ব্যায়াম না করে দ্রুত ওজন কমানোর সহজ উপায়

দ্রুত ওজন কমাতে সকালে যা করবেন — ডা. তাসনিম জারা (প্রতিষ্ঠাতা) ব্যায়াম না করে দ্রুত ওজন কমানোর সহজ উপায়

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - দেশি ব্লগর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে ব্যায়াম না করে দ্রুত ওজন কমানোর সহজ উপায় নিয়ে আলোচনা করব।

ব্যায়াম না করে দ্রুত ওজন কমানোর সহজ উপায় সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করতে পারেন অথবা আমাদের ওয়েব সাইটে অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন। তো চলুন আমাদের আজকের মূল বিষয়বস্তুগুলো এক নজরে পেজ সূচিপত্রতে দেখে নেয়া যাকঃ

ব্যায়াম না করে দ্রুত ওজন কমানোর কথা ভাবছেন? আমাদের মধ্যে অনেকেই আছেন যারা অতিরিক্ত ওজন নিয়ে দুশ্চিন্তায় ভুগছেন। ওজন কমানোর জন্য যদি আপনি তাড়াহুড়ো করেন তাহলে সেটি আপনার স্বাস্থ্যের জন্য ঠিক হবে না। ওজন কমানোকে আপনি যদি প্রতিযোগিতা মনে করেন তাহলে আপনি ক্ষতির সম্মুখীন হবেন।

ব্যায়াম না করে দ্রুত ওজন কমানোর সহজ উপায়

ওজন কমাতে আপনার দৈনন্দিন জীবনে আপনি লিফটের পরিবর্তে সিড়ি ব্যবহার করতে পারেন এতে আপনার ক্যালরি কমতে শুরু করবে। আপনি চর্বি জাতীয় খাবার পরিহার করুন। যে সকল কারেণ আমাদের ওজন দ্রুত বৃদ্ধি পায় সেটা জানতে হবে। যেমন : কায়িকশ্রম এর সাথে জড়িত না থাকা এছাড়াও হরমন জনিত কারণেও আমাদের ওজন বৃদ্ধি পায়। গবেষকরা ওজন কমানোর সহজ কিছু উপায় বলে থাকেন যেমন :- 

ফাস্ট ফুড খাওয়া কমানো

দ্রুত ওজন কমানোর জন্য আপনাকে অবশ্যই ফাস্ট ফুড খাওয়া বন্ধ করতে হবে। এছাড়াও রেস্টুরেনটের খাবার বাহিরের খাবার খাওয়া বন্ধ করতে হবে। এই ফাস্ট ফুড ও রেস্টুরেন্টের খাবারের অনেক পরিমাণে ফ্যাট থাকে যার কারণে এই খাবার গুলি ওজন কমাতে বাধা সৃষ্টি করে। ওজন কমাতে হলে বাসার খাবার খাওয়ার বেশি চেষ্টা করবেন। 

লিকুইড ক্যালোরি খাওয়া কমিয়ে দেওয়া 

লিকুইড ক্যালরি হচ্ছে তরল পানির সাথে আমরা যে খাবারগুলো খাই চা কফি পেপসি বিভিন্ন জুস এগুলো সাধারণত আমরা খাবার হিসেবে চিন্তা করি না কিন্তু এগুলো তে অনেক ক্যালোরি থাকে। এছাড়াও এক কাফ হট চকলেট যদি আপনি খান আপনার অবসাদ দূর করতে তাহলে 200 ক্যালোরি আপনার শরীরে ঢুকে যাবে যা আপনি সাধারণ কফি মনে করে পান করছেন। এতে আপনার ওজন বেড়ে যাবে। 

খাবার আগে পানি খাওয়া

খাবার খাওয়ার আগে অন্তত আধা লিটার পানি পান করলে অল্প খাবারের পেট ভরে যায়। এছাড়াও পানি আমাদের শরীরের জন্য খুবই উপকারী বেশি বেশি পানি পান করলে অনেক কিছুর ঘাটতি পূরণ হয়। এটা গবেষণা তে দেখা গেছে খাবার খাওয়ার আগে যদি পানি পান করা হয় তাহলে ওজন কমাতে সাহায্য করে।

ফাইবার যুক্ত খাবার খাওয়া

ওজন কমাতে লাল চালের গুরুত্ব রয়েছে। লাল চাল খাওয়ায় স্বাস্থ্যের জন্য অনেক উপকারিতা রয়েছে যেমন :ডায়াবেটিসের ক্ষেত্রে ;হার্টের রোগের ক্ষেত্রে। লাল চালে ফাইবার বেশি থাকে  যার ফলে এটা আমাদের পেটে অনেকক্ষণ ধরে রাখে এবং ক্ষুধা কম লাগে পেট ভরা থাকে। আমরা যখন লাল চাল  অথবা ব্রাউন রাইস খাই তখন শরীরে কম ক্যালরি জমা থাকে।

ফলমূল ও শাকসবজি খাওয়া

শাকসবজিতে ক্যালোরি খুব কম পরিমাণে থাকে ফাইবার বেশি থাকে এবং পুষ্টিগুন তো রয়েছেই। শাকসবজি খেলে আপনার পেট ভরা থাকবে আপনি বেশি পরিমাণে খেলেও ক্যালোরি কম পরিমাণে পেয়ে থাকবেন এবং অনেক পুষ্টি পাওয়া যাবে। কোন অস্বাস্থ্যকর পদ্ধতিতে ওজন কমানোর চেষ্টা না করে শাকসবজি খাওয়ার মাধ্যমে হার্ট ;লাঞ্চ ;লিভার ; কিডনি চোখ আপনি ভালো রাখতে পারবেন এবং ওজন কমাতে পারবেন।

পরিমিত পরিমাণে খাওয়া

আমরা স্বাস্থ্যকর খাবার খেলেও যদি অধিক পরিমাণে খাই।  অনেক ক্যালরি যদি আমাদের শরীরে ঢুকায় তাহলে ওজন কমানো যাবেনা। আপনার শরীর প্রতিদিন যে পরিমাণে ক্যালোরি খরচ করে আপনি যদি তার চেয়েও অধিক ক্যালোরির খাবার খান তাহলে ওজন বাড়বে। মোট কথা পরিমিত খাবার খেতে হবে ক্যালরির একটা আন্দাজ মাথায় রাখতে হবে। 

এছাড়াও গ্রিন টি পাওয়ারফুল এন্ট্রিঅক্সিডেন্ট খেলে  আপনার ফ্যাট বার্ন হবে যা দ্রুত  ওজন কমাতে সাহায্য করবে। ওজন কমাতে গিয়ে আপনার ক্যালসিয়াম আয়রনের অভাব হতে পারে যার ফলে ডায়েটের সময় আপনি খাবার তালিকা কিছু জিনিস রাখতে পারবেন যেমন :টকদই ; বাদাম সামুদ্রিক মাছ ইত্যাদি। তাহলে দেখা যাবে আপনি প্রতিদিন যে ক্যালরি ইনটেক করছেন সেখান থেকে আপনার খারাপ গুলো আপনি বাদ দিচ্ছেন ভালো খাবারগুলো ইনটেক করার কারণে ভিতর থেকে আপনার ফ্যাট বার্ন হচ্ছে এবং ওয়েটটা রিডিউস হচ্ছে।

এভাবে সকাল থেকে রাত পর্যন্ত খাবারটাকে মেইনটেইন করতে পারেন এবং পুষ্টিকর খাবারগুলো খাদ্য তালিকায় রাখতে পারেন। আপনার খাদ্য তালিকায় এই পরিবর্তন গুলো আনার মাধ্যমে আপনি ব্যায়াম না করে দ্রুত ওজন কমাতে পারবেন।

আপনার আসলেই দেশি ব্লগর একজন মূল্যবান পাঠক। ব্যায়াম না করে দ্রুত ওজন কমানোর সহজ উপায় এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url