মুখের উজ্জ্বলতা স্থায়ীভাবে বৃদ্ধি করার ঘরোয়া উপায়

কালো ত্বক ফর্সা করার ঘরোয়া উপায়, Beauty tips skin care, মুখের উজ্জ্বলতা স্থায়ীভাবে বৃদ্ধি করার ঘরোয়া উপায়

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - দেশি ব্লগর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে মুখের উজ্জ্বলতা স্থায়ীভাবে বৃদ্ধি করার ঘরোয়া উপায় নিয়ে আলোচনা করব।

মুখের উজ্জ্বলতা স্থায়ীভাবে বৃদ্ধি করার ঘরোয়া উপায় সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করতে পারেন অথবা আমাদের ওয়েব সাইটে অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন। তো চলুন আমাদের আজকের মূল বিষয়বস্তুগুলো এক নজরে পেজ সূচিপত্রতে দেখে নেয়া যাকঃ

মুখের উজ্জ্বলতা স্থায়ীভাবে বৃদ্ধি করার জন্য অনেকেই অতিরিক্ত তারাহুরো করেন। দ্রুত মুখের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য অনেকেই অবৈজ্ঞানিক কসমেটিক এবং অবৈজ্ঞানিক চিকিৎসা নিয়ে থাকেন। এই সকল কাজের জন্য আপনার ত্বক উজ্জ্বল হলেও পরবর্তীতে বিভিন্ন স্কিন প্রবলেমের সমস্যায় পরতে হয়।

মুখের উজ্জ্বলতা স্থায়ীভাবে বৃদ্ধি করার ঘরোয়া উপায়

আপনার কালো ত্বক উজ্জ্বল করার আগে যে সকল কাজ গুলো করার কারণে ত্বক কালো হয়ে যায় সে-সব জানতে হবে। প্রতিদিনের চলাচলে কিছু কাজ থাকে যেগুলো কারার কারণে ত্বক কালো হয়ে যায়। যেমনঃ

অতিরিক্ত ফাস্ট ফুড ও তৈলাক্ত খাবার খাওয়া

অতিরিক্ত ফাস্ট ফুড ও তৈলাক্ত খাবার খাওয়ার কারণে আমাদের ত্বকের উপরের ভাগে যেখান থেকে ত্বক মশ্রিন রাখতে তেল বের হয় সেই তেল বের হওয়ার পরিমাণ বাড়িয়ে দেয়। যার কারণে বাহিরের ধুলো-বালি বেশি বেশি ত্বকে আটকা পরে। আর ধুলো-বালি বেশি পরিমাণে ত্বকে আটকা পরার কারণে আমাদের ত্বক কালো হয়ে যায়। আমাদের ত্বক কালো হওয়ার কারণ গুলোর মধ্যে অতিরিক্ত ফাস্ট ফুড ও তৈলাক্ত খাবার খাওয়া একটি।

গরম পানি দিয়ে মুখ পরিষ্কার করা

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা মুখ পরিষ্কারের সময় তারাহুরো করে ট্যাংকের গরম পানি দিয়ে মুখ পরিষ্কার করে ফেলেন। মুখ পরিষ্কারের সময় অবশ্যই ঠান্ডা বা নরমাল তাপমাত্রার পানি দিয়ে করবেন। গরম পানি দিয়ে মুখ পরিষ্কার করলে ত্বকের ব্রাইটনেস কমিয়ে দেয়। যার জন্য ত্বক কালো হয়ে যায়।

কোনো প্রকার ফিজিকেল ব্যায়াম না করা

কোনো প্রকার ফিজিকেল ব্যায়াম না করায় আমাদের শরীরে থাকা ময়লা ঘামের মাধ্যমে বের হতে পারে না। আর এই ময়লা গুলো শরীরের সবচেয়ে পাতলা স্কিন দিয়ে বের হয়। আমাদের শরীরের সবথেকে পাতলা স্কিন হলো মুখের স্কিন। শরীরে ঘাম না ঝরানোর কারণে শরীরে থাকা ময়লা গুলো পাতলা স্কিন দিয়ে বাহিরে আসে। যার জন্য মুখে কালো স্পট পরে যায় এবং স্কিন কালো হয়ে যায়।

অতিরিক্ত রাত জাগা বা কম ঘুমানো

অতিরিক্ত রাত জাগায় আমাদের মুখে ব্লাক সার্কেল পরে যায়। এছাড়াও অতিরিক্ত রাত জাগার কারণে ত্বকের উজ্জ্বলতা কমে যায়। অতিরিক্ত রাত জাগার কারণে মুখের স্কিন কালো হওয়ার পাশাপাশি শরীরে আরও বিভিন্ন রোগ বালাই হওয়ার যুকি বাড়িয়ে দেয়।

ত্বক কালো হওয়ার পিছনে এই কয়েকটি কারণ বেশি দেখা যায়। তবে ত্বক কালো হওয়ার আরও অনেক কারণ আছে। ত্বক কালো হওয়ার কারণ গুলো জানার পর সবার মাথায় একটি প্রশ্ন আসে, কিভাবে মুখের উজ্জ্বলতা স্থায়ীভাবে বৃদ্ধি করবো? মুখের উজ্জ্বলতা স্থায়ীভাবে বৃদ্ধি কারার অনেক উপায় রয়েছে। এর মধ্যে কয়েকটি সহজ ও কার্যকারী উপায় দ্রুত মুখের উজ্জ্বলতা স্থায়ীভাবে বৃদ্ধি করতে সাহায্য করে। যেমনঃ

মুখ পরিষ্কার রাখা

এখানে এমন অনেকেই আছেন যারা ঠিক মতো মুখ পরিষ্কার রাখেন না। মুখ কালো হওয়ার পিছনে এটি খুব সাধারণ একটি কারণ। মুখ পরিষ্কার রাখার জন্য আপনি বাহির থেকে ঘুরাঘুরি করে বাসায় আসার পরেই মুখ পরিষ্কার করে ফেলবেন। মুখ পরিষ্কারের জন্য আপনি ফেসওয়াশ বা নরমাল ঠান্ডা পানিও ব্যবহার করতে পারেন।

মুখে মধু ব্যবহার করা

মধু আমাদের শরীরের জন্য খুবই উপকারী। এর পাশাপাশি মধু মুখে লাগিয়ে আপনি আপনার মুখের উজ্জ্বলতা স্থায়ীভাবে বৃদ্ধি করতে পারবেন। মধু মুখে লাগিয়ে হালকা শুকানোর পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলবেন। এই কাজটি আপনি মাসে ১-২ বার করবেন আর মধু প্রাকৃতিক উপাদান হওয়ার কারণে সাইড ইফেক্ট হওয়ার সম্ভাবনা নেই।

সবুজ শাক সবজি ও রঙ্গিন ফলমূল খাওয়া

ত্বকে উজ্জ্বলতা বৃদ্ধির পাশাপাশি সবুজ শাক সবজি ও রঙ্গিন ফলমূল আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। সবুজ শাক সবজি ও রঙ্গিন ফলমূল যেসবে অ্যান্টিঅক্সিজেন থাকে যা আমাদের মুখের উজ্জ্বলতা স্থায়ীভাবে বৃদ্ধি করতে সাহায্য করে। তাই বেশি বেশি সবুজ শাক সবজি ও রঙ্গিন ফলমূল খেতে হবে দ্রুত মুখের উজ্জ্বলতা স্থায়ীভাবে বৃদ্ধি করার জন্য।

বাহিরে গেলে সান প্রটেক্টর ক্রিম ব্যবহার করা

সূর্যের ক্ষতিকর রশ্মি আমাদের ত্বকের অনেক ক্ষতি করে। সূর্যের ক্ষতিকর রশ্মি ত্বকে ডাল, রুষ্ক শুষ্ক ইত্যাদি বিভিন্ন স্কিন প্রবলেম তৈরি করে। তাই বাহিরে বের হওয়ার সময় অবশ্যই ভালো মানের সান প্রটেক্টর ক্রিম ব্যবহার করবেন। এটি আপনার ত্বককে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে বাঁচাবে।

আপনার কালো ত্বকে উজ্জ্বলতা স্থায়ীভাবে বৃদ্ধি কারার জন্য এই সকল কাজের পাশাপাশি বেশি বেশি পানি পান করতে পারেন, কেমিক্যাল জাতীয় প্রডাক্ট ব্যবহার থেকে দূরে থাকতে পারেন ইত্যাদি কাজের মাধ্যমে মুখের উজ্জ্বলতা স্থায়ীভাবে বৃদ্ধি করতে পারবেন।

আপনার আসলেই দেশি ব্লগর একজন মূল্যবান পাঠক। মুখের উজ্জ্বলতা স্থায়ীভাবে বৃদ্ধি করার ঘরোয়া উপায় এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url