হঠাৎ কানে ব্যথা হওয়ার কারণ ও সহজ প্রতিকার

কানের সমস্যা ও সমাধান-Ear pain causes Bangla-কানের ব্যথা দূর করার উপায়-health tips bangla language

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - দেশি ব্লগর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে হঠাৎ কানে ব্যথা হওয়ার কারণ ও সহজ প্রতিকার নিয়ে আলোচনা করব।

হঠাৎ কানে ব্যথা হওয়ার কারণ ও সহজ প্রতিকার সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করতে পারেন অথবা আমাদের ওয়েব সাইটে অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন। তো চলুন আমাদের আজকের মূল বিষয়বস্তুগুলো এক নজরে পেজ সূচিপত্রতে দেখে নেয়া যাকঃ

কানের ব্যথা খুব কমন একটি উপসর্গ হয়ে ওঠেছে। কানের ব্যথার জন্য অনেকেই নানান অস্বস্তির মধ্যে ভুগছেন। কানের ব্যথা হঠাৎ শুরু হয় যার জন্য ঐ সময় ডাক্তারের কাছে যাওয়া সম্ভব হয় না। কানে ব্যাথা হওয়ার অনেক কারণ রয়েছে কানে ইনফেকশন, কানে ব্রণ, কানে ময়লা বা পানি ইত্যাদি অনেক কারণেই কানে ব্যথা দেখা দিতে পারে। কানের ব্যথার কারণে মাথা ব্যাথাও দেখা যায়। কানে ব্যথা হওয়ার কারণ গুলোর মধ্যে কয়েকটি সাধারণ কারণ বেশি লক্ষ করা যায়।

হঠাৎ কানে ব্যথা হওয়ার কারণ ও সহজ প্রতিকার

টনসিলে ইনফেকশন

কানে ব্যথা হওয়ার আরেকটি কারণ হলো কানের আশেপাশে ব্যথা সৃষ্টি হওয়া যেমন টনসিল। টনসিলের কারণে অনেক সময় কানে ব্যথা হয়। টনসিলে ইনফেকশন বা ক্ষত সৃষ্টি হলে সেই ব্যথা কানে দেখা যায়। যদি এইসব কারণে কানে ব্যথা হয় তাহলে আগে আপনাকে টনসিলের চিকিৎসা করাতে হবে। কানের আশেপাশে জায়গায় ব্যথা হলে সেই জায়গার চিকিৎসা করলে আপনার কানের ব্যাথা হওয়া বন্ধ হয়ে যাবে এবং কানের ব্যথা দূর হবে।

ঠান্ডা ও এলার্জি জনিত কারণে

অনেক সময় ঠান্ডা ও এলার্জি জনিত কারণে কানে ব্যথা হতে পারে। ঠান্ডায় কানের ভিতরে প্রদাহ তৈরি হয় যার কারণে কানে ব্যথা দেখা যায়। এলার্জি জনিত কারণেও কানে ব্যথা দেখা দিতে পারে। এই সব কারণে কানে ব্যথা হলে ঠান্ডার মধ্যে বেশি থাকবেন না ঠান্ডার মধ্যে কান ভালো ভাবে ডেকে রাখবেন যাতে কান গরম থাকে আর এলার্জির জন্য কানে ব্যথা দেখা দিলে এলার্জি জনিত জিনিস থেকে দূরে থাকবেন।

অতিরিক্ত হেডফোন ব্যবহার

অতিরিক্ত হেডফোন ব্যবহার করলে কানে ব্যথা হওয়ার পাশাপাশি কানের বিভিন্ন সমস্যা দেখা দেয়। আমাদের মধ্যে অনেকেই আছি যারা অতিরিক্ত কানে হেডফোন লাগিয়ে রাখে গান শুনে বা অন্য কাজ করে। অতিরিক্ত কানে হেডফোন লাগিয়ে রাখলে কানের স্রবণ শক্তিও কমে যায়। তাই কানের ব্যথা হওয়া বন্ধ করতে কানে হেডফোন ব্যবহার করা কমাতে হবে।

কানের ব্যথা হওয়ার সাধারণ কিছু কারণ এ গুলো কানের ব্যাথা বিভিন্ন কারণে দেখা যায়। আর এই কানেে ব্যথা কামানো জন্যও কয়েকটি সহজ কাজ করতে পারেন।

অলিভ অয়েল তেল ব্যবহার

কানে ব্যথা হওয়ার সব থেকে বেশি দেখা যায় কানে ময়লা থাকলে কান ঠিক মতো পরিষ্কার না হলে। কান পরিষ্কার করার জন্য কটনবাড বা অন্য কিছু ব্যবহার করার প্রয়োজন নেই এগুলো কান পরিষ্কার করার থেকে আরও কানে ইনফেকশন তৈরি করতে পারে। কান প্রকৃত ভাবে পরিষ্কার হয় তবে এক্ষেত্রে যদি কারো মনে হয় কান পরিষ্কার হচ্ছে না তাহলে অলিভ অয়েল তেল কানে ব্যবহার করতে পারেন এতে কান পরিষ্কার হয়ে যাবে কানের ব্যথা হওয়াও বন্ধ হয়ে যাবে।

কান পরিষ্কারে কটনবাড ব্যবহার বন্ধ

অনেক সময় আমরা কান পরিষ্কারের জন্য কটনবার বা হাতে কাছে যা পাই তা দিয়েই কান পরিষ্কার করা শুরু করি। কানে ব্যথা হওয়া বন্ধ করতে এই কাজ গুলো বাদ দিতে হবে। অতিরিক্ত এইভাবে কান পরিষ্কার করলে কানে ব্যথা দেখা যায় এছাড়াও ইনফেকশন হওয়ারও যুকি রয়েছে। তাই কান পরিষ্কারের জন্য এইসব ব্যবহার না করাই ভালো। কানের ব্যথা হওয়া বন্ধ করতে এইসব কাজ বাদ দিতে হবে।

কানের মধ্যে পানি প্রবেশ করা বন্ধ করতে হবে

কানে ব্যথা হওয়ার মধ্যে একটি কারণ হলো কানে পানি প্রবেশ করা। কানে পানি প্রবেশ করলে সেখানে পানি থেকে যায় তার জন্য অনেক সময় আমাদের কানে ব্যথা শুরু হতে পারে। তাই কানকে সব সময় শুকনো রাখার চেষ্টা করবেন কানে যাতে পানি না যায় সেই ভাবে থাকবেন। কান শুকনো রাখতে আপনি গোসলের সময় কান ডেকে গোসল করতে পারেন এছাড়াও কানে তুলা বা কান কভার করা যায় এমন কিছু ব্যবহার করতে পারেন। এই কাজে আপনি খুব সহজে কানের ব্যথা হওয়া বন্ধ করতে পারেন।

এইসব কাজের মাধ্যমে আপনি কানে ব্যথা হওয়া থেকে বাঁচতে পারেন। তবে আপনার কানের ব্যথা তীব্র হলে বা কানে কোনো ইনফেকশন জনিত ব্যথা হলে আপনাকে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

আপনার আসলেই দেশি ব্লগর একজন মূল্যবান পাঠক। হঠাৎ কানে ব্যথা হওয়ার কারণ ও সহজ প্রতিকার এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url