কিভাবে ইংরেজি শিখবো? ইংরেজি শিখার সহজ উপায়?

কোথাও কোন বক্তব্য প্রেজেন্ট করার কিভাবে ইংরেজি শিখবো থাকলে। আগে নিজের কাছে প্রেজেন্ট করুন। কিভাবে ইংরেজি শিখবো? ইংরেজি শিখার সহজ উপায়?

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - দেশি ব্লগর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে কিভাবে ইংরেজি শিখবো? ইংরেজি শিখার সহজ উপায়? নিয়ে আলোচনা করব।

কিভাবে ইংরেজি শিখবো? ইংরেজি শিখার সহজ উপায়? সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করতে পারেন অথবা আমাদের ওয়েব সাইটে অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন। তো চলুন আমাদের আজকের মূল বিষয়বস্তুগুলো এক নজরে পেজ সূচিপত্রতে দেখে নেয়া যাকঃ

কিভাবে ইংরেজি শিখবো এবং ইংরেজি শিখার সহজ উপায় সম্পর্কে আজকে আপনারা জানবেন। কিভাবে ইংরেজি শিখবো এবং ইংরেজি শিখার সহজ উপায় সম্পর্কে জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন তাহলে জেনে নেওয়া যাক কিভাবে ইংরেজি শিখবো এবং ইংরেজি শিখার সহজ উপায় সম্পর্কে।

কিভাবে ইংরেজি শিখবো? ইংরেজি শিখার সহজ উপায়?

কিভাবে ইংরেজি শিখবো?

আপনারা চাইলেই বিভিন্নভাবে ইংরেজি শিখতে পারেন। ইংরেজি শিখার জন্য প্রথমত একটি পরিকল্পনা থাকা দরকার। যার দ্বারা আপনার সারাদিন পরিচালিত হবে। সেই পরিকল্পনার মধ্যে আপনি কিভাবে ইংরেজি শিখতে চান তা ভেবে রাখতে হবে এবং সেই অনুযায়ী অনুশীলন করতে হবে প্রতিদিন।

তাছাড়া আপনারা প্রতিদিন যেসব নতুন শব্দ সম্পর্কে জানতে পারবেন তা লিখে রাখে তা বিভিন্ন বাক্যের সাথে ব্যবহার করে তা আয়াত্তে আনতে পারবেন। আপনারা প্রতিদিন যেসব কথা বলেন তা আপনি ইংরেজিতে বলার চেষ্টা করতে পারেন এতে প্রথমে ভুল হলেও পরবর্তীতে আস্তে আস্তে তা ঠিক হয়ে যাবে।

মানুষ ভুল থেকে যে শিক্ষা গ্রহণ করে তা মনেরাখে বেশি। তাই ভুল হয় বলে ইংরেজি শিখার ইচ্ছে ছেড়ে না দিয়ে অনুশীলন চালিয়ে যেতে হবে। 

ইংরেজি শিখার সহজ উপায়

ইংরেজি শিখার সহজ কিছু উপায় অনুশীলনের মাধ্যমে আপনারা চাইলেই খুব সহজে তা আয়াত্তে আনতে পারবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক ইংরেজি শিখার সহজ উপায় সম্পর্কে। 

বেসিক গ্রামার জানা

ইংরেজি শিখতে গেলে সর্বপ্রথম আপনাকে বেসিক গ্রামারের ব্যবহার ও প্রয়োগ সম্পর্কে জানতে হবে।আপনি যদি বেসিক গ্রামারের সঠিক প্রয়োগ সম্পর্কে জানেন তাহলে আপনি সহজেই বেসিক গ্রামার ব্যবহার করে ইংরেজি শিখতে পারবেন।

প্রতিদিন নতুন নতুন ইংরেজি শব্দ জানা

আপনারা যখন কোনো বই বা গল্প পড়েন তা থিকা নতুন নতুন অনেক শব্দের সাথে আপনি পরিচিত হয়ে থাকেন। সেসব শব্দ আপনি লিখে রেখে প্রতিদিন অনুশীলনের মাধ্যমে তা আয়াত্তে আনতে পারবেন। 

বাংলা টু ইংরেজি ডিকশনারি ব্যবহার করা

আমরা অনেক শব্দের বাংলা জানান কিন্তু ইংরেজি জানি না। সেসব শব্দ আপনি বাংলা টু ইংরেজি ডিকশনারি ব্যবহার করে সেই শব্দের ইংরেজি শব্দ জেনে নিতে পারেন।

স্পোকেন ইংরেজি কোর্স করা

আপনি বিভিন্ন স্পোকেন কোর্স করতে পারেন অনলাইন কিংবা বিভিন্ন কোচিং সেন্টারের মাধ্যমে। সে-সকল স্থান থেকে আপনি খুব সহজে ইংরেজি শিখতে পাবেন।

ইংরেজি মুভি দেখা

আপনি বিভিন্ন ইংরেজি মুভি দেখার মাধ্যমেও ইংরেজি শিখতে পারেন। ইংরেজি মুভি দেখা সময় নিচের ইংরেজি লিখা দেখে তা উচ্চারণ বা পড়ার মাধ্যমেও ইংরেজি শিখতে পারেন। 

ইংরেজি গল্পের বই পড়া

আপনি বিভিন্ন ধরনের গল্পের বই পড়ার মাধ্যমে বিভিন্ন ধরনের শব্দ সম্পর্কে আপনি জানতে পারবেন এবং তা অনুশীলন করে আয়াত্তে আনতে পারবেন। 

ইংরেজি নিউজ পেপার পড়া

আপনি ইংরেজি নিউজ পেপার পড়ার মাধ্যমেও বিভিন্ন ধরনের শব্দ সম্পর্কে জানতে পারবেন এবং তা শিখতে পারবেন।

আয়নার সামনে প্র্যাকটিস

আপনি যেসকল শব্দ শিখেছেন তা আয়নার সামনে দাড়িয়ে নিজে নিজে প্র্যাকটিসের মাধ্যমে আপনি আরও বেশি দক্ষতা বৃদ্ধি করতে পারবেন। তাছাড়া নিজে নিজে প্র্যাকটিসের মাধ্যমে ইংরেজি বলার ক্ষেত্রে আপনার আত্নবিশ্বাস বৃদ্ধি হবে।

বন্ধুদের সাথে আড্ডায় ইংরেজি ব্যবহার

বন্ধুদের সাথে আড্ডা দেওয়া সময় আপনি ইংরেজিতে কথা বলে ইংরেজি বলার ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধি করতে পারবেন।

ধৈর্য ধরে শিখা

আপনি চাইলেই একদিনের মধ্যে ইংরেজি শিখতে পারবেন না। ইংরেজি শিখার জন্য আপনাকে ধৈর্য ধরে সময় নিয়ে অনুশীলন করতে হবে। তাহলেই আপনি ইংরেজি শিখতে পারবেন।

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর

প্রতি নিয়ত ব্যবহৃত হয়ে থাকে সেই সকল গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর অনুশীলন করতে পারেন। তাছাড়া বিভিন্ন ধরনের প্রশ্নের উত্তর সম্পর্কে চর্চা করতে পারেন এক্ষেত্রে আপনার দক্ষতা বৃদ্ধি হবে।

ইংরেজি বর্ণের বাংলা উচ্চারণ কিভাবে শিখব?

ইংরেজি টু বাংলা ডিকশিনারির মাধ্যমে আপনারা ইংরেজি বর্ণের বাংলা উচ্চারণ জানতে পারেন। তাছাড়া বিভিন্ন ধরনের গাইড বইয়ের মাধ্যমেও ইংরেজি বর্ণের বাংলা উচ্চারণ জানতে পারেন। বিভিন্ন ধরনের বইয়ে বা ডিকশনারির বর্ণমালা থেকে ইংরেজি বর্ণের বাংলা উচ্চারণ শিখতে পারবেন।

ইংরেজি বানান শিখার সহজ উপায় কি?

ইংরেজি বানান বারবার লিখা ও পড়ার মাধ্যমে তা আয়াত্তে আনতে পারেন। এছাড়া ইংরেজি শব্দকে ভেঙে ছোট ছোট করে উচ্চারণ করলে তা খুব সহজেই সেই ইংরেজি শব্দের বানান আয়াত্তে আনতে পারবেন।

উপরে উল্লেখিত কিভাবে ইংরেজি শিখবো এবং ইংরেজি শিখার সহজ উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আশা করি, কিভাবে ইংরেজি শিখবো এবং ইংরেজি শিখার সহজ উপায় সম্পর্কিত তথ্যগুলো দ্বারা আপনি উপকৃত হবেন। যদি উপরোক্ত তথ্যগুলো আপনার ভালো লাগে তাহলে এই তথ্যটি সকলের সঙ্গে শেয়ার করবেন।

আপনার আসলেই দেশি ব্লগর একজন মূল্যবান পাঠক। কিভাবে ইংরেজি শিখবো? ইংরেজি শিখার সহজ উপায়? এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url