কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায় জেনে নিন

সর্বকালের সেরা ফুটবলারের তালিকা-ইতিহাসের সেরা ১০ ফুটবলার সম্পর্কে জানুনপ্রিয় বন্ধুরা আপনারা হয়তো কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন। আপনাদের সমস্যা সমাধানের জন্য আমরা আজকে আমরা এ বিষয়ে নিয়ে আলোচনা করব ও আরো আলোচনা করব ওয়াইফাইয়ের পাসওয়ার্ড সুরক্ষা সম্পর্কে। চলুন তাহলে দেরি না করে সম্পূর্ণ পোস্টটি বিস্তারিত আলোচনা করা যাক।

কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায় জেনে নিন

বর্তমান বিশ্বে ওয়াইফাই এর চাহিদা অনেক। তাই আজকে আমরা ওয়াইফাই এর সম্পর্কে আলোচনা করব। আজ আমরা এই পোস্টে জানবো মোবাইল দিয়ে ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন ও ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন এর নিয়ম সম্পর্কে জানতে হলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায়

বর্তমানে কাজের জন্য নেট দরকারি একটি জিনিস। বর্তমানে বিশ্বে নেট না থাকলে বিশ্ব যেনো অচল হয়ে পড়ে। অনেকেই নিজের ওয়াইফাই না কিনে অন্যের বাড়ি থেকে ওয়াইফাই সংগ্রহ করে। এর ফলে অন্যর ওয়াইফাই নেওয়ার সময় ওয়াইফাই এর মালিক ওয়াইফাইয়ের পাসওয়ার্ড ল্যাপটপ বা কম্পিউটারে কানেক্ট করে দেয়। এখন যদি সেই ওয়াইফাই এর পাসওয়ার্ড পেতে চান তাহলে আপনাদের কিছু সহজ উপায় অবলম্বন করে কাজ করতে হবে। তাহলে চলুন দেখা যাক কোন কোন উপায়ে কাজ করে আমরা ওয়াইফাই এর পাসওয়ার্ড ল্যাপটপ থেকে দেখতে পারবো।

বন্ধুরা প্রথমে সেটিংস অপশনে গিয়ে নেটওয়ার্ক এন্ড ইন্টারনেট অপশন খুঁজে বের করে ক্লিক করতে হবে।

নেটওয়ার্ক এবং ইন্টারনেট অপশনে ক্লিক করার পরে অনেকগুলো অপশন আসবে সেখান থেকে নেটওয়ার্ক এন্ড শেয়ারিং সেন্টার ক্লিক করতে হবে।

নেটওয়ার্ক এন্ড শেয়ারিং সেন্টার এ ক্লিক করার পর উপরের দিকে দেখবেন কানেক্টিং ওয়াইফাই নামে একটি অপশন আছে সেখানে গিয়ে যেই ওয়াইফাই দ্বারা কানেক্ট করা হয়েছে। সে ওয়াইফাই-এর নাম দেওয়া আছে সেই নামে গিয়ে ক্লিক করেন।

ওয়াইফাই এর নামে ক্লিক করা হয়ে গেলে। wireless properties নামে একটি অপশন আছে সেখানে গিয়ে ক্লিক করতে হবে।

wireless properties নামের অপশনে ক্লিক করা হয়ে গেলে।অনেক গুলো অপশন আসবে সেখান থেকে security অপশন ক্লিক করতে হবে। 



সিকিউরিটি অপশনে ক্লিক করা হয়ে গেলে। নিচে দেখবেন লেখা আছে Network security key ও তার নিচে ফাঁকা একটি বক্স আছে। সে ফাঁকা বক্সে ক্লিক করলে আপনার ওয়াইফাই এর পাসওয়ার্ড দেখতে পাবেন।তাই এভাবে আপনারা সহজেই ল্যাপটপ থেকে পাসওয়ার্ড বের করে নিতে পারবেন। তাহলে বুঝতেই পারছেন যে কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায় আছে। 


ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তনের নিয়ম

প্রায় প্রতিটি মানুষের বর্তমানে কর্মজীবনের জন্য ওয়াইফাই একটি দরকারি জিনিস। বর্তমানে প্রতিটি বাড়িতেই ওয়াইফাই কানেক্ট থাকতে দেখা যায়। ল্যাপটপ ডেস্কটপ ও মোবাইলে বিভিন্ন কাজের জন্য ইন্টারনেট কানেকশন দরকার হয়ে থাকে। বর্তমানে ইন্টারনেট না কিনে প্রায় প্রতিটি বাড়িতে ওয়াইফাই কানেক্ট করা হয়ে থাকে। ওয়াইফাইয়ের গুরুত্বপূর্ণ বিষয় হলো ওয়াইফাই এর পাসওয়ার্ড।

ওয়াইফাই এর পাসওয়ার্ড রাখার জন্য কিছু স্ট্রং পাসওয়ার্ড সেট করতে হবে। কিছুদিন পর পর পাসওয়ার্ড চেঞ্জ করতে হবে। নতুবা অনেক সময় পাড়া-প্রতিবেশী অসৎ উপায়ে বিভিন্ন কাজে আপনার ওয়াইফাই ব্যবহার করে। বর্তমানে কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায় আছে।অনেক সময় এই ব্যবহারকারীদের জন্য আপনি বিপদের সম্মুখীন হতে পারেন।তাই আপনার পাসওয়ার্ড কে কিছুদিন পরপর আপডেট করা দরকার।

তাই চলুন আজকে আপনাদেরকে দেখাবো ওয়াইফাই এর পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করা যায় কথা না বাড়িয়ে চলুন তাহলে দেখা যাক।ওয়াইফাই পরিবর্তনের জন্য প্রথমে আমাদের গুগল ক্রোম ব্রাউজার ওপেন করতে হবে। তারপর ওয়াইফাই এর আইপি অ্যাড্রেস দিতে হবে।ওয়াইফাই এর রাউটার এর পিছনে আইপি এড্রেস দেওয়া থাকে। আবার বিভিন্ন ওয়াইফাইয়ের ডকুমেন্টটেসনের এর ভিতরে আইপি এড্রেস দেওয়া থাকে।

যদি আইপি অ্যাড্রেস এগুলোতে না পান তাহলে সেটিংস থেকে আপনি আইপি এড্রেস পেতে পারেন।আইপি এড্রেস দেওয়ার পরে ইন্টার প্রেস করতে হবে। তাহলে একটি বড় স্ক্রিন জুড়ে কিছু লিখা আসবে তার থেকে ওয়ারলেস সেটিংস অপশন দিয়ে ক্লিক করলে ওয়াইফাই পাসওয়ার্ড দেখা যাবে। সেখান থেকে আপনার ইচ্ছা মত আটটি স্ট্রং ওয়ার্ড দিয়ে ওকে করবেন।

তাহলে আপনার পাসওয়ার্ডটি পরিবর্তন হয়ে যাবে। ওয়াইফাই এর পাসওয়ার্ড পরিবর্তন করার কারণেপরবর্তীতে সব ডিভাইস গুলোতে নেট কানেকশনযুক্ত করতে হবে।তাহলে আপনার কম্পিউটার পুনরায় আগের মত চলতে শুরু করবে।

মোবাইল দিয়ে ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন

ওয়াইফাই মানুষের একটি দরকারি জিনিস।অনেক সময় পাড়া-প্রতিবেশীরা বিভিন্নভাবে পাসওয়ার্ড পেয়ে গিয়ে চালাই যার ফলে ওয়াইফাই এর পাওয়ার ধীরে ধীরে কমে যায় এবং কাজে করতে ব্যাঘাত ঘটে। তাই আপনাদের নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তন করা দরকার। তাই বন্ধুরা আজকে আপনাদের জন্য মোবাইল দিয়ে ওয়াইফাই এর পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করবেন সে সম্পর্কে বলবো চলুন দেখা যাক।

প্রথমে মোবাইলের গুগল ক্রোম ব্রাউজার ওপেন করবেন 192.168.0.1 এ আইপি এড্রেসটা দিয়ে ইন্টার বাটনে ক্লিক করলে একটি পাসওয়ার্ড চাইবে। আপনারা আপনাদের এডমিন প্যানেলের পাসওয়ার্ড দিয়ে লগইন করবেন।তারপর ওয়ারলেস সেটিং অপশনে যাইতে হবে।সেখানে গিয়ে আপনারা আপনাদের ওয়াইফাই এর নাম ও পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবে।এক্ষেত্রে আপনি ৮ ডিজিটের স্ট্রং পাসওয়ার্ড ব্যবহার করবেন। তাহলে পরবর্তীতে আপনার পাসওয়ার্ডটি অন্য কেউ ব্যবহার করতে পারবেনা।

ওয়াইফাইয়ের পাসওয়ার্ড সুরক্ষা

কর্মদক্ষ জীবনের জন্য ওয়াইফাই বা নেট কানেকশন খুবই গুরুত্বপূর্ণ। বর্তমানে অনলাইনে সব কাজকর্ম করার জন্য ওয়াইফাই আমাদের জন্য খুব দরকারী একটি জিনিস হয়ে উঠেছে দিন দিন। তাই এই ওয়াইফাইকে সুরক্ষা দেওয়া আমাদের জন্য খুবই দরকারি। ওয়াইফাই এর সুরক্ষা দেয়ার জন্য ওয়াইফাই এর পাসওয়ার্ডকে স্ট্রং করতে হবে।

এর জন্য আমরা স্পেশাল ক্যারেক্টার অক্ষর ও বিভিন্ন আর্টিকেল সংযুক্ত করে ৮ শব্দের একটি স্ট্রং পাসওয়ার্ড তৈরি করতে হবে।যার ফলে আমাদের এই পাসওয়ার্ডটি হ্যাক করতে পারবেনা। কেবল অপারেটর পাসওয়ার্ড সংযুক্ত করার পর চলে গেলে উক্ত পাসওয়ার্ড চেঞ্জ করে আপনি আপনার মত স্পেশাল ক্যারেক্টারের কিছু স্ট্রং পাসওয়ার্ড তৈরি করে বসিয়ে দেবেন।

আবার ওয়াইফাই এর নাম পরিবর্তন করে নতুন নাম দিয়ে দিবেন।যখন বাসায় থাকবেন না তখন ওয়াইফাই এর কানেকশন বন্ধ করে দেবেন। এভাবে আপনি এই নিয়ম গুলো ফলো করলে হ্যাকারের হাত থেকে আপনার ওয়াইফাই কে সুরক্ষিত রাখা সম্ভব।

পাসওয়ার্ড ছাড়াই ওয়াইফাই ব্যবহার করবেন কিভাবে

বর্তমানে প্রায় প্রতিটি ঘরে ঘরে ওয়াইফাই সংযোগ আছে। অনেকে অনলাইনে দিনভর কাজের জন্য ওয়াইফাই ব্যবহার খুব প্রয়োজনীয়। পাসওয়ার্ড ছাড়া কিভাবে চলবে ওয়াইফাই চলুন দেখা যাক। ওয়াইফাই পাসওয়ার্ড ছাড়া আমরা QR কোড স্ক্যান করে ওয়াইফাই চলতে পারি। এজন্য প্রথমে আপনার মোবাইলের সেটিং অপশন জান তারপরে কানেকশনে ক্লিক করুন।

ওয়াইফাই সংযোগে তালিকায় গিয়ে যেকোনো জায়গায় ক্লিক করুন। তাহলে নিচে QRকোডের অপশনটি পেয়ে যাবেন তারপরে QR কোর্ডটির লাইট শট নিন। তারপরে গুগল ক্রোমে গিয়ে zxing.org অপশনটি নিয়ে এসে QR কোর্ডের এর লাইট শটটি দিয়ে আপলোড করুন এবং সেভ করুন। তাহলেই ওয়াইফাই কানেক্ট হয়ে যাবে কোন পাসওয়ার্ড লাগবে না।

অবশেষে বলা যায়

বর্তমান বিশ্বে ইন্টারনেট ছাড়া দুর্বল। বর্তমানে সবকিছুই মানুষ ইন্টারনেটের মধ্য থেকে পেয়ে যাচ্ছে। আমরা এই আর্টিকেলে ওয়াইফাই এর পাসওয়ার্ড সম্পর্কে কিছু জ্ঞান উপস্থাপন করেছি যেগুলো প্রায় প্রত্যেকটি মানুষের কাজে লাগে।কানেক্ট করা ওয়াইফাই পাসওয়ার্ড দেখার উপায় সম্পর্কে আমরা পোস্ট আপনাদের লেগেছে। যদি পোস্টটি ভালো লেগে থাকে তাহলে কমেন্ট ও শেয়ার করতে ভুলবেন না। পরবর্তী পোস্ট পাওয়া পর্যন্ত সবাই ভালো থাকবেন।

Post a Comment

নবীনতর পূর্বতন