দুশ্চিন্তা দূর করার কার্যকরী উপায় | দুশ্চিন্তা থেকে মুক্তির ঔষধ

দুশ্চিন্তা দূর করার কার্যকরী উপায় | দুশ্চিন্তা থেকে মুক্তির ঔষধ

দুশ্চিন্তা দূর করার কার্যকরী উপায়ঔষধ আছে আমার  এবং দুশ্চিন্তা থেকে মুক্তির ঔষধ সম্পর্কে জানতে চাইলে মনোযোগ সহকারে পুরো আর্টিকেলটি পড়তে হব।   

দুশ্চিন্তা থেকে মুক্তির ঔষধ

তো চলুন জেনে যাক কিভাবে দূর চিন্তা দেখে মুক্তি পাওয়া যায় এবং দূর চিন্তা থেকে মুক্তি পাওয়ারও সব সম্পর্কে। জীবনের নানা কারণে দুশ্চিন্তা করেননি এমন কোন মানুষ নেই মনে হয়। তবে অনেকেই ছোটখাটো করার নিয়ে টেনশন বা দুশ্চিন্তায় ভোগে। দুশ্চিন্তা হলো আমার একটি কমন রোগ যা সবার মাঝে দেখা যায় কমবেশি।

তো চলুন কিভাবে এই দুচিন্তা দূর করা যায় তা আলোচনা করা যাক। দুশ্চিন্তা থেকে মুক্তির জন্য বাজারে বিভিন্ন রকম ওষুধ থাকে আপনি ডিলিটা এই ওষুধটি আপনি  খেয়ে দেখতে পারেন। এই ওষুধটি অনেক বেশি কার্যকরী যা সেবন করার পর আপনাকে কিছুটা হলেও চিন্তা কমাতে সাহায্য করবে। এটি বাজারে প্রায় সকল ফার্মেসি থেকে পেয়ে যাবেন।

আপনারা কেউ যদি দুশ্চিন্তা, ডিপ্রেশন, অবসন্নতায় ভোগেন  তাহলে এই ওষুধটি আপনি সেবন করতে পারেন। এই ওষুধ খাওয়ার ফলে আপনি দেখবেন আপনার দুচিন্তা অনেকটাই কমে যাবে এবং মাথা ঠান্ডা রাখবে যার ফলে আপনার ভালো ঘুম হবে। বিশেষ করে যারা মাদক সেবন করে ডিপ্রেশনে থাকে তারাও এই ওষুধটি ব্যবহার করে দেখতে পারেন। 

দুশ্চিন্তার ফলে কোন ক্ষতি হয়ে থাকে

চলুন জেনে নেওয়া যাক দুশ্চিন্তার ফলে কোন ক্ষতি হয়ে থাকে আমাদের এই সম্পর্কে। অতিরিক্ত টেনশন এবং হতাশা এক ধরনের মানসিক রোগ একে বলা হয় ইনজাইটি ডিসঅর্ডার। যারা এই ধরনের রোগে ভুগছেন তারা অনেক ছোট বিষয়কে অনেক বড় করে দেখে এবং যে কোন বিষয়ে তারা  ইতিবাচক দিক না পেয়েনেতিবাচক দিক খুঁজে বেড়ায়।

অতিরিক্ত দুশ্চিন্তার কারণে  আপনার কোন কাজেই ভালোভাবে মন বসবে না। তাছাড়া দুশ্চিন্তা করার কারণে আপনার কোন কিছুই ভালো লাগবে না। কোন কাজেই ঠিকঠাক মত মন দিতে পারবেন না। তাছাড়া আপনার মেজাজ খুব খিটখিতে চলে আসবে। তাছাড়া আপনার মাথাব্যথা থেকে শুরু করে আরো অন্যান্য ক্ষতি হতে পারে।

আপনি খুব দ্রুত অসুস্থ হতে পারেন এবং আপনার স্বাস্থ্য দিন দিন শুকিয়ে যেতে পারেন এবং অতিরিক্ত  দুচিন্তার কারনে। দেখা যায় যে ডিপ্রেশনের কারণে শিশুদের মৃত্যু পর্যন্ত হচ্ছে। অর্থাৎ তারা সুইসাইড করছে এই অতিরিক্ত তো চিন্তা করণে।

দুশ্চিন্তা দূর করার উপায়

চলুন আজকে আলোচনা করব দুশ্চিন্তা দূর করার কিছু উপায়। প্রথমত আপনাকে যেটা করতে হবে সেটা হলো শারীরিক ব্যায়াম। শারীরিক ব্যায়াম করলে ব্রেন থেকে এক ধরনের কেমিক্যাল বের হয় সিরো টনিন। এই সিরো টনিন আপনার মুডকে ভালো করে অর্থাৎ আপনার মনকে ভালো করে।

সুতরাং আপনাকে শারীরিক ব্যায় অর্থাৎ জোরে জোরে কথা বলা, এবং দ্রুত হাঁটা, দৌড়ানো ইত্যাদ আপনি প্রতিদিন ৩০ মিনিট করে করতে পারেন এটি। তাছাড়া আপনি যেমন সাঁতার কাটতে পারেন সাইকেলিং করতে পারেন ব্যাডমিন্টন খেলতে পারেন ইত্যাদি করতে পারেন। তাছাড়া আপনি মানসিক ব্যায়ামও করতে পারেন এটি হলো একটি রিল্যাক্স  করার এক্সারসাইজ। যেমন আপনি ইয়োগা করতে পারেন এটি করলে আপনার দুশ্চিন্তা দূর হয়ে যাবে।

তাছাড়া আপনি আরেকটি কাজ করতে পারে আপনার যদি কাছের কেউ থাকে তাহলে আপনি তার সাথে আপনার দু চিন্তা গুলো শেয়ার করতে পারেন তাহলে দেখবেন আপনার দুশ্চিন্তা অনেকটাই কমে গেছে। এইসব করার মাধ্যমে আপনি দু চিন্তা থেকে মুক্তি পেতে পারেন। এবং দুশ্চিন্তার কারণে যেসব রোগের উপসর্গ দেখা দিত সেগুলো দেখে মুক্তি পেতে পারেন। 

ডিপ্রেশন থেকে মুক্তির ঔষধ

চলুন আমরা জেনে নেই ডিপ্রেশন থেকে মুক্তির ঔষধ কিংবা উপায় কি এ সম্পর্কে আজকে আলোচনা করব সম্পূর্ণ বিস্তার জানতে চাইলে পড়ো আর্টিকেলটি মনোযোগ সহকার করুন। ডিপ্রেশন থেকে মুক্তির ভালো একটি উপায় হলো আপনি যে কারণে ডিপ্রেশনে পড়ে গেছেন বা কারো জন্য ডিপ্রেশন পড়ে গেছেন তাকে এভয়েড করে চলবেন দেখবেন আপনার অনেকটাই ডিপ্রেশন কেটে যাবে।

তাছাড়াও যারা ডিপ্রেশনে ভোগে তারা যদি নতুন কোন জায়গা ঘুরে আসে  তাহলে দেখবেন অতি তাড়াতাড়ি আপনার মন ভালো হয়ে যাবে। আপনার ডিপ্রেশনে থাকেন তাহলে আপনি বন্ধুদের সাথে আড্ডা দিতে পারে এটা দেখবেন আপনার মন অনেকটা ভালো হয়ে যাবে।

তাছাড়া আপনি যদি ডিপ্রেশনে পড়েন তাহলে আপনি আপনার হাতে পায়ে প্রতিটি আঙ্গুলে একটু পরে চাপ দিবেন এতে কি হয় জানেন এক ধরনের হরমোন নিসৃত হয় যা আপনার ডিপ্রেশন দূর করতে সাহায্য করে। তাছাড়া একটা প্রাকৃতিক উপায় অবলম্বন করতে পারেন আপনি সপ্তাহে দিন দিন হালকা পরিমাণ লবণ পানি দিয়ে গোসল করবেন তাহলে দেখবেন আপনার ডিপ্রেশন কেটে যাবে।

দুশ্চিন্তা থেকে মুক্তির ইসলামিক উপায়

চিন্তা থেকে মুক্তির ইসলামিক উপায় হল প্রথমে আপনাকে পবিত্র হয়ে দুই রাকাত নামাজ পড়তে হবে তাহলে দেখবেন আপনি দুশ্চিন্তা থেকে অনেকটাই মুক্তি পেয়ে গেছেন। প্রথমত আপনাকে আল্লাহর জিকির করতে হবে এর চাইতে ভালো কোন কিছু আর নেই দুচিন্তা  কাটানোর জন্য। আপনি যত বেশি আল্লাহকে স্মরণ করবেন এবং আল্লাহর জিকির করবেন আপনি দেখবেন ম্যাজিকালি ভাবে আপনার দুশ্চিন্তা কমে যাবে।

মূল কথা হলো আল্লাহতালাকে স্মরণ করা এবং আপনি চাইলে কুরান পাঠ করতে পারেন দেখবেন আপনি খুব দ্রুত চিন্তা থেকে মুক্তি পেয়ে গেছেন। দিতে এতো আপনি যে কাজটি করতে পারেন আমরা যখন কোন খারাপ সময়ের সময়যখন  যে দোয়ার মাধ্যমে আল্লাহতালাকে স্মরণ করি আপনি সেই দোয়াটি স্মরণ করতে পারেন তাহলে দেখবেন আপনার হাজার ও দু চিন্তা  নিমিষেই কেটে গেছে। 

দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া

চলুন আমরা জেনে নেই দু চিন্তা থেকে মুক্তির দোয়া। প্রথমত আমরা যখন দুশ্চিন্তায় ভুগি এখন আমরা যে আমল করি এটি হলো সালাত। দোয়াটি হলো হাসবিয়াল্ল হু- লা ইলা  হা হল্লা হুয়া আলাইহি তাওয়াক্কালাতু ওয়া হুয়া রব্বুল আরশিল আযীম। এই দোয়াটি আপনি পাঠ করলে আপনি সকল ধরনের হতাশা দুশ্চিন্তা ডিপ্রেশন থেকে মুক্তি পাবেন। 

হতাশা দূর করার উপায়

হতাশা দূর করার জন্য সবচাইতে ভালো উপায় কি চলুন আলোচনা করা যাক। পৃথিবীতে এমন কোন পরিবার নেই যে পরিবারে কোন হতাশা বা দু চিন্তা নেই চলুন জেনে নেই হতাশা থেকে মুক্তির উপায়। সর্বপ্রথম যে উপায়টি হলো সেটি হল অলস সময় না কাটিয়ে নিজেকে ব্যস্ত রাখার চেষ্টা করুন।

দ্বিতীয়ত আপনার সকল সমস্যা গুলো না এরিয়ে সমাধানের দিক বের করুন। তাছাড়া আবেগের উপর নিয়ন্ত্রণ রাখুন। আপনি  প্রতিদিন যেকোনো ধরনের এক্সারসাইজ করুন তাহলে দেখবেন আপনি অতি দ্রুত হতাশা থেকে মুক্তি পাবেন। 

দুশ্চিন্তায় পড়লে করণীয়

আপনি যদি দুচিন্তায় পড়ে থাকেন তাহলে মুক্তি পাওয়ার জন্য কি কি করনীয় তা আলোচনা করব। তো সবার প্রথমে যেটি করতে হবে সেটি হলো ব্যায়াম। আপনি প্রতিদিন ৩০ থেকে ৪০ মিনিট ব্যায়াম করছেন তাহলে দেখবেন আপনাকে কোন দুশ্চিন্তায় যেতে পারবেনা।

এবং যত কারণ নিজেকে ব্যস্ত রাখার চেষ্টা করবেন। তাছাড়া আপনার সমস্যা গুলো সমাধান করার জন্য পদ তৈরি করুন তাহলে দেখবেন আপনার মাথায় কোনরকম দুশ্চিন্তা আসবেনা। সর্বশেষে যেটি বলবো সেটি হল আল্লাহতালাকে স্মরণ করুন তাহলে দেখবেন মাথায় আর কোন প্রকার আর দুচিন্তা আসবে না। 

মানসিক শান্তি পাওয়ার দোয়া

চলুন জেনে নেই মানসিক শান্তি পাওয়ার কি কি দোয়া আছে। দোয়াটি হলো আল্লাহুম্মা ইন্নি আউজু বিকা মিনার হাম্মি ওয়াল হুযনি,ওয়া আউজু বিকা মিনাল আজযি ওয়াল- কাসালি ওয়া আউজু বিকা মিনাল বুখলি ওয়াল জুবনি ওয়া আউজু বিকা মিন গলাবাতিদ দাইনি ওয়া কাহররি রিজাল। এই দোয়াটব যদি পাঠ করেন তাহলে দেখবেন এক ধরনের মানসিক শান্তি পাওয়া যাবে। 

লেখকের শেষ মন্তব্য

আজকের এই আলোচনা থেকে জেনেছি আমরা দুশ্চিন্তা দূর করার কার্যকরী উপায়। দুচিন্তা থেকে মুক্তির ঔষধ সম্পর্কে। এইসব বিষয় জানার মাধ্যমে আপনি যদি উপ্রকৃত হয়ে থাকেন তাহলে আপনার মূল্যবান মন্তব্যটি দিয়ে আমাদের পাশে থাকোন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url