নবরত্ন তেলের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানুন

নবরত্ন তেলের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আপনার যদি না জানা থাকে। তাহলে আজকের এই আর্টিকেল থেকে জেনে নিন। অনেকেই নবরত্ন তেল ব্যবহার করে থাকেন। কিন্তু এর যে উপকারিতা ও অপকারিতা রয়েছে সেটা সম্পর্কে হইত তেমন কোনো ধারণা রাখেন নাই। তাই আজকে আমি এই সম্পর্কে সঠিকভাবে ধারণা দেয়ার চেষ্টা করবো। তাই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

নবরত্ন তেলের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানুন

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের আর্টিকেলটি পড়ে থাকেন। তাহলে নবরত্ন তেল ইন্ডিয়ান দাম, নবরত্ন তেল মিনি প্যাক, নবরত্ন তেল ব্যবহারের নিয়ম, নবরত্ন তেল দাম বাংলাদেশ, নবরত্ন তেল কি মাথা ঠান্ডা রাখে? এই সকল বিষয়ে সঠিক ধারণা পেয়ে যাবেন।

ভূমিকা

অনেকেই মাথা ঠান্ডা রাখার জন্য বিভিন্ন তেল ব্যবহার করে থাকেন। কিন্তু আপনি যদি নবরত্ন তেল ব্যবহার করে থাকেন তাহলে অনেক বেশি উপকার পাবেন। কারণ নবরত্ন তেল আপনার মাথা ঠান্ডা করার পাশাপাশি আপনার চুলের জন্য অনেক উপকারী। এই নবরত্ন তেল আপনার চুল গজাতে সাহায্য করে পাশাপাশি এই তেল আপনার চুল পড়া রোধ করতেও সাহায্য করে।

এছাড়াও এই নবরত্ন তেলের আরো অনেক উপকারিতা রয়েছে আপনি যদি এই আর্টিকেল সম্পূর্ণ পড়তে পারেন তাহলে নবরত্ন তেলের উপকারিতা ও অপকারিতা এবং নবরত্ন তেল ব্যবহারের নিয়ম সম্পর্কে সঠিক একটি ধারণা পেয়ে যাবেন। তাই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে সমস্ত কিছু খুব ভালোভাবে জানতে ও বুঝতে পারবেন। চলুন তাহলে আর দেরি না করে জেনে নিন।

নবরত্ন তেল কি মাথা ঠান্ডা রাখে?

অনেকেই নবরত্ন তেল মাথায় ব্যবহার করে থাকেন। তবে নবরত্ন তেল কি মাথা ঠান্ডা রাখে? এই বিষয়ে অনেকেই জানেন না। তাই আজকে আমি এই আর্টিকেলে এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। যদি আপনি এই বিষয়টি সম্পর্কে জানতে পারেন তাহলে অনেক উপকৃত হবেন। চলুন তাহলে আর দেরি না জেনে নিন নবরত্ন তেল কি মাথা ঠান্ডা রাখে জেনে নিন।

নবরত্ন তেল একটি আয়ুর্বেদিক তেল। এই তেলটি আপনার মাথা ঠান্ডা রাখতে অনেক বেশি সাহায্য করে। এছাড়াও আপনার চুল পড়া কমায় এবং চুলকে অনেক বেশি মজবুত করে তুলতে সাহায্য করে। এই নবরত্ন তেলে ৯টি আয়ুর্বেদিক উপাদান রয়েছে যা আপনার মাথা ব্যাথা, ক্লান্তি, চুল পড়া, দুশ্চিন্তা ও অনিদ্রা থেকে মুক্তি দিতে সাহায্য করে।

এছাড়াও যাদের ঘুমের সমস্যা রয়েছে তারা এই তেলটি প্রতিদিন মাথায় ব্যবহার করতে পারেন তাহলে আপনার ঘুমের সমস্যা দূর হয়ে যাবে। কারণ এই তেলটি ঘুমের সহায়তা করতে সাহায্য করে। তাহলে বুঝতেই পারছেন নবরত্ন তেল মাথায় দিলে কতটুকু উপকারী। আশা করি নবরত্ন তেল কি মাথা ঠান্ডা রাখে এই প্রশ্নের উত্তর সঠিকভাবে দিতে সক্ষম হয়েছি। আশা করি আপনি জেনে অনেক উপকৃত হয়েছেন।

নবরত্ন তেল দাম বাংলাদেশ

অনেকেই নবরত্ন তেল ব্যবহার করে থাকেন। কিন্তু এই তেলের দাম হইত অনেকেই জানেন না। তাই আজকে আমি এই আর্টিকেলে নবরত্ন তেল দাম সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। আপনি যদি এই তেলের সঠিক দাম জানতে চান তাহলে এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।  চলুন তাহলে আর দেরি না করে জেনে নিন। 

নবরত্ন তেল দাম বাংলাদেশঃ

  • ৩০০মিলি নবরত্ন তেলের দাম ২৫০ টাকা থেকে ৩০০ টাকার মধ্যে।
  • ২০০মিলি নবরত্ন তেলের দাম ২০০ টাকা থেকে ২৩০ টাকার মধ্যে। 
  • ১০০মিলি নবরত্ন তেলের দাম ১০০ টাকা থেকে ১৩০ টাকার মধ্যে।  
  • ৫০মিলি নবরত্ন তেলের দাম ৫০ টাকা থেকে ৮০ টাকার মধ্যে। 
এই তেলটি আপনার আশেপাশের যেকোনো কসমেটিকস এর দোকানে পেয়ে যাবেন। এই নবরত্ন তেল আপনার মাথা ঠান্ডা রাখতে সাহায্য করে। এছাড়াও প্রতিদিনের মানসিক ও শারীরিক চাপ থেকেও মুক্তি দিতে সাহায্য করে। পাশাপাশি টেনশন, অনিদ্রা, ক্লান্তি সহ ইত্যাদি সমস্যা দূর করতে সাহায্য করে। তাই উপরে যে তেল গুলোর নাম দেওয়া হয়েছে সেই তেলগুলো আপনি ব্যবহার করতে পারেন। তবে, বাংলাদেশে এই তেলের দাম কেমন তার একটি সঠিক ধারণা উপরে দেওয়া হয়েছে।

আপনি জেনে নিতে পারেন। হয়তো এই টাকার থেকে দাম কম-বেশি হতে পারে। এইটা সম্পূর্ণ বাজারের ওপর নির্ভর করবে। কারণ বাজারে সব সময় এক দাম যায় না তাই দাম কম বেশি হতে পারে এটাই স্বাভাবিক। তবে আশা করি এই দামের মধ্যেই আপনি ভালো নবরত্ন তেল কিনে নিতে পারবেন। অনেকেই জানতো না যে নবরত্ন তেল দাম বাংলাদেশ কেমন। তাই আমি আজকে সঠিক একটি দাম তুলে ধরার চেষ্টা করেছি।

নবরত্ন তেলের উপকারিতা ও অপকারিতা

আজকে আমরা জানতে চলেছি নবরত্ন তেলের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে। অনেকেই নবরত্ন তেল ব্যবহার করে থাকেন কিন্তু তারা জানেন না যে এই তেলের কি কি উপকারিতা রয়েছে। এই তেল মাথা ঠান্ডা রাখতে সাহায্য করে। এছাড়াও যাদের চুল পড়ে যাওয়া নিয়ে সমস্যা রয়েছে তারা এই তেলটি ব্যবহার করতে পারেন। কারণ এই তেলটি চুল পড়া রোধ করে এবং চুল সুন্দর রাখতে সাহায্য করে। 

এই তেলটি একটি আয়ুর্বেদিক তেল। অনেক আগে থেকেই এই তেল ব্যবহার হয়ে আসছে। তবে এর যে গুনাগুন রয়েছে সেটা শুধু মাথা ঠান্ডায় রাখেনা। পাশাপাশি আরো অন্যান্য দূর করতে সাহায্য করে। তাহলে চলুন আর দেরি না করে নবরত্ন তেলের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জেনে নিন। 

নবরত্ন তেলের উপকারিতাঃ

  • নবরত্ন তেল ত্বকের বিভিন্ন সমস্যার জন্য খুবই উপকারী।
  • এই তেল আপনার চুল পড়া দূর করে এবং আপনার চুল অনেক সুন্দর ও ঝলমলে করে তোলে।
  • এই তেলের যে বিশেষ কাজ রয়েছে সেটি হচ্ছে মাথা ঠান্ডা করা। অনেকেই মানসিক ও শারীরিক চাপের মধ্যে থাকে। তবে, এই তেলটি মাথায় দিলে মানসিক ও শারীরিক চাপ থেকে মুক্তি দিবে।
  • নবরত্ন তেল শুধু মাথা ঠান্ডায় করে না, এই তেল ওষুধের মত কাজ করে যেমনঃ গলা ব্যথা, মাথাব্যথা, দুশ্চিন্তা, শরীর ব্যথা, চুল সংক্রান্ত সমস্যা সহ বিভিন্ন সমস্যা দূর করতে সাহায্য করে।
  • ঘুমানোর আগে নবরত্ন তেল মাথায় দিয়ে ঘুমালে অনেক শান্তি পাওয়া যায়।
  • নবরত্ন তেল চুলের জন্য খুবই উপকারী। এই তেলটি চুল গজাতে সাহায্য করে এবং চুল পড়া রোধ করতে সাহায্য করে।
  • নবরত্ন তেলের যে ঘ্রাণ রয়েছে সেটি খুবই সুন্দর যার ফলে তেলটি ব্যবহার করতে অনেক বেশি স্বস্তিবোধ হয়।

নবরত্ন তেলের অপকারিতা

সবকিছুর যেমন উপকারিতা ও অপকারিতা রয়েছে ঠিক তেমনি নবরত্ন তেলের উপকারিতা ও অপকারিতা রয়েছে নবরত্ন তেল অনেক সমস্যা দূর করতে সাহায্য করে তবে পাশাপাশি নবরত্ন তেলের অপকারিতাও রয়েছে যেটা আমরা অনেকেই জানিনা তো চলুন আজকে জেনে নেওয়া যাক নবরত্ন তেলের অপকারিতা সম্পর্কে আলোচনা করা হয়েছে আমরা নিচে কিছু নবরত্ন তেলের ক্ষতিকর দিক সম্পর্কে আলোচনা করেছি আসুন তাহলে জেনে নিন।

নবরত্ন তেলের অপকারিতাঃ

  • এই তেল ব্যবহার করলে মাথা অনেক ঠান্ডা থাকে। তবে এর যে তীব্র ঘ্রাণ রয়েছে সেটা কিছু কিছু মানুষ সহ্য করতে পারে না।
  • কিছু কিছু মানুষের অ্যালার্জি সমস্যা রয়েছে তবে এই তেলটি ব্যবহারের ফলে যদি অ্যালার্জি হয় তাহলে ব্যবহার না করাটাই ভালো। 
  • এই তেলের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে তেলের বোতল বয়ে বয়ে তেল ঝরে পড়ে। এই নবরত্ন তেলের বোতল অনেক ভালো হলেও এই সমস্যাটা প্রায়ই দেখা যায়। তবে আপনি যদি বোতল না মুছে রেখে দেন তাহলে যেই জায়গায় রাখবেন সেটি নষ্ট হয়ে যাবে। যা খুবই বিরক্তকর মনোভাব সৃষ্টি করে। তাহলে বুঝতেই পারছেন এই তেলটির সমস্যা কেমন রয়েছে। 
  • নবরত্ন তেল ব্যবহার করলে আপনার ত্বক সব সময় তেলতেলে ভাব হয়ে থাকবে যা একটি বিরক্তদায়ক।  
  • এই নবরত্ন তেলের মেয়াদ অনেক কম থাকে যার কারণে খুব দ্রুত শেষ করতে হয় এটিও একটি সমস্যা।
  • বিশেষ করে রাতে এই  নবরত্ন তেল ব্যবহার করা থেকে এড়িয়ে চলুন কারণ রাতে ব্যবহার করলে আপনার সর্দি কিংবা কাশি হতে পারে।

নবরত্ন তেল ব্যবহারের নিয়ম

নবরত্ন তেল কিভাবে ব্যবহার করবেন এটা অনেকেই জানেন না। অনেকেই যেকোনো সময়ে নবরত্ন তেল মাথায় দিয়ে থাকেন। তবে এর যে সঠিক নিয়ম আছে সেটা অনেকেই জানেন না। সঠিকভাবে প্রতিদিন নবরত্ন তেল ব্যবহার করলে আপনার চুল অনেক সুন্দর ও মসৃণ হবে। এছাড়াও এই তেলটি আপনার চুল গজাতেও সাহায্য করবে।

তাই সঠিক নিয়মে ব্যবহার করতে হবে। আজকে আমরা এই আর্টিকেলের অংশটুকুতে নবরত্ন তেল ব্যবহারের নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাই আপনি যদি এই বিষয়টি সম্পর্কে সঠিক একটি ধারণা নিতে চান তাহলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

কিভাবে ব্যবহার করবেনঃ

  • প্রথমে পর্যাপ্ত পরিমাণে তেল হাতের তালুতে ঢেলে নিবেন। এরপর আলতো করে মাথার ত্বকে মালিশ করবেন।
  • আপনার ইচ্ছামত এই নবরত্ন তেল গোসল করার আগে অথবা পরে ব্যবহার করতে পারবেন।
  • আপনার যদি প্রচন্ড মাথা ব্যথা হয়ে থাকে তাহলে এই তেলটি মাথায় দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। দেখবেন আপনার মাথা ব্যাথা দূর হয়ে যাবে এবং মাথা ঠান্ডা রাখতে সাহায্য করবে। 
  • অনেক মানুষের বিভিন্ন কাজের কারণে মানসিক  ও শারীরিক চাপ হয়ে থাকে। এই সমস্যা দূর করতে হাতের তালুতে নবরত্ন তেল সামান্য ঢেলে নিন তারপর ৫ মিনিট সেই তেল মাথায় দিয়ে  মালিশ করুন। তাহলে আরাম পেয়ে যাবেন। আশা করি নবরত্ন তেল ব্যবহারের নিয়ম সম্পর্কে আপনি একটি সঠিক ধারণা পেয়েছেন।

নবরত্ন তেল মিনি প্যাক

আপনার অনেকেই হয়তো নবরত্ন তেলের মিনি প্যাক খুঁজে থাকেন। তবে এই তেলটি আপনি বড় ছোট সবই পাবেন। এই নবরত্ন তেলের মিনি প্যাক 2.7ml মাত্র ২ টাকায় আপনার নিকটস্থ যেকোনো মুদি দোকান পেয়ে যাবেন। এছাড়াও সুপার শপ এবং কসমেটিকসের দোকানেও পেয়ে যাবেন।

তাই আপনি যদি এই তেলটি নিতে চান তাহলে নিতে পারেন কোন সমস্যা নেই। এই তেলটি আপনার মাথা ঠান্ডা করতে সাহায্য করে। পাশাপাশি চুল পড়া রোধ করে এবং চুল গজাতেও সাহায্য করে। তাই এই তেলটি আপনি নিঃসন্দেহে নিতে পারেন। এটি খুবই উপকারী একটি তেল।

নবরত্ন তেল ইন্ডিয়ান দাম

আজকে আমরা এই আর্টিকেলে নবরত্ন তেল ইন্ডিয়ান দাম কত? এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাই আপনি যদি এই তেলের ইন্ডিয়ান দাম সম্পর্কে জানতে চান তাহলে এই আর্টিকেলের অংশটুকু আপনাকে সম্পূর্ণ পড়তে হবে। তাহলে জানতে পারবেন নবরত্ন তেলের ইন্ডিয়ান দাম কত এই সম্পর্কে। চলুন তাহলে জেনে নিন  নবরত্ন তেল ইন্ডিয়ান দাম কত?  

  • ৩০০ মিলির নবরত্ন তেলের ইন্ডিয়ান দাম ৪২০ টাকা থেকে ৪৪০ টাকার মধ্যে।
  • ১০০ মিলির নবরত্ন তেলের ইন্ডিয়ান দাম ২২০ টাকা থেকে ২৫০ টাকার মধ্যে।

তবে এই নবরত্ন তেলের দাম কম বেশি হতে পারে এটা সম্পূর্ণ বাজারের উপর নির্ভর করে। কারণ বিভিন্ন সময়ে বিভিন্ন দাম হয়ে থাকে। বর্তমানে এই সময়ে এই দামটাই চলছে। পরবর্তীতে হয়তো কম বেশি হতে পারে। তাই আপনি চাইলে এই তেলটি নিতে পারেন। এটি আপনার  দুশ্চিন্তা, অনিদ্রা, ক্লান্তি সকল কিছু দূর করতে সাহায্য করে। আশা করি নবরত্ন তেল ইন্ডিয়ান দাম জেনে আপনি হইত অনেক উপকৃত রয়েছেন।

শেষ কথা

প্রিয় পাঠক সম্পূর্ণ আর্টিকেল পড়ে আশা করি নবরত্ন তেলের উপকারিতা ও অপকারিতা এবং নবরত্ন তেল ব্যবহারের নিয়ম সম্পর্কে একটি সুস্পষ্ট ধারণা দিতে সক্ষম হয়েছি। আর্টিকেলটি পড়ে যদি আপনি উপকৃত হয়ে থাকেন। তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। এই আর্টিকেলটি বন্ধুদের সাথে শেয়ার করলে আপনার বন্ধুরাও জানতে পারবে। তাই দেরি না করে আপনার বন্ধুদের সাথে আর্টিকেলটি শেয়ার করুন।

এই রকম আরো আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। এই আর্টিকেলটি পড়ে যদি আপনার কোনো মতামত জানানোর থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে সেটা জানিয়ে যাবেন। (ধন্যবাদ) আসসালামু আলাইকুম।

Post a Comment

নবীনতর পূর্বতন