চোখের নিচে কালো দাগ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত জানুন

চোখের নিচে কালো দাগ দূর করার উপায় সম্পর্কে নিশ্চয় আপনি জানতে চান? এই সম্পর্কে যাদের জানা প্রয়োজন সুধু তাদের জন্য এই আর্টিকেলটি।। এই আর্টিকেলে সুন্দর করে আলোচনা করা হয়েছে চোখের নিচের কালো দাগ সম্পর্কে। আপনি এই আর্টিকেলটি ধৈর্য সহকারে পড়লে বিস্তারিত জানতে পারবকে। চলুন তাহলে জেনে নিন বিষয়গুলো।

চোখের নিচে কালো দাগ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত জানুন

চোখের নিচের কালো দাগ দূর করতে হলে আমাদের শসা, টমেটো, কমলার রস, মধু ও লেবুর রস, ব্যবহার করতে হবে। আমরা যদি কালো দাগ দূর না করি তাহলে আমাদের চোখের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। তাই দেরি না করে খুব দ্রুত আমাদের পোস্টটি পরে আপনার সমস্যার সমাধান নিয়ে যান।

ভূমিকা

চোখের নিচে কালো দাগ হওয়ার কয়েকটি কারণ আছে- রাত জাগা, অতিরিক্ত ক্লান্তি, মানসিক চাপ, শারীরিক সমস্যা, জিনগত সমস্যা, এগুলো কারণে চোখের নিচে কালো দাগ পরে। আপনি যদি চোখের নিচে কালো দাগ থেকে দূর করার উপায় জানতে চান তাহলে আমাদের এই পোস্টটি সুন্দর করে পড়ুন।এখানে আপনার চোখের নিচে কালো দাগ দূর করার উপায় সম্পর্কে সমস্ত কিছু বিস্তারিত আলোচনা করা আছে।আপনি চাইলে আমাদের পোস্টটি মনোযোগ সহকারে পড়ে আপনার সমস্ত কিছুর সমাধান পেয়ে যাবেন আশা করছি। তাই দেরি না করে ধৈর্য সহকারে আমাদের পোস্টটি পড়ুন।

মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর করার উপায়

বর্তমানে বাংলাদেশে চোখের নিচে কালো দাগ নিয়ে অনেক লোকজন ভুগছেন। কোন রকম ওষুধে কাজ করছে না। চোখের নিচে কালো দাগ মেয়েদের এটা খুব সাধারণ একটা সমস্যা। অনেক সময় অনেক পরিশ্রম করার পর পর্যাপ্ত পরিমান ঘুম না হলে এমন দেখা যায়। তবে এইটা নিয়ে কোন চিন্তার কারণ নেই।মেয়েদের চোখের নীচে কালো দাগ খুব সহজেই চোখ থেকে সরিয়ে ফেলতে পারা যাবে।

আমরা আমাদের কর্মসংস্থ ব্যস্ততার জীবনে অনেক পরিশ্রম করার পর সঠিক সময়ে ঘুম না হওয়ার কারণে আমাদের এই চোখের নিচে কালো দাগ এর সমস্যা দেখা দেয়। আমরা এটার দ্রুত ব্যবস্থা নিব যদি চোখের নিচে কালো দাগ দেখা দেয় তাহলে আমরা দ্রুত ডাক্তারের পরামর্শ নিব বা এটা প্রাকৃতিক ওষুধে কাজ কাজ করতে হবে খুব তারাতারি।

যদি চোখের নিচের কালো দাগের সঠিক চিকিৎসা না হয় তাহলে এই সমস্যাটি দীর্ঘস্থায়ী সমস্যা সৃষ্টির কারণ হতে পারে। তবে আমরা আমাদের চোখের নিচের কালো দাগ কোনো কেমিক্যাল ছাড়ায় এটা দূর করা সম্ভব তার প্রধান এক নম্বর কারণ শশা। শশা আমাদের এমনিতেই ত্বক উজ্জ্বল করে এবং পাশাপাশি আমাদের চোখের নিচের কালো দাগ গুলো সরিয়ে দিতে সক্ষম হয়।

এজন্য তরতাজা শসা নিয়ে পাতলা করে কেটে নিতে হবে। তারপর ফ্রিজে রেখে সুন্দর করে ঠান্ডা করতে হবে শসা গুলো। সুন্দর করে শসার টুকরো দশ থেকে পনের মিনিট রেখে দিতে হবে চোখের উপরে এতে করে আমাদের চোখের কালো দাগ আল্লাহর রহমতে হারিয়ে যাবে। চোখের নিচের কালো দাগ সরিয়ে যাবে দিনে এক থেকে দুইবার এইভাবে ব্যবহার করলেই আপনার চোখের কালো দাগ দুর হয়ে যাবে।

আমাদের বাংলাদেশের প্রায় অধিকাংশ মানুষ এই চোখের নিচে কালো দাগ নিয়ে বসে আছেন। কিন্তু এটি আসলে কতটা ক্ষতিকর সেটা তো জানে না চোখের নিচে কালো দাগ হলে মেয়েদের মুখ দেখতে অসুন্দর লাগে। চোখের নিচে কালো দাগ হলে মেয়েদের চোখ অসুন্দর হয়ে যায় ফলে আরো বেশি সমস্যার মধ্যে পড়তে হয়।

তাই দেরি না করে খুব দ্রুত আপনার চোখের নিচের কালো দাগটি দূর করতে হবে। অনেক মেয়েরা এ সমস্যা ভুগছেন কেউ কেউ পরিশ্রম করে তাদের চোখের নিচে কালো দাগ ফেলে দেয় আবার কেউ কেউ অনেক রাত জাগার কারণে কালো দাগ দেখা দেয়। এইটার খুব দ্রুত সমাধান আমাদের করতে হবে ফলে মেয়েদের মুখ দেখতে অনেক সুন্দর লাগবে। কালো দাগ অনেক খারাপ একটা জিনিস মেয়েদের চোখের নিচে কালো দাগ দূর না করলে তাদের অসুন্দর দেখায়।

মেয়েরা সব সময় একটু সুন্দর হয়ে থাকার চেষ্টা করে কিন্তু যদি চোখের নিচে কালো দাগ পড়ে যায় তাহলে মেয়েটি দেখতে মোটেও সুন্দর দেখায় না। তাই আপনি অবশ্যই সময় নষ্ট না করে ডাক্তারের পরামর্শ নিন অথবা প্রাকৃতিক ভাবে শসা দিয়ে 10 থেকে 15 মিনিট চোখের উপর রাখলে এইটা খুব দ্রুত হারিয়ে যাবে। তাই দেরি না করে খুব দ্রুত এই সমস্যা থেকে বাঁচুন। চোখের নিচে কালো দাগ দূর করার উপায় সম্পর্কে আজকের এই পোষ্ট।

ছেলেদের চোখের নিচে কালো দাগ দূর করার উপায়

চোখের নিচে কালো দাগ দূর করার উপায় নিয়ে অনেক মানুষ চিন্তা করে। আজকে আমরা জানবো ছেলেদের সম্পর্কে। আমাদের বাংলাদেশে প্রায় অধিকাংশ ছেলেদের এই সমস্যা আছে। আপনার যদি চোখের নীচে কালো দাগ পড়ে থাকে তাহলে এই পোস্টটি আপনার জন্য। ছেলেদের চোখের নিচের কালো দাগ সারানোর জন্য শসার টুকরা ব্যবহার করতে হবে। শসাতে এমন একটি জিনিস থাকে যেটার ফলে চোখের নিচের কালো দাগ দূর হয়ে যায়।

শসাতে এন্টি অ্যাক্সিডেন্ট নামক একটা জিনিস থাকে যার ফলে চোখের কালো দাগ গুলো দূর হয়ে যায়। দিনে এক থেকে দুইবার ছেলেদের ব্যবহার করতে হবে। প্রথমে শসা গুলো টুকরো টুকরো করে নিতে হবে পরে ফ্রিজে রাখতে হবে 10 থেকে 15 মিনিট ঠান্ডা করার জন্য। তারপর সেটা ফ্রিজ থেকে বের করে চোখের উপরে সুন্দর করে 15 মিনিটের মতো রাখতে হবে।

এইভাবে প্রতিদিন একবার করে ১৫ মিনিট রাখতে হবে এক সপ্তাহের মধ্যে আপনার চোখের কালো দাগ গুলো দূর হয়ে যাবে এবং আপনি অনেক সৌন্দর্য হবেন। ছেলেদের চোখের নিচে কালো দাগ পড়লে সুন্দর্য নষ্ট হয়ে যায় তাই কালো দাগ কে এড়িয়ে যাওয়া আমাদের মোটেও উচিত হবে না। চোখের নিচে কালো দাগ দূর করতে বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

বিশেষজ্ঞরা বলে যে চোখের নিচে কালো দাগ দূর করার জন্য সিরাম ব্যবহার করা যেতে পারে তাহলে চোখের নিচের কালো দাগ গুলো দূর হয়ে যাবে। ছেলেদের চোখে যদি কড়া রোদ পড়ে, রাত জাগে, ঠিকমতো ঘুমায় না, এগুলো ছেলেদের প্রায় বেশি দেখা যায়। আমরা চোখের নিচের কালো দাগকে সবসময় এড়িয়ে চলবো না।

বিভিন্ন মানসিক চাপ সহ আরো অন্যান্য কারণ হতে পারে চোখের নিচে কালো দাগ পড়তে পারে। কিছু উপাদান আছে শসা বা আলু। আমরা শসা বা আলু ব্যবহার করতে পারি এতে করে আমাদের চোখের নিচের কালো দাগ গুলো দূর হয়ে যাবে। আবার আমরা দুধের সাথে হলুদ মিশে সেটি সুন্দর করে মিশ্রণ করে চোখের নিচে লাগাতে পারি তাহলে চোখের নিচের কালো দাগ দূর হয়ে যাবে অবশ্যই দুধ কাঁচা হতে হবে।

তুলা বা গোলাপ জলের মিশিয়ে চোখের নিচে সুন্দর করে ম্যাসাজ করতে হবে তাহলে চোখের নিচে যে জায়গাটুকু আছে রক্ত চলাচল স্বাভাবিক হবে। চোখের নিচে কালো দাগ দূর করার সবচেয়ে সহজ উপায় হলো একটি নরম কাপড়ে ঠান্ডা পানি নিয়ে চোখের নিচে 10 থেকে 15 মিনিটের হালকা ভাবে ম্যাসাজ করতে হবে তাহলে দাগ দূর হয়ে যাবে।

শসা আমাদের চোখের কালো দাগ দূর করার একটি ভালো জিনিস যার ফলে চোখের নিচের কালো দাগ গুলো খুব সহজেই দূর করা যায়। শসার পর আমরা আলু ব্যবহার করতে পারি আলুতে রয়েছে ন্যাচারাল ব্লিচ এজেন্ট। এটি চোখের নিচের কালো দাগ গুলো দূর করে দেয়। আমরা সবসময় ভাবি যে চোখের নিচের কালো দাগ গুলো কীভাবে দূর করা যায়।

চোখের নিচের কালো দাগ নিয়ে অনেক ছেলেরা হতাশায় থাকেন কিন্তু তারা ডাক্তারের পরামর্শ নেন না যার ফলে সেটা দীর্ঘস্থায়ী হয়ে পড়ে। ছেলেদের চোখের নিচে কালো দাগ হলে খুব দ্রুত চিকিৎসা ও ডাক্তারের পরামর্শ নিতে হবে তাহলে খুব দ্রুত ফলাফল পাওয়া যাবে। দীর্ঘস্থায়ী হলে চোখের নিচের কালো দাগ তুলতে খুব সমস্যা হয় ফলে ছেলেরা হতাশা হয়ে যায়।
 
আপনি আপনার চোখের নিজের কালো দাগ গুলো দূর করার জন্য একটু সময় নষ্ট করবেন না দীর্ঘস্থায়ী হলে আপনার চোখের ক্ষতি তাই খুব দ্রুত আপনি আপনার চোখের কালো দাগ গুলো দূর করতে পারেন শসার মাধ্যমে বা ডাক্তারের পরামর্শ মাধ্যমে।

কোন ভিটামিনের অভাবে চোখের নিচে কালো দাগ হয়

ডাক্তারদের মতে চোখের নিচে কালো দাগ পড়ার জন্য যে ভিটামিনের অভাব সেটি হচ্ছে ভিটামিন ডি। ভিটামিন ডি এর অভাবে আমাদের চোখে নিচে কালো দাগ দেখা যায়। শুধু যে রাত জাগলে চোখের নিচে দাগ পড়বে এমন কোন কথা না। এরকম চিন্তা ভাবনার মানুষ অনেক বেশি। কিন্তু আপনি জানেন না যে আপনার চোখের নিচে কালো দাগ হওয়ার কারণ আপনার শরীরের সমস্যাও হতে পারে।

শরীরের সমস্যার জন্য চোখের নিচে কালো দাগ হয়। আমাদের ক্লান্তিবোধ, ঘাড় ব্যথা, চুল পড়া ইত্যাদি এসব ভিটামিন ডি এর অভাবে হয়। ভিটামিন ডি এর কারণে অনেক সমস্যার সম্মুখীন হতে হয় তাই এইসব লক্ষণ যদি আমরা দেখতে পাই তাহলে খুব দ্রুত আমাদের ডাক্তারের পরামর্শ নিতে হবে এবং সুচিকিৎসা নিতে হবে।

ভিটামিন ডি এর অভাবে আমাদের শরীরের অনেক ঘাটতি হয় যা ভিটামিন ডি পূরণ করে। আপনি যদি ভিটামিন ডি পেতে চান তাহলে নিয়মিত বেলা ১০টা থেকে ১টার মধ্যে ১৫ থেকে ২০ মিনিট সূর্যের রোদে বসতে পারেন তাহলে এতে করে ভিটামিন ডি এর ঘাটতি পূরণ খুব সহজে পুরন হবে। মুখের সৌন্দর্য অনেকটাই নির্ভর করে চোখের সৌন্দর্যের উপর।

আমাদের বাংলাদেশে অধিকাংশ মানুষের এই সমস্যা। চোখের নিচে কালি পড়া ছাড়াও বেশ কিছু লক্ষণ আমাদের শরীরে থাকে এবং এটি হয় ভিটামিন ডি এর অভাবে হয়। আমরা সবসময় চাইবো যে ভিটামিন ডি এর ঘাটতি কখনো অপূরণ রাখবো না। ভিটামিন ডি মানুষের শরীরে অনেক প্রয়োজন। আপনি প্রতিদিন একটু হলেও রোদে ভিটামিন ডি নিতে হবে যদি আপনি না নেন তাহলে আপনার শরীরে অনেক সমস্যা সম্মুখীন দেখা দিবে।

চোখের নিচে কালো দাগ অনেক নারী পুরুষেরই আছে তারা এই দাগ নিয়ে সব সময় সমস্যার মধ্যে ভুগেন। চোখের নিচে কালো দাগ পড়লে সুন্দর মুখটা রোগাটে দেখায় এবং বয়সও বেশি বেশি মনে হয়। আমাদের চোখের নিচে কালো দাগ থাকলে আমাদের মুখ দেখতে একটুও ভালো লাগেনা আমরা যদি চাই তাহলে খুব দ্রুত চিকিৎসা নিতে পারি।

ভিটামিন ডি এমন একটি জিনিস যার কারণে চোখের কালো দাগ শরীরের অনেক সমস্যা ইত্যাদি অনেক কিছুই দেখা দিতে পারে সেজন্য আমরা আমাদের শরীরে খুব দ্রুত ভিটামিন ডির ঘাটতি পুরন করবো। আমাদের ভিটামিন ডি অত্যন্ত জরুরী যার ফলে আমাদের চোখের নিচের কালো দাগ দূর হবে।

চোখের নিচে কালো দাগ দূর করার উপায়

  • চোখের নিচে কালো দাগ দূর করার উপায় হলো আমরা প্রথমেই শশা কুচি কুচি করে নিব তারপর সুন্দর করে ফ্রিজে রেখে দিবো তারপর কিছুক্ষণ আমরা সেই শশাটাকে বের করে আমাদের চোখের উপরে 15 মিনিটের মত রেখে দিব। তারপর শুকে গেলে পানি দিয়ে ধুয়ে কিছুক্ষণ নারকেল তেল দিয়ে মেসেজ করে নিবো।
  • চোখের নিচে কালো দাগ থাকলে আমাদের মুখের সৌন্দর্যটা নষ্ট হয়ে যায় এবং আমরা সব সময় চোখ নিয়ে খুব সমস্যার মধ্যে পরি আমাদের প্রথমে কফিবেন গুড়ের সাথে অল্প কিছু কোকো পাউডার নিতে হবে তারপর মধু মিশে সেটি সুন্দর করে প্যাক তৈরি করতে হবে তারপর চোখের নিচের পুরো অংশটুকু লাগিয়ে নিতে হবে সুন্দর করে লাগানোর পর শুকে গেলে সেটা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  • তারপর মুখ মুছে সেখানে মশ্চারাইজার লাগিয়ে নিন ঘুমাতে যাওয়ার আগে আপনি আপনার চোখের চারিপাশে নারকেল তেল অথবা আমন্ড তেল লাগিয়ে নিন এইভাবে প্রতিদিন ব্যবহার করুন তাহলে খুব সহজেই আপনার চোখের নিচের কালো দাগ গুলো দূর হয়ে যাবে
ত্বকের যত্নের জন্য আমাদের খুব প্রয়োজন কাঁচা হলুদ কাঁচা হলুদ ত্বকের জন্য অনেক ভালো একটা জিনিস আমরা যদি সকালে উঠে তোকে কাঁচা হলুদ সুন্দর করে পিষে হালকা করে সারামুখ লাগিয়ে রাখি এবং ১০ থেকে ১৫ মিনিট পর যদি আমরা সেই কাঁচা হলুদের মিক্স করা যেটুকু যদি আমরা পানিতে ধুয়ে ফেলি তাহলে আমাদের ত্বক সব সময় খুব সুন্দর এবং নরম থাকবে। আমরা নারকেল তেল ও আমন্ড তেল মিশিয়ে চোখের নিচে ভালোভাবে লাগাতে হবে তার পর সুন্দর করে কিছুক্ষন পর ধুয়ে ফেলতে হবে।

চোখের নিচে কালো দাগ দূর করার জন্য দই খুব উপকারী। দইয়ের মধ্যে থাকা হাইড্রক্সি অ্যাসিড থাকে আর এই হাইড্রক্সি অ্যাসিড নতুন কোষের পরিমাণ বৃদ্ধি করে দুই মধু গোলাপ জল এগুলো চোখে লাগিয়ে রাখতে হবে তাহলে কিছুক্ষণ লাগিয়ে রাখার পর শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।তাহলে আপনার চোখের নিজের কালো দাগ কিছুদিনের মধ্যে হারিয়ে যাবে।

চোখের নিচে কালো দাগ এইটা আমাদের এক ধরনের সমস্যা। আমাদের বাংলাদেশের প্রায় অধিকাংশ মানুষের এই সমস্যায় রয়েছে সেটা দ্রুত ঠিক করতে হবে। চোখের নিচে কালো দাগ পড়ার কিছু লক্ষণ আছে যেমন- আপনি যদি মানসিক চাপে থাকেন তাহলে আপনার চোখের নিচে কালো দাগ পড়বে। অনিদ্রা বা ঘুম কম হলে এগুলো কারণেও চোখের নিচে দাগ পড়ে যায়।

আপনি যদি কম্পিউটার ফোন অনেকক্ষণ পর্যন্ত চালান তাহলে আপনার চোখের নিচে কালো দাগ পড়ে যাবে। মানুষ যখন মানসিক চাপের মধ্যে থাকে তার প্রতিনিয়ত চিন্তা-ভাবনা থাকবেই আর এইভাবে যদি সে কোন না কোন বিষয় নিয়ে ভাবতে থাকে বা চিন্তিত থাকে তাহলে একপর্যায়ে তার চোখের নিচে কালো দাগ পড়বে এটাই স্বাভাবিক।

চোখের নিচে কালো দাগ পড়ার প্রধান লক্ষণ অনিদ্রা বা ঘুম কম হওয়া। অনেক মানুষ আছে যারা অনেক রাত পর্যন্ত জেগে থাকে তাদের চোখের নিচে কিছু দিন পরে কালো দাগ দেখা যায়। অনেক মানুষ মানসিক চাপে সারারাত ঘুমাতে পারে না এইভাবে কিছুদিন না ঘুমানোর কারণে চোখের নিচে কালো দাগ দেখা যায়। এইজন্য সবার প্রথমে আমাদের নিয়মিত ঘুম ঘুমিয়ে নিতে হবে।

আপনি প্রতিদিন নিয়মিত ঘুমিয়ে পড়লে আপনার কালো দাগ দেখা দিবে না। যদি আপনি প্রতিদিন ঘুমানোর পর দেখেন যে আপনার চোখের নীচে দাগ পড়েছে তাহলে আপনার শরীরের মধ্যে সমস্যা থাকতে পারে। তাই আপনি যা করবেন খুব দ্রুত ডাক্তারের সাথে পরামর্শ করে চিকিৎসা নিবেন।বিশেষজ্ঞদের মতে জানা যায় যে একটা মানুষের পর্যাপ্ত ঘুম ৫ থেকে ৬ ঘন্টা এর কম যদি ঘুমিয়ে থাকে তাহলে তাদের চোখের নিচে কালো দাগ দেখা দিবে।

এজন্য আমাদের সবসময়ই চোখের নিচের কালো দাগ থেকে দূরে থাকতে হলে পর্যাপ্ত ঘুম প্রয়োজন। আমাদের চোখের নিচে কালো দাগ দূর করার জন্য অনেক পদ্ধতি আছে। ডাক্তারের পরামর্শ নিয়ে সঠিক চিকিৎসা নিতে পারেন। আবার ঘরোয়া ভাবেও আমরা চোখের কালো দাগ দূর করতে পারি যেমন- শসা দিয়ে, টমেটো দিয়ে, কাঁচা আলু দিয়ে, কাঁচা দুধ ও হলুদ দিয়ে, কমলার রস দিয়ে, মধু ও লেবুর রস দিয়ে, আরো ইত্যাদি এইগুলো ব্যবহারের ফলে চোখের নিচে কালো দাগ অল্প কিছুদিনের মধ্যে দূর হয়ে যাবে।

শসাঃ শসা সুন্দর করে সাইজ করে কেটে নেয়ার পর ফ্রিজে রাখতে হবে কিছুক্ষণের জন্য। ১০ থেকে ১৫ মিনিটের পর বের করে চোখের ওপরে সুন্দর করে রেখে দিন ১০ মিনিটের জন্য তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এইভাবে প্রতিদিন এক থেকে দুইবার করে টানা সাত দিন ব্যবহার করুন শসা আর লেবুর রস যদি মিশিয়ে আপনি আপনার ত্বকে ব্যবহার করতে পারেন তাহলে আরো ভালো উপকার পাবেন।

টমেটোঃ টমেটো চোখের নিচের কালো দাগ দূর করার অত্যন্ত কার্যকর উপাদান এটি অনেক মানুষ ব্যবহার করে। আপনি টমেটো রস দুই বা তিন চামচ নিয়ে অল্প কিছু লেবুর রস মিশিয়ে ভালো করে পেস্ট তৈরি করুন। এই পেস্ট চোখের নিচে 10 থেকে 15 মিনিট এর মত লাগিয়ে রাখুন তারপর সুন্দর করে আলতোভাবে ধুয়ে ফেলুন নিয়মিত। এই পদ্ধতি চোখের নিচের ব্যবহার করলে অল্প কিছুদিনের মধ্যে আপনার চোখের কালো দাগ দূর হয়ে যাবে।

কাঁচা আলুঃ কাঁচা আলু সুন্দর করে কুচি করে এক ধরনের পেস্ট তৈরি করে নিন এই পেস্ট চোখের নিচের কালো দাগের উপর লাগিয়ে 15 মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে আলতোভাবে ধুয়ে ফেলতে হবে। আপনি যদি পেস্ট তৈরি করতে না পারেন তাহলে শসার মতো সাইজ করে নিন। সাইজ করার পর আপনি শসার মত করে নিয়ে ব্যবহার করতে পারবেন সপ্তাহে তিন থেকে চার বার ব্যবহার করলে ভালো ফলাফল পাবেন।

দুধ ও হলুদঃ কাঁচা দুধের সাথে অল্প কিছু হলুদ মিশে চোখের পাতা বা চোখে নিচে লাগান তাহলে এতে করে খুব সহজে চোখের নিচের কালো দাগ দূর হয়ে যাবে।

কমলার রসঃ কমলার রসের সাথে অল্প কিছু পরিমাণে গ্লিসারিন মিশিয়ে নিয়ে হবে। তারপর যদি আমরা আমাদের চোখের নিচে কালো দাগে লাগিয়ে রাখি তাহলে আমাদের চোখের নিচের কালো দাগ দূর হয়ে যাবে এবং চোখের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

মধু ও লেবুর রসঃ মধু ও লেবুর রস একসাথে মিশে যদি আমরা কালো দাগের ওপরে হালকা করে লাগিয়ে রাখি তাহলে আমাদের কালো দাগ দূর হবে। এটি খুব ভালো একটা পদ্ধতি আপনি চাইলে করতে পারেন।

আলু দিয়ে চোখের কালো দাগ দূর করার উপায়

চোখের নিচের কালো দাগ দূর করার জন্য আলু অনেক উপকারী একটি উপাদান। আলু শুধু চোখের কালো দাগে দূর করে না চোখের ফোলা ভাব কমাতে অনেক সাহায্য করে। আলুর টুকরা যদি আমরা শসার মতো করে কেটে চোখের উপরে ১৫ থেকে ২০ মিনিটের মতো লাগিয়ে রাখি তারপর ঠাণ্ডা পানি দিয়ে আলতো ভাবে ধুয়ে ফেলি তাহলে আমাদের চোখের কালো দাগ দূর হয়ে যাবে। এই পদ্ধতি আমাদের সপ্তাহে তিন থেকে চারবার করতে হবে তাহলে খুব উপকার পাওয়া যাবে।

মধু দিয়ে চোখের কালো দাগ দূর করার উপায়

মধু খুব উপকৃত একটি উপাদান। চোখের নিচের কালো দাগ দূর করার জন্য এক চামচ মধু নিয়ে চোখের কালো দাগের ওপরে আলতো ভাবে মাসাজ করুন। এইভাবে নিয়মিত মাসাজ করুন ৫ থেকে ১০ মিনিট তাহলে চোখের নিচের কালো দাগ দূর হয়ে যাবে।

লেখকের মন্তব্য

প্রিয় পাঠক আপনি যদি আমাদের পোস্ট পড়ে একটুও উপকৃত হয়ে থকেন তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করবেন। আপনি যদি আমাদের পোষ্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করেন তাহলে আপনার মাধ্যমে আপনার বন্ধুরাও জানতে পারবে। তাই দেরি না করে আপনার বন্ধুদের সাথে আমাদের পোস্টটি শেয়ার করুন। আমাদের পোস্ট পড়ে যদি আপনার কোনো মতামত জানানোর থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে সেটা জানিয়ে যাবেন। (ধন্যবাদ) আসসালামু আলাইকুম।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url