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করলাম কোন কোন কারণে মুখের দুর্গন্ধ হয়। এর পাশাপাশি আপনারা কোন কোন পদ্ধতি অবলম্বন করে ঘরে বসে মুখের দুর্গন্ধ দূর করতে পারবেন। 

তাই এখন মুখের দুর্গন্ধ নিয়ে চিন্তিত না হয়ে সচেতন হোন। আশা করছি আপনারা আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনাদের প্রয়োজনীয় তথ্যটি খুঁজে পেয়েছেন। এরকম প্রয়োজনীয় তথ্য পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

Post a Comment

নবীনতর পূর্বতন