দাঁতের ব্যথা ৫ সেকেন্ডে কমানোর ৭টি ঘরোয়া উপায়

৫ সেকেন্ডে দাঁত ব্যথা কমানোর উপায়,দাঁত ব্যথা ৫ সেকেন্ডে দূর করার উপায়, দাঁতের ব্যথা ৫ সেকেন্ডে কমানোর ৭টি ঘরোয়া উপায়

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - দেশি ব্লগর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে দাঁতের ব্যথা ৫ সেকেন্ডে কমানোর ৭টি ঘরোয়া উপায় নিয়ে আলোচনা করব।

দাঁতের ব্যথা ৫ সেকেন্ডে কমানোর ৭টি ঘরোয়া উপায় সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করতে পারেন অথবা আমাদের ওয়েব সাইটে অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন। তো চলুন আমাদের আজকের মূল বিষয়বস্তুগুলো এক নজরে পেজ সূচিপত্রতে দেখে নেয়া যাকঃ

দাঁতের ব্যথা ৫ সেকেন্ডে কামানো জন্য এই ঘরোয়া উপায় গুলো খুব দ্রুত কাজ করে। দাঁতের ব্যথার কারণে অনেকেই বিভিন্ন সমস্যায় ভুগছেন। দাঁতের ব্যথা অনেক কারণেই হয়ে থাকে তবে ৩ টি কারণ বেশি দেখা দেয় দাঁতের ব্যথার জন্য।

দাঁতের ব্যথার সাধারণ কারণ হলো দাঁত ক্ষয়, মাড়ির সমস্যা ও দাঁতের ট্রমা এই কারণ গুলোই বেশি দেখা যায় দাঁতে ব্যথার সময়। দাঁত ব্যথার কারণ গুলো সৃষ্টি হয় দাঁত ঠিক মতো পরিষ্কার না করলে দাঁতের চিপায় খাবার আটকে থাকলে ইত্যাদি অনেক কারণেই দাঁতে ব্যথা হওয়ার কারণ গুলো সৃষ্টি হয়।

দাঁতের ব্যথা ৫ সেকেন্ডে কমানোর ৭টি ঘরোয়া উপায়

কারো কারো হঠাৎ দাঁতের ব্যথা শুরু বা এমন সময় দাঁতের ব্যথা শুরু যখন ডেন্টিসের কাছে যাওয়া সম্ভব হয় না। আপনার দাঁতের ব্যথা সাময়িক সময়ের জন্য কমাতে  কয়েকটি ঘরোয়া উপায় ব্যবহার করতে পারেন। দাঁতের ব্যথা কমাতে পারেন এই ঘরোয়া উপায় গুলো খুব ভালো কাজ করে। 

লবঙ্গ তেল

লবঙ্গ তেল আপনার দাঁতের ব্যথা ভালো করতে খুবই কার্যকারী উপায়। লবঙ্গ তেল খুব সহজেই পাওয়া যায়। আপনার দাঁতে ব্যথা থাকলে ঘরে লবঙ্গ তেল এনে রাখবেন যাতে হঠাৎ দাঁতে ব্যথা শুরু হলে সহজেই পেয়ে যান। দাঁতে ব্যথা শুরু হলে তুলার মধ্যে লবঙ্গ তেল মিশিয়ে ব্যথার স্থানে রেখে দিবেন এতে খুব দ্রুত আপনার ব্যথা দূর হয়ে যাবে। আপনি চাইলে লবঙ্গ থেতলে সেটাও ব্যথার স্থানে লাগাতে পারেন।

নারিকেল তেল

দাঁত ভালো রাখতে ও দাঁতের ব্যথা দূর করতে নারিকেল তেল অনেক ভালো কাজ করে। দাঁতে ব্যথা শুরু হলে আপনি নারিকেল তেল মুখে কিছু ক্ষণ ধরে রাখতে পারেন এতে আপনার দাঁতের ব্যথা অনেকটা কমে যাবে। এছাড়াও নারিকেল তেল দিয়ে আপনি কুলকুচি করতে পারেন। নারিকেল মুখের ক্লিনার হিসেবে কাজ করে। নারিকেল তেল দিয়ে কুলকুচি করলে দাঁতের জীবাণু দূর হয় দাঁতকে সুস্থ রাখে।

পেইন কিলার ঔষধ

দাঁতের ব্যথা অতিরিক্ত হয়ে গেলে আপনি পেইন কিলার ঔষধ খেতে পারেন। পেইন কিলার ঔষধ আপনার দাঁতের ব্যথা সহজেই কমিয়ে দিবে। দাঁতে ব্যথা থাকলে ঘরে পেইন কিলার এনে রাখবেন। দাঁতের ব্যথা কমানোর জন্য পেরাসিটামল ও নাপা পেইন কিলার খুব ভালো কাজ করে। পেরাসিটামল ও নাপা জরের সময় খাওয়া হলেও এটি দাঁতের ব্যথা কামাতেও সাহায্য করে। তাই দাঁতে ব্যথা শুরু হলে একটি পেইন কিলার ঔষধ খেতে পারেন।

ঠান্ডা পানি বা বরফের টুকরো ব্যবহার

দাঁতের ব্যথা বন্ধ করতে ঠান্ডা পানি বা বরফের টুকরো ব্যবহার করতে পারেন। দাঁতে ব্যথা শুরু হলে দাঁতের যে সাইডে ব্যথা হচ্ছে সেই সাইডে ঠান্ডা পানি বা বরফের টুকরো দরে রাখতে পারেন। ঠান্ডা পানি বা বরফের টুকরো আমাদের দাঁতে যে নার্ভের জন্য ব্যথা শুরু হয়েছে সেটা অবশ করে দেয়। এতে দাঁতের ব্যথা কিছু ক্ষণের মধ্যে কমে যায়। তাই হঠাৎ দাঁতের ব্যথা শুরু হলে ঠান্ডা পানি বা বরফের টুকরো ব্যবহার করতে পারেন।

লবণ পানির কুলকুচি

হালকা গরম পানিতে একটু লবণ মিশিয়ে কুলকুচি করলে দাঁতের ব্যথা অনেকটাই কমে যায়। ১ কাপ লবণ পানি দিয়ে অনেক বার কুলকুচি করা যায়। লবণ পানি দিয়ে কুলকুচির সময় চেষ্টা করবেন পানি মুখের মধ্যে ধরে রাখতে। এভাবে কিছুক্ষণ কুলকুচি করলে খুব তারাতাড়ি আপনার দাঁতের ব্যথা কমে যাবে।

রসুন থেত

রসুনে গন্ধ থাকলেও রসুন আমাদের শরীরের জন্য খুবই উপকারী। রসুন আমাদের শরীরের অনেক রোগ প্রতিরোধ করে। রসুন সহজেই পাওয়া আর বাসায়ও সবসময় থাকে। তাই হঠাৎ দাঁতের ব্যথা শুরু হলে রসুন থেতলে ব্যথার স্থানে লাগাতে পারেন। দাঁতে ব্যথার সময় রসুন থেতলে ব্যথার স্থানে কিছুক্ষন রেখে দিলেই খুব দ্রুত ব্যথা কমে যাবে।

পেয়ার পাতার কুলকুচি

আমাদের দাঁত ভালো রাখতে পেয়ারা গাছের ডাল খুব ভালো মাজন হিসাবে কাজ করে। অনেকই এই পেয়ারা গাছের ডাল দিয়ে দাঁত মাজে। দাঁতের ব্যথা  কমাতে পেয়ারা গাছের কুচি পাতা পানিতে দিয়ে ভালো করে ফোটাতে হবে। তারপর সেই পানি অর্ধেক করে দিনে ২-৩ বার কুলকুচি করবেন। এতে আপনার দাঁতের ব্যথা কমানোর পাশাপাশি দাঁতও ভালো রাখবে।

পুদিনা পাতা

দাঁতের ব্যথা কমাতে পুদিনা পাতা ভালো একটি উপায়। আপনার দাঁতে ব্যথা শুরু হলে পুদিনা পাতা চিবাতে পারেন। ব্যথা অতিরিক্ত হলে অনেক সময় চিবানো সম্ভব হয় না সে ক্ষেত্রে আপনি পানিতে পুদিনা পাতা দিয়ে ভালো করে ফুটিয়ে হালকা ঠান্ডা হওয়ার পর কুলকুচি করতে পারেন। পুদিনা পাতা অনেক সহজেই পাওয়া যায় তাই ব্যথা দূর করতে পুদিনা পাতা ব্যবহার করতে পারেন।

আপনার দাঁতের ব্যথা বন্ধ করতে এই ঘরোয়া উপায় গুলো খুব ভালো কাজ করবে। তবে এই ঘরোয়া উপায়ে ব্যথা সাময়িক সময়ের জন্যই কমে তাই ব্যথা কমার পরে অবশ্যই ডেন্টিসের কাছে যেতে হবে। এই ঘরোয়া উপায় গুলো শুরু সাময়িক সময়ের জন্য দাঁতের ব্যথা ৫ সেকেন্ডে কমিয়ে দিবে।

আপনার আসলেই দেশি ব্লগর একজন মূল্যবান পাঠক। দাঁতের ব্যথা ৫ সেকেন্ডে কমানোর ৭টি ঘরোয়া উপায় এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url