সর্দি থেকে মুক্তি পাওয়ার সহজ ৬ টি ঘরোয়া উপায়

সর্দি থেকে মুক্তি পেতে চান? সর্দিতে নাক একদম বন্ধ হয়ে গেছে। শ্বাস নিতে কষ্ট হচ্ছে। কোনো কিছু খেতেও ভালো লাগছে না। সর্দির জন্য প্রায় সবারই এই সমস্যা গুলো হচ্ছে। সর্দি ভালো করার জন্য অনেকেই ড্রপ ব্যবহার করেন। ঘনঘণ সর্দি দূর করার ড্রপ ব্যবহার করা একদমই ঠিক না। সর্দি দূর করতে কয়েকটি ঘরোয়া উপায়ে খুব সহজেই আপনি সর্দি ভালো করতে পারবেন।

সর্দি থেকে মুক্তি পাওয়ার সহজ ৬ টি ঘরোয়া উপায়

সর্দি হওয়ার বেশ কয়েকটি কারণ বেশি দেখা যায়। অতিরিক্ত গরম বা ঠান্ডা, ফ্রিজের খাবার বেশি খাওয়া, ঠান্ডা পানিতে গোসল করা, ঋতু পরিবর্তন ইত্যাদি আরও অনেক কারণে সর্দি হতে পারে। সর্দি যে কারণেই হোক কিছু সহজ ঘরোয়া উপায়ে খুব দ্রুত সর্দি থেকে মুক্তি পেয়ে যাবেন। যেমনঃ

রসুন খাওয়া

রসুন আমাদের সর্দি থেকে মুক্তির পাশাপাশি শরীরের আরও অনেক উপকার করে থাকে। ৩ কোয়া রসুন থেতলে  ১ কাপ পানিতে মিশিয়ে পানি গরম করে তাতে হালকা পরিমাণে হলুদ মিশিয়ে খেলে সেটা সর্দি থেকে খুব দ্রুত মুক্তি দিবে। আপনি এই পানি খাওয়ার পাশাপাশি পানি থেকে যে ধোঁয়া ওঠে সেটা নাক দিয়ে বেপারও নিতে পারেন। এই কাজটি আপনাকে সর্দি থেকে খুব দ্রুত মুক্তি দিবে।

আদা খাওয়া

আদা সর্দি দূর করতে খুব ভালো একটা কাজ করে। আপনি আদা থেতলে আদার রস খেতে পাবেন, আদা কেটে সেই টুকরা খেতে পারেন। এতে আপনার সর্দি খুব দ্রুত ভালো হয়ে যাবে। আদা সর্দি থেকে মুক্তি দেওয়ার পাশাপাশি শরীরেও অনেকটা উপাকার করে। এছাড়াও আপনি আদা দিয়ে চা খেতে পারেন। সর্দি থেকে দ্রুত মুক্তি পেতে আদা খুব কার্যকারী একটি উপায় তার পাশাপাশি এটি সহজলভ্য হওয়ায় হাতের কাছেই পাওয়া যায়।

ভিটামিন-সি

সর্দি কমাতে ও দূর করতে ভিটামিন-সি অনেক ভালো একটি উপায়। সর্দি থেকে মুক্তি পেতে আপনি ভিটামিন-সি খেতে পারেন।  ভিটামিন -সি বলতে ভিটামিন-সি জাতীয় খাবার বুঝানো হয়েছে। আপনি বিভিন্ন ধরনের শাক সবজি ও ফলমূলে ভিটামিন-সি পেয়ে যাবেন। ফলের মধ্যে, আমরা, পেয়ারা, মালটা,কমলা ইত্যাদির মাঝে ভিটামিন-সি পাওয়া যায়। এছাড়াও লেবু খাবার তালিকায় রাখতে পারেন সাথে লেবু চা ও খেতে পারেন।

মধু খাওয়া

সর্দি দূর করার আরেকটি সহজ উপায় হলো মধু। সর্দি থেকে দ্রুত মুক্তি পেতে আমাদের শরীরকে গরম রাখাটা জরুরী। মধু আমাদের শরীরকে গরম রাখতে খুব ভালো কাজ করে। এছাড়াও যাদের আপেল সিডার ভিনেগার খাওয়া অভ্যাস আছে তারা ১ কাপ হালকা গরম পানিতে ১ চামুচ আপেল সিডার ভিনেগার ও ১ চামুচ মধু মিশিয়ে খেতে পারেন। সর্দি থেকে দ্রুত মুক্তি পেতে মধু খেয়ে দেখতে পারেন।

সরিষার তেল

সর্দিতে নাক পরিষ্কার করতে সরিষার তেল ব্যবহার করতে পারেন। সরিষার তেলে ঝাঁজ থাকে যা নাক পরিষ্কার করতে সাহায্য করে। আপনি সরিষা তেল দিয়ে কিছু রান্না করে খেতে পারেন। তাছাড়া সরিষার তেল নাক দিয়ে নিতে পারলে সবথেকে বেশি ভালো কাজ করে সর্দি দূর করতে।

সরিষার তেল নাক দিয়ে নেওয়া একটু কষ্টকর তবে সর্দি থেকে মুক্তি পেতে অনেক কার্যকারী উপায়। সরিষার তেল ব্যবহারের সময় ভালোভাবে দেখে খাঁটি সরিষার তেল নিবেন কারণ বাজারে অনেক ডুবলিকেট সরিষার তেল বিক্রি হয়।

গরম দুধে হলুদ ও মধু মিশিয়ে খেতে পারেন

সর্দি থেকে মুক্তি পেতে হালকা ১ কাপ গরম দুধে একটু হলুদ ও একটু মধু মিশিয়ে রাতে ঘুমানোর আগে খেতে পারেন। দুধে আমাদের শরীরে দরকারি প্রায় সব পুষ্টি পাওয়া যায়। তাই এই ভাবে দুধ খাওয়ার কারণে সর্দি থেকে মুক্তির পাশাপাশি শরীরে অনেক পুষ্টিও পাওয়া যাবে। তাই সর্দি থেকে মুক্তি পেতে দুধের সাথে হলুদ ও মধু মিশিয়ে খেতে পারেন।

গরম তেল মালিশ

যাদের অতিরিক্ত সর্দি ও শরীরে ঠান্ডা বেশি অনুভব হয় তারা রাতে ঘুমানোর আগে হালকা গরম তেল ব্যবহার করতে পারেন। রাতে ঘুমানোর আগে বুকে, পিঠে ও পায়ের তালুতে হালকা গরম তেল লাগিয়ে ঘুমাতে পারেন। এছাড়া তেল ব্যবহার করতে না চাইলে ভেসলিন জাতীয় কিছু ব্যবহার করতে পারেন। এতে অতিরিক্ত সর্দি ও শরীরের ঠান্ডা ভাব অনেকটাই কমিয়ে দেয়।

এছাড়াও সর্দি ভালো করার পাশাপাশি কিছু অভ্যাস বাদ দিতে পারেন যা সর্দি হওয়ার যুকি কমিয় দিবে। সর্দি হওয়ার যুকি কমাতে ফ্রিজের খাবার বেশি খাবেন না, বেশি ঠান্ডা পানি পান করবেন না, ঋতু পরিবর্তনে ঘর থেকে কম বের হওয়ার চেষ্টা করবেন। এই সব কিছু সহজ কাজের মাধ্যমে আপনি খুব দ্রুত সর্দি থেকে মুক্তি পেতে পারেন।

Post a Comment

নবীনতর পূর্বতন