লিভারের হজম শক্তি কমে গেলে কি হবে

প্রিয় বন্ধুরা আপনারা হয়তো লিভারের হজম শক্তি কমে গেলে কি হবে এই সম্পর্কে জানতে চাচ্ছেন কিন্তু পাচ্ছেন না। আপনাদের সমস্যার সমাধানের জন্য আজকে আমরা এ বিষয়ে আলোচনা করব এবং আরো আলোচনা করব হজম শক্তি বৃদ্ধির সিরাপ নিয়ে। তাহলে চলুন কথা না বাড়িয়ে সম্পূর্ণ পোস্টটি বিস্তারিত আলোচনা করা যাক।

লিভারের হজম শক্তি কমে গেলে কি হবে

হজম শক্তির সমস্যা হয় নাই এমন মানুষ খুঁজে পাওয়া দায়।এই পোস্টে আমরা জানবো হজম শক্তি কমে যাওয়ার লক্ষণ ও লিভারের সমস্যার প্রাথমিক লক্ষণ নিয়ে আরো কিছু গুরুত্বপূর্ণ টপিক নিয়ে পোস্টের মধ্যে আলোচনা করা হবে।

ভূমিকা

সব বয়সের মানুষেরই হজমের সমস্যা হয়ে থাকে ছোট বাচ্চা থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত এই সমস্যায় ভোগে। লিভারের হজম শক্তি কমে গেলে পিত্ত থলিতে পাথর হয়ে থাকে। পেট ফেপে যায় প্রতিটি মানুষেরই হজমের সমস্যা হলে ওষুধ বা সিরাপ কিনে খায়। এই সিরাপ হওয়ার ফলে ধীরে ধীরে হজমের সমস্যা ভালো হয়। আমাদের পোস্টে এ বিষয়ে আলোচনা করা হবে। তাই এ বিষয়ে জানতে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইলো।

হজম শক্তি কমে যাওয়ার লক্ষণ

হজম শক্তি কমে যাওয়ার ফলে বিভিন্ন বিপাকীয় অঙ্গ কাজ করা বন্ধ করে দেয় যার ফলে অনেক রোগের শিকার হতে পারে। আমরা অনেকেই হজমের সমস্যায় ভুগি।হজমের সমস্যা কারণে অনেক সময় অস্বস্তির ভেতরে পড়তে হয়। হজম শক্তি কমে যাওয়ার লক্ষণ হলো পেট ধীরে ধীরে ফুলতে থাকে। এর ফলে আমরা সহজে বুঝতে পারি যে গ্যাসের সমস্যা হয়েছে। অনেকেই মুখে রুচি থাকে না হজমের সমস্যার কারণে শরীরের দ্রুত ওজন কমে যায়।

অনেকের অনেক দিন ধরে হজমের সমস্যায় ভুগতে ভুগতে এক সময় লিভারের সমস্যা সৃষ্টি হয়ে যায়। বুকে জ্বালা জ্বালা ভাব সৃষ্টি হয়, বমি বমি ভাব সৃষ্টি হয় একটু পর পর ঢেকুর ওঠে। এই বিষয়গুলো মাথায় রেখে আমরা বুঝতে পারবো হজম শক্তি কমে যাওয়ার লক্ষণ গুলি। তাই সঠিক খাদ্য বাছাই করুন এবং হজম সমস্যা থেকে দূরে থাকুন।

হজম শক্তি বৃদ্ধির সিরাপ

প্রায় প্রত্যেকটি মানুষ হজমের সমস্যায় ভুগে। অনেকেই হজম শক্তি বৃদ্ধির জন্য ডায়োজেম ট্যাবলেট (Diozyme Tablet) গ্রহণ করে থাকে। আবার অনেকে ঘরোয়া উপায় অবলম্বন করেন।হজম শক্তি বৃদ্ধির জন্য সিরাপ খাওয়া ভালো সিরাপ খাওয়ার ফলে অনেক উপকার পাওয়া যায়। হেপাটোলিন সিরাপ মূলত লিভারের হজম শক্তি বৃদ্ধিতে সাহায্য করে।

লিভারের হজম শক্তি কমে গেলে কি হবে

আমরা খাদ্য গ্রহণ করার পরে সেটা পরিপাকতন্ত্রে হজম হয়ে আমাদের দেহের পুষ্টি হিসেবে লাগে। অতিরিক্ত মসলাযুক্ত খাবার খাওয়ার ফলে সেগুলো পরিপাকতন্ত্রের সঠিকভাবে হজম না হয়ে গ্যাসের প্রবলেম সৃষ্টি করে। লিভারের হজম শক্তি কমে গেলে আমাদের বিভিন্ন রোগের শিকার হতে পারি। চলুন তাহলে দেখা যাক হজম শক্তি কমে গেলে কোন কোন রোগ আমাদের দেহে প্রভাব বিস্তার করে।

পিত্তথলিতে পাথরঃ যকৃতির যখন হজম শক্তি কমে যায়। তখন পিত্তথলিতে পিত্তরাস সঠিক পরিমাণে উৎপাদিত হয় না। যার ফল পিত্তথলিতে পাথরে হয়ে থাকে।

ডায়রিয়াঃ আমরা অতিরিক্ত মসলা যুক্ত খাবার খাওয়ার ফলে সেগুলো পরিপাকতন্ত্রের সঠিকভাবে হজম না হওয়ার কারণে ডায়রিয়া রোগ সৃষ্টি হতে পারে। তাই খাদ্য হজম করতে ও ডাইরিয়া রোগ থেকে প্রতিরোধ করতে আমার দেহে ব্যাকটেরিয়া পরিমাণ বৃদ্ধি করতে হবে।

অপুষ্টিঃ আমরা যে খাদ্য গ্রহণ করি তাই পরিপাকতন্ত্রে গিয়ে হজমের সাহায্যে সেই খাদ্যের পুষ্টিগুণ আমাদের দেহের বিভিন্ন কাজে অংশ নেয় কিন্তু হজমের সমস্যার কারণে সঠিকভাবে পরিপাকতন্ত্র কাজ না। করাই আমরা খাদ্য থেকে কোন পুষ্টি পাই না যার ফলে পুষ্টিহীনতায় ভুগি।

কোষ্ঠকাঠিন্যঃ আমরা নিয়মিত কোষ্ঠকাঠিন্যের সময় এ সমস্যায় ভুগতে থাকি। অতিরিক্ত মসলাযুক্ত খাবার খাওয়ার ফলে সেগুলো পরিপাকতন্ত্রে হজম না হয়ে কোষ্ঠকাঠিন্য সমস্যা সৃষ্টি করে।

জন্ডিসঃ লিভার এর হজম শক্তি কমে গেলে জন্ডিসের মতো ভয়াবহ রোগ সৃষ্টি করতে পারে। জন্ডিস রোগ হয় শুধু লিভারের কারণে লিভারের কোন সমস্যা হলে এই রোগের প্রাদুর্ভাব বেড়ে যায়।তাই লিভারের হজম শক্তি যেন না কমে সেদিকে মাথায় রেখে খাদ্য গ্রহণ করতে হবে।

পেটে ব্যথাঃ হজমের সমস্যা হওয়ার কারণে খাবার পরিপাকতন্ত্রের সঠিকভাবে পরিপাক না হওয়ার কারণে। সে বজ্র পেটে থেকে পেটের ব্যথা সৃষ্টি করে।

লিভারের সংক্রান্ত বিভিন্ন ওষুখঃ লিভারের হজম শক্তি কমে যাওয়ার কারনে লিভারের বিভিন্ন রোগে বাসা বাঁধে। যার ফলে ধীরে ধীরে লিভার অকেজো হয়ে পড়ে।তাই আমাদের মাথায় রাখা উচিত যেন লিভারের হজম শক্তি কমে না যায় মাথায় রেখে সঠিক খাদ্য নির্বাচন করা।

লিভারের সমস্যার প্রাথমিক লক্ষণ

লিভার আমাদের দেহে একটি বিশেষ অঙ্গ যা আমাদের পরিপাকতন্ত্রের অংশ নেয়। আমরা দৈনন্দিন জীবনে খাদ্য গ্রহন করি। সেখানে অতিরিক্ত মসলা তেল ব্যবহার করে রান্না করার কারণে অনেক সময় আমাদের হজমের শক্তি ব্যাঘাত ঘটে। তাই সঠিক পরিমাণে তেল,মশলা দিয়ে খাদ্য রান্না করার ফলে কোন সমস্যা সৃষ্টি হয় না। লিভারের সমস্যা হলে কিছু লক্ষণ দেখা যায় সেই লক্ষণ গুলো নিচে দেওয়া হলোঃ
  • পিত্ত থলির সমস্যা সৃষ্টি হয়
  • পেটে ব্যাথা হয়
  • জন্ডিসের আক্রান্ত হয়
  • বার বার বমি হয়
  • দেহের টক্সিকের মাত্রা বেড়ে যাওয়ায়
  • অরুচি ভাব সৃষ্টি হয়
  • কোষ্ঠকাঠিন্য সমস্যা শুরু হয়
  • প্রসাবের সমস্যা সৃষ্টি হয়

পেটে হজম না হলে করনীয়

অনেক সময় আমাদের খাদ্য হজমে দেরি হয়।এর ফলে শরীরে অস্বস্তি হয় ,পেট ফেঁপে যায়,পেট ব্যথা করে। খাদ্য খাওয়ার সময় অতি তারাতারি খাদ্য খাওয়ার ফলে খাদ্য হজমের সমস্যা হয় থাকে। তাই আমাদের উচিত আস্তে আস্তে সব খাদ্য ভালভাবে চিবিয়ে খাওয়া যার ফলে হজম শক্তি বৃদ্ধি পায়। অনেকেই দুপুরের খাবার রাতে সকালের খাবার দুপুরে খায় খাওয়ার ফলেও এক সময় গিয়ে পেটে খাদ্য হজম হতে অসুবিধা হয়।

তাই টাইমের খাবার টাইমে খাওয়া ভালো। অনেকেই দ্রুত খাবার খাওয়ার পরে সামান্য পরিমাণে পানি পান করে যার ফলে পেটের খাবার হজম হতে দেরি হয়। তাই আমাদের খাদ্য খাবার পর প্রচুর পরিমাণে পানি খাওয়া দরকার যার ফলে হজমের সমস্যা যেন আমাদের না হয়।রাতে খাবার খাওয়ার পরে অনেকেই ঘুমিয়ে যায় যার ফলে রাতের খাবার হজম হতে চাই না।

তাই রাতে খাবার পরে ন্যূনতম ৫ থেকে ১০ মিনিট ব্যায়াম করা প্রয়োজন। ব্যায়াম করার ফলে আমাদের খাদ্য হজমের সাহায্য করে আর প্রতিদিন সকালে ৩০ মিনিট থেকে ৬০ মিনিট পর্যন্ত ব্যায়াম করা প্রয়োজন। এভাবেই সব বিষয়গুলো মাথায় রেখে কাজ করলে খাদ্য হজম হবে সঠিকভাবে।তাই উপরের বিষয় গুলো মাথায় রেখে খাদ্য গ্রহন করা উচিত।

অবশেষে বলা যায়

লিভারের হজম শক্তি কমে গেলে আমাদের দেহে বিভিন্ন রোগ সৃষ্টি হতে পারে। লিভারের সমস্যা মাথায় রেখে আমাদের পুষ্টি সমৃদ্ধ খাবার গ্রহণ করতে হবে। লিভারের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য সিরাপ খেতে হবে। প্রিয় বন্ধুরা আমাদের লিভারের হজম শক্তি কমে গেলে কি হবে এই সম্পর্কে পোস্টটি আপনাদের কেমন লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না পরবর্তী পোস্ট পাওয়া পর্যন্ত সবাই ভালো থাকবেন।

Post a Comment

নবীনতর পূর্বতন