কোন ফলে সবচেয়ে বেশি ভিটামিন সি থাকে

কোন ফলে সবচেয়ে বেশি ভিটামিন সি থাকে, শরীর সুস্থ রাখার জন্য আমাদের যেসব ভিটামিনের প্রয়োজন তার মধ্যে সবচেয়ে বেশি প্রয়োজন ভিটামিন সি।

আচ্ছালামু আলাইকুম প্রিয় দর্শক - দেশি ব্লগর পক্ষ থেকে আপনাকে স্বাগতম। আজকে আমি আপনাদের মাঝে কোন ফলে সবচেয়ে বেশি ভিটামিন সি থাকে নিয়ে আলোচনা করব।

কোন ফলে সবচেয়ে বেশি ভিটামিন সি থাকে সম্পর্কে আরো জানতে গুগলে সার্চ করতে পারেন অথবা আমাদের ওয়েব সাইটে অন্যান্য পোস্টগুলো পড়তে পারেন। তো চলুন আমাদের আজকের মূল বিষয়বস্তুগুলো এক নজরে পেজ সূচিপত্রতে দেখে নেয়া যাকঃ

শরীর সুস্থ রাখার জন্য আমাদের যেসব ভিটামিনের প্রয়োজন তার মধ্যে সবচেয়ে বেশি প্রয়োজন ভিটামিন সি। ভিটামিন সি এর অভাবে আমাদের শরীরে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয় যেমন শরীরের দুর্বলতা, স্কাইভি, ওজন বারা ও শরীরে দুর্বলতা সহ বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়।

কোন ফলে সবচেয়ে বেশি ভিটামিন সি থাকে

তাই আমাদের উচিত ভিটামিন সি জাতীয় খাবার বেশি বেশি খাওয়া। ভিটামিন সি জাতীয় খাবারের মধ্যে যেমন লেবু, বাতাবি লেবু, কমলা লেবু, জামরুল, কামরাঙ্গা, কাঁচা মরিচ, আপেল, পিয়ারা, আঙ্গুর, বিভিন্ন সবুজ ফলমূল। চলুন আমরা ভিটামিন সি এর উপকারিতা সম্পর্কে জেনে নেই।

শরীর দুর্বলতা ও শরীরের ক্লান্তি দূর করতে ভিটামিন সি কোনজুড়ি নেই। তাই আমরা বেশি বেশি ভিটামিন সি জাতীয় খাবার খেয়ে থাকবো। এবং যারা রাত দিন এক করে পরিশ্রম করেন এবং অনেক জার্নি করেন তাদের শরীরের ভিটামিন সি এর পরিমাণ কমে যায়।

তাই তাদের ভিটামিন সি জাতীয় খাবার বেশি বেশি খাওয়া উচিত এতে করে শরীর দুর্বলতা কাটিয়ে উঠতে সক্ষম হবেন দ্রুতগতিতে। অনেক সময় দেখা যায় কোন কাজে ঠিকঠাক ভাবে মন দিতে পারেন না এবং খুব অল্প সময়ে বৃত্তাকর ভাব চলে আসে মনের ভিতরে এতে আপনি বুঝতে পারবেন যে আপনার শরীরে ভিটামিন সি এর অভাব রয়েছে।

ভিটামিন সি আমাদের মেজাজ ভালো রাখতে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই আমাদের উচিত বেশি বেশি ভিটামিন সি জাতীয় খাবার খাওয়া এতে করে আমাদের ভিটামিন সি এর সমস্যার সমাধান হবে।

ওজন কমা বা দাঁতের সমস্যার সমাধান

ভিটামিন সি জাতীয় খাবার নিয়মিত গ্রহণ করলে ২০% থেকে 30% ওজন কমানো সম্ভব রয়েছে। এবং দাঁতের সমস্যা সমাধান করতে ভিটামিন সি এর কোন জোর নেই। আমরা দাঁতের বিভিন্ন সমস্যায় ভোগে থাকে। দাঁতের সমস্যা বিভিন্ন কারণেই হতে পারে, তবে ভিটামিন সি এর অভাবে দাতে এবং মাড়িতে বিভিন্ন সমস্যা হতে পারে যেমন দাঁতের গোড়া ফুলে যাওয়া সহ আরো বিভিন্ন সমস্যা।

চুল ও ত্বক ভালো রাখতে

চুল শুষ্ক হয়ে যায় ভিটামিন সি এর অভাবে ।যদি চুল সুন্দর করতে চান তাহলে ভিটামিন সি বেশি করে খাওয়া উচিত। এবং ত্বকে সুন্দর করতে চাইলে এটাতেও ভিটামিন সি বেশি বেশি খাওয়া দরকার। এতে করে আমাদের ত্বক সুন্দর হবে পাশাপাশি চুলের গোড়া মজবুত করবে, চুল পড়া কমাবে, খুশকি দূর করবে, আরো বিভিন্ন সমস্যার সমাধান করবে তাই আমরা যথাসম্ভব চেষ্টা করব ভিটামিন সি জাতীয় খাবার বেশি করে খাওয়া।

পেশী বা জয়েন্টের ব্যথা দূর করা

নিয়মিত পেশীতে বা জয়েন্টে ব্যথা করে তাদের ভিটামিন সি খাওয়া খুবই দরকার। কারণ ভিটামিন সি শরীরে বিভিন্ন দুর্বলতা কাটিয়ে উঠতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই ভিটামিন সি জাতীয় খাবারগুলো হল, লেবু , বাতাবি লেবু, কমলা লেবু, কাঁচামরিচ, জামরুল, আপেল, আঙ্গুর ইত্যাদি।

এসব খাবার যাদের পেশিতে ও জয়েন্টে ব্যথা তাদের জন্য অনেক উপকারে। তাই যাদের পেশিতে ব্যথা আছে বা জয়েন্টে ব্যথা আছে আপনারা যত সম্ভব চেষ্টা করবেন এইসব খাবারগুলো বেশি বেশি খাওয়ার। বিশেষ করে, যারা বিরোধ ও বাড়তি বয়সের ছেলে-মেয়ে এবং যারা অতিরিক্ত পরিশ্রম করে অল্পতে ক্লান্ত হয়ে পড়ে তাদেরকে ভিটামিন সি জাতীয় খাবার বেশি বেশি খাওয়া উচিত।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

মানব দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ভিটামিন সি জাতীয় খাবার দরকার। দেহ গঠন বৃদ্ধি করতে অন্য খাবার যেমন দরকার তেমন ভিটামিন সি  এর খুবই দরকার। ভিটামিন সি আমাদের শরীরের গঠন বৃদ্ধি করে এবং অন্য অন্য সমস্যা গুলো সমাধান করে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে তাই আমরা যতটা পারবো চেষ্টা করব ভিটামিন সি জাতীয় খাবার গুলো সবচেয়ে বেশি খাওয়ার।

প্রশ্ন হচ্ছে ভিটামিন সি জাতীয় খাবার কোনগুলা। কোন খাবারগুলোতে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন সি পাওয়া যায়। সবার কথা চিন্তা করে এমন কিছু ভিটামিন সি জাতীয় খাবারের উৎস সম্পর্কে জানতে পারবেন  চলেন জেনে নেই।

ভিটামিন সি এর প্রধান খাবার গুলোর মধ্যে প্রথমে হচ্ছে কমলা লেবু এতে প্রচুর পরিমাণ বিটা করোটি ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যাতে প্রচুর পরিমাণ ভিটামিন সি ও ক্যালসিয়াম রয়েছে। যাদের শরীরে ক্যালসিয়ামের ঘাটতি কমলালেবু খাইলে ক্যালসিয়ামের ও ভিটামিন সি ঘাটতি পূর্ণ হবে।

কমলা লেবু

ভিটামিন সি এর প্রধান খাবার গুলোর মধ্যে প্রথমে হচ্ছে কমলা লেবু এতে প্রচুর পরিমাণ বিটা করোটি ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যাতে প্রচুর পরিমাণ ভিটামিন সি ও ক্যালসিয়াম রয়েছে। যাদের শরীরে ক্যালসিয়ামের ঘাটতি কমলালেবু খাইলে ক্যালসিয়ামের ও ভিটামিন সি ঘাটতি পূর্ণ হবে।

আঙ্গুর

আঙ্গুরে প্রচুর পরিমাণ ভিটামিন সি পাওয়া যায়। এছাড়াও আঙ্গুলে রয়েছে, আইরন, পটাশিয়াম, ফসফরাস, থিয়ামিয়াম, ইত্যাদি। এটা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। তাই এই ফলটি আমরা যতটা পারবো চেষ্টা করব বেশি বেশি আঙ্গুর খাওয়ার।

কাঁচা মরিচ

আমরা জানি, কাঁচা মরিছে প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে। এছাড়াও এতে আসে টাইটানি, সোডিয়াম, নিয়াসিন, ক্যালসিয়াম, ফসফরাস, ফাইবার ইত্যাদি। তাই যারা ঝাল খেতে পছন্দ করেন তারা চেষ্টা করব তিন বেলা ভাত খাওয়ার সময় ১টি বা ২টি কাঁচা মরিচ খাওয়ার। এতে করে আমাদের মুখের রুচি বৃদ্ধি পাবে এবং ভিটামিন সি এর ঘাটতিপূর্ণ হবে।

লেবু

একটি মাঝারি পরিমান লেবুতে যে পরিমাণ ভিটামিন সি পাওয়া যায়। তা আমাদের সারাদিনের ক্লান্তি ও পরিশ্রম দূর করতে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই আমরা চেষ্টা করব বিভিন্ন ধরনের শাকসবজি এবং সবুজ ফলমূল বেশি বেশি খাওয়া। এতে করে আমাদের শরীরের ভিটামিন সি এর ঘাটতি পুরনো হবে এবং অনেক ধরনের সমস্যা থেকে মুক্তি পাবো।

আপনার আসলেই দেশি ব্লগর একজন মূল্যবান পাঠক। কোন ফলে সবচেয়ে বেশি ভিটামিন সি থাকে এর আর্টিকেলটি সম্পন্ন পড়ার জন্য আপনাকে অসংখ ধন্যবাদ। এই আর্টিকেলটি পড়ে আপনার কেমন লেগেছে তা অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে ভুলবেন না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না।

comment url